শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৪, ০০:০০

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্যে এনআইডি সেবা চালু

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় ॥
সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্যে এনআইডি সেবা চালু

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস থেকে সৌদি প্রবাসী বাংলাদেশিরা ভোটার নিবন্ধন ও নতুন জাতীয় পরিচয়পত্রের জন্যে আবেদন করতে পারবেন। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন কার্যক্রম ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র সেবার উদ্বোধনকালে নির্বাচন কমিশনার মোঃ আনিছুর রহমান এ কথা জানান। জাতীয় পরিচয়পত্র সেবার উদ্বোধন উপলক্ষে দূতাবাসের সভাকক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)-এর সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন কমিশনার মোঃ আনিছুর রহমান।

প্রধান অতিথি আনিছুর রহমান তাঁর বক্তব্যে নাগরিকের দৈনন্দিন বিভিন্ন কাজে জাতীয় পরিচয়পত্রের গুরুত্বের বিষয়টি তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, সরকারের প্রবাসী বান্ধব নীতির অংশ হিসেবে নির্বাচন কমিশন, আইডিইএ প্রকল্প এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে দূতাবাসগুলোতে ধাপে ধাপে ভোটার নিবন্ধন ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া তিনি প্রবাসীদের বৈদিশিক রির্জাভ বৃদ্ধির পাশপাশি অর্থনীতির চাকাকে সক্রিয় রাখতে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানান।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে একটি নির্ভুল ভোটার নিবন্ধন ব্যবস্থা চালু করা হয়েছে। এই ভোটার নিবন্ধন ব্যবস্থা দেশের সকল নাগরিকের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গণতান্ত্রিক অধিকার রক্ষায় একটি অনন্য ও কার্যকর পদক্ষেপ হিসেবে ইতোমধ্যেই দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে।

তিনি বলেন, সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিদের অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। এর ফলে প্রবাসীদের দেশে অনেক ধরনের সেবা প্রাপ্তিতে সমস্যায় পড়তে হয়। সৌদি প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার লক্ষ্যে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট অফিসে বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল ইতোমধ্যে কারিগরি প্রক্রিয়া ও প্রশিক্ষণ দেওয়া সম্পন্ন করেছে।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আরো বলেন, সবার হাতে স্মার্টকার্ড (জাতীয় পরিচয়পত্র) পৌঁছে দেওয়া প্রধানমন্ত্রীর অগ্রাধিকার মূলক প্রকল্প। প্রধানমন্ত্রীর ভিশন অনুযায়ী স্মার্ট নাগরিক, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সরকার নির্মাণে সবার স্মার্টকার্ড দেওয়া জরুরি। সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের যাদের জাতীয় পরিচয়পত্র নেই তাদের সবাইকে স্মার্টকার্ড সেবা দিতে দূতাবাস প্রস্তুতি নিয়েছে।

উল্লেখ্য, দূতাবাসে জাতীয় পরিচয়পত্রের জন্য অনলাইনে ফরম পূরণের সিস্টেম (যঃঃঢ়ং://ংবৎারপবং.হরফ.িমড়া.নফ) ইতোমধ্যে লাইভ করা হয়েছে। বায়োমেট্রিক তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র জমা নেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম চালু করা হবে।

উপস্থিত প্রবাসীরা সৌদি আরবে জাতীয় পরিচয়পত্র কার্যক্রম চালুর জন্য সরকারকে বিশেষভাবে ধন্যবাদ জানান এবং তাদের বিভিন্ন পরামর্শ তুলে ধরেন। প্রবাসীরা যাদের পাসপোর্টে বয়স বা নাম ভুল রয়েছে জাতীয় পরিচয়পত্রে তা সঠিক করে দেওয়ার দাবি জানান। এ সময় প্রবাসীরা দ্রুত স্মার্টকার্ড দেওয়ার দাবি জানান এবং দূতাবাসের সহযোগিতা কামনা করেন। নির্বাচন কমিশনার প্রবাসীদের প্রশ্নসমূহের উত্তর প্রদান করেন। প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির প্রক্রিয়াটি সহজ ও দ্রুততর করার ক্ষেত্রে নির্বাচন কমিশন সচিবালয়ের ইতিমধ্যে গৃহীত পদক্ষেপ সমূহ তুলে ধরের পাশাপাশি, ভবিষ্যতেও কমিশন সচিবালয়ের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন। এরপরে, নির্বাচন কমিশনার মো: আনিছুর রহমান বাংলাদেশ থেকে প্রস্তুত করে আনা স্মার্টকার্ড কয়েকজন প্রবাসী বাংলাদেশির হাতে তুলে দেন।

এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা থেকে আগত আইডিইএ (২য় পর্যায়) প্রকল্প এবং নির্বাচন কমিশন সচিলবালয়ের কর্মকর্তাবৃন্দ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, রিয়াদস্থ বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, গণমাধ্যম কর্মীগণ এবং দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়