মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ১৭:২১

মা ইলিশ রক্ষায় প্রশাসনের কঠোর অবস্থান : ৬৩ জেলে আটক

অনলাইন ডেস্ক
মা ইলিশ রক্ষায় প্রশাসনের কঠোর অবস্থান :  ৬৩ জেলে আটক

চাঁদপুরের মেঘনা ও পদ্মা নদীতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় স্থানীয় প্রশাসনের কঠোর অবস্থান অব্যাহত রয়েছে। এই ধারাবাহিকতায় গত চব্বিশ ঘন্টার অভিযানে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধন করায় আরো ৬৩ জন জেলেকে আটক করেছে চাঁদপুর অঞ্চলের নৌ পুলিশ। এ সময় ১৪৮ কেজি ইলিশ, ৫ লাখ ৪৩ হাজার ৯শ’ মিটার কারেন্ট জাল ও ১২ টি ইঞ্জিন চালিত মাছ ধরার নৌকা জব্দ করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ এসব তথ্য নিশ্চিত করেন। তার দেয়া তথ্যে জানানো হয়, শনিবার

(১৯ অক্টোবর) রাত ৮টা থেকে রোববার (২০ অক্টোবর) রাত ৮টা পর্যন্ত চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীর বিভিন্ন এলাকায় এই অভিযান চালানো হয়। এ সময় নদীতে মাছ ধরা অবস্থায় ৬৩ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৩ জনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। বাকিদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা করা হয়।

জনাব ইমতিয়াজ আহমেদ বলেন, মা ইলিশ রক্ষায় জেলা টাস্কফোর্সের নিয়মিত অভিযান অব্যাহত আছে। ২৪ ঘণ্টা নদীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌ পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ পৃথক অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় ৬৩ জেলেকে আলামতসহ গ্রেপ্তার ও আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। জব্দ করা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ এবং কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেক ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সকল ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞাকালীন মাছ শিকারে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ ২ বছরের জেল, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ ও নৌ-পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়