শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০০:০০

জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া অফিসের আয়োজন

আজ চাঁদপুর স্টেডিয়ামে বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট শুরু

চৌধুরী ইয়াসিন ইকরাম ॥
আজ চাঁদপুর স্টেডিয়ামে বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট শুরু

আজ ২৬ জুন বুধবার থেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে চাঁদপুর স্টেডিয়ামে শুরু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্ট। টুর্নামেন্টটির ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ২৮ জুন শুক্রবার বিকেল ৪টায়। উদ্বোধন ও ফাইনাল খেলার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক কামরুল হাসান।

চাঁদপুর স্টেডিয়ামে বুধবার সকাল ৯টায় উদ্বোধনী খেলায় অংশগ্রহণ করবে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ বনাম ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি ডিগ্রি কলেজ। এই টুর্নামেন্টে অংশ নিয়েছে জেলা ও উপজেলার ৮টি কলেজ। কলেজগুলো হচ্ছে : চাঁদপুর সরকারি কলেজ, মেহের ডিগ্রি কলেজ, হাজীগঞ্জ ডিগ্রি কলেজ, মতলব সরকারি ডিগ্রি কলেজ, ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ, হাইমচর সরকারি মহাবিদ্যালয়, কচুয়া বঙ্গবন্ধু সরকারি ডিগ্রি কলেজ ও ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি ডিগ্রি কলেজ। নকআউট পদ্ধতিতে খেলাগুলো অনুষ্ঠিত হবে। উচ্চ মাধ্যমিক ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিষয়টি এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন জেলা ক্রীড়া অফিসার মোঃ তারিকুল ইসলাম।

জেলা ক্রীড়া অফিস সূত্রে জানা যায়, জাতির পিতার নামে আয়োজিত টুর্নামেন্টের উদ্বোধন ও ফাইনাল খেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ও পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদ, আবু নঈম পাটওয়ারী দুলাল ও চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল।

গত বছর জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া অফিসের আয়োজনে চাঁদপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় চ্যাম্পিয়ন হয়েছিলো মতলব সরকারি ডিগ্রি কলেজ ও রানার আপ হয় চাঁদপুর সরকারি কলেজ।

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিক প্রতিভার বিকাশ, প্রতিযোগিতার মাধ্যমে সহিষ্ণুতা, মনোবল বৃদ্ধি ও খেলাধুলায় উৎসাহী করে গড়ে তোলা এবং ক্রীড়া চর্চায় উদ্বুদ্ধকরণ, মাদকাসক্তি, জঙ্গিবাদসহ সকল অসামাজিক কর্মকাণ্ড হতে বিরত রাখার লক্ষ্যে জাতীয়ভাবে জাতির পিতার নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া অফিস, চাঁদপুর-এর আয়োজনে এবং চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার সার্বিক সহযোগিতায় এবার নিয়ে ২য় বারের মতো শুরু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট ২০২৪’। টুর্নামেন্টটি তিন পর্যায়ে অনুষ্ঠিত হবে। জেলা পর্যায়, বিভাগীয় পর্যায় ও জাতীয় পর্যায়। জেলা পর্যায়ে সংশ্লিষ্ট জেলার আওতাধীন সকল উচ্চ মাধ্যমিক ও সমপর্যায়ের আগ্রহী প্রতিষ্ঠানসমূহের অংশগ্রহণের মাধ্যমে টুর্নামেন্টের খেলাসমূহ অনুষ্ঠিত হবে। জেলা পর্যায়ের চ্যাম্পিয়ন ও রানারআপ দল জেলার প্রতিনিধি হিসেবে বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করবে।

বিভাগীয় পর্যায়ে সংশ্লিষ্ট বিভাগের সকল জেলার চ্যাম্পিয়ন ও রানারআপ দলগুলো নিয়ে স্ব স্ব বিভাগীয় পর্যায়ের খেলা অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ের চ্যাম্পিয়ন ও রানারআপ দলগুলো জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবে। বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন ও রানারআপ দল (মোট ১৬টি দল) জাতীয় পর্যায়ের খেলায় অংশ নেবে।

জেলা ক্রীড়া অফিস সূত্রে জানা যায় যে, অংশগ্রহণকারী খেলোয়াড়দের যোগ্যতা হচ্ছে, যে বছর টুনার্মেন্ট অনুষ্ঠিত হবে সে বছর এবং তার অব্যবহিত পূর্বের শিক্ষাবর্ষে (যেমন ২০২৪ সালে টুর্নামেন্ট অনুষ্ঠিত হলে ২০২৩ ও ২০২৪ সালে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ) যেসব শিক্ষার্থী কোনো কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে শুধুমাত্র তারাই ওই প্রতিষ্ঠানের খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অনিয়মিত শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। জাতীয় পর্যায়ে অংশগ্রহণকারী দলসমূহ জাতীয় টুর্নামেন্ট কমিটি কর্তৃক সম্মানী পাবে।

জেলা পর্যায়ের খেলার ব্যাপারে গত ১৯ জুন বুধবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রস্তুতিমূলক সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ, পদন্নোতি প্রাপ্ত পুলিশ সুপার) সুদীপ্ত রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, ৮টি উপজেলার উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ, টুর্নামেন্ট পরিচালনার সদস্য সচিব জেলা ক্রীড়া অফিসার মোঃ তারিকুল ইসলাম, জেলা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, উপ-পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মোহাম্মদ মোর্শেদ, জেলা স্কাউটসের সহকারী পরিচালক পূরবী সরকার, অংশগ্রহণকারী কলেজের অধ্যক্ষবৃন্দ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকসহ জেলা ক্রীড়া সংস্থার বিভিন্ন কর্মকর্তাগণ। জেলা প্রশাসক সকলের সম্মুখে লটারীর মাধ্যমে খেলার সূচি তৈরি করেন।

টুর্নামেন্ট নিয়ে জেলা ক্রীড়া অফিসার মোঃ তারিকুল ইসলামের সাথে এ প্রতিবেদকের সাথে একান্ত আলাপচারিতায় তিনি বলেন, তৃণমূল থেকে ফুটবলার বের করে আনার অন্যতম মাধ্যম হলো ‘বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট’। ফুটবল এখনো বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা। এ টুর্নামেন্ট সফলভাবে বাস্তবায়িত হলে এসডিজি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। দেশের তরুণ সমাজের মানসপটে মহান মুক্তিযুদ্ধের চেতনা দৃঢ়ভাবে ধারণ ও বঙ্গবন্ধুর আজীবন লালিত সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার দৃঢ় মনোবল সৃষ্টি করার লক্ষ্যে এ আয়োজন। আমাদের অভীষ্ট লক্ষ্য অর্জন করে ভিশন ২০৪১ অর্জন করা সম্ভব। আশা করছি ২য় বারের মতো আয়োজন ব্যাপক বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ হবে।

চাঁদপুরে জেলা পর্যায়ে খেলা উপলক্ষে চাঁদপুর সরকারি কলেজসহ অন্যান্য কলেজের খেলোয়াড়রা ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে, তারা নিয়মিত অনুশীলন করে চলছে। আশা করি খেলাগুলো উপভোগ করার জন্যে চাঁদপুরের ক্রীড়ামোদী দর্শক ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা মাঠে উপস্থিত থাকবেন।

বঙ্গবন্ধু আন্তঃকালেজ ফুটবল টুর্নামেন্টে নিয়ে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর সাথে এ প্রতিবেদকের আলাপকালে তিনি জানান, আমরা খেলার জন্যে মাঠ প্রস্তুত করে রেখেছি। খেলোয়াড়রা যাতে মাঠে ঠিকমতো খেলতে পারে এজন্যে মাঠের সকল পরিবেশ ঠিক করে রাখা হয়েছে। এখান থেকে যারা জিতবে তারা বিভাগীয় ও পরবর্তীতে জাতীয় পর্যায়ে খেলার সুযোগ পাবে। আমি আশা করবো, কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত টুর্নামেন্টের খেলাগুলো দেখার জন্যে মাঠে ক্রীড়ামোদী দর্শক ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন, খেলোয়াড়দেরকে উৎসাহ দেয়াসহ খেলা উপভোগ করবেন।

ফুটবল টুর্নামেন্ট নিয়ে মতলব উত্তর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আজাদের সাথে এ প্রতিবেদকের আলাপকালে তিনি বলেন, আমরা ইতোমধ্যে উপজেলার কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে দল গঠন করেছি। গত বছর মতলব কলেজ চ্যাম্পিয়ন হয়েছে। আশা করি আমাদের মতলব উত্তর উপজেলা এবার ভালো দল নিয়ে মাঠে খেলতে নামবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়