শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ০০:০০

বেলজিয়ামে বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী উদযাপন

অনলাইন ডেস্ক
বেলজিয়ামে বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী উদযাপন

বেলজিয়ামে বর্ণিল উৎসব ও আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষ ১৪৩১ বরণ ও ঈদ পুনর্মিলনী উদ্ যাপন করেছে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে গঠিত সংগঠন বন্ধুসভা।

অনুষ্ঠান পরিচালনা করেন মাহমুদুল হাসান আরিফুল ইসলাম। সহযোগিতায় ছিলেন শেখ সেলিম, জাহাঙ্গীর আলম, রাজিব, আল আমিন, সুমন, মম এবং খালেদ মিনহাজ।

অনুষ্ঠানে কমিউনিটির ব্যক্তিত্ব, সাংবাদিকসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন। স্থানীয় সময় রোববার (১৪ এপ্রিল) রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো বাংলাদেশী ফুড ফেস্টিভ্যাল। প্রবাসীরা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পিঠাণ্ডপুলির পসরা সাজিয়ে অংশগ্রহণ করেন। এছাড়া শিশুদের জন্যে ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো ও বড়দের জন্যে ছিলো বিভিন্ন প্রতিযোগিতা।

অনুষ্ঠানে আগত প্রবাসীরা বলেন, বাংলা বর্ষবরণ বাঙালির সার্বজনীন উৎসব। বাংলার হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠী। বিভিন্ন ধর্মে-বর্ণে বিভক্ত হলেও ঐতিহ্য ও কৃষ্টির জায়গায় সব বাঙালি এক এবং অভিন্ন। সারা বছরের ক্লেদণ্ডগ্লানি, হতাশা ভুলে এদিন সব বাঙালি নতুন আনন্দ-উদ্দীপনায় মেতে উঠেন। অতীতের ভুল-ত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি অর্জনের মাধ্যমে সবার জন্যে নতুন বছর কল্যাণকর হোক--তারা এই আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া বাঙালি জাতীয়তাবাদের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে ও পারস্পরিক সৌহার্দ্য আর ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বাংলাদেশকে বিশ্বের বুকে একটি উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে সব প্রবাসী বাংলাদেশিদের উদাত্ত আহ্বান জানান।

পাজামা-পাঞ্জাবি, লাল-সাদা বাসন্তি রঙের শাড়িতে এদিন অনুষ্ঠানস্থলটি হয়ে উঠে উৎসবমুখর ও রঙিন। অনুষ্ঠান প্রাঙ্গণ হয়ে উঠে আবহমান বাংলার ঐতিহ্যের প্রতিরূপ। বাংলা বর্ষবরণের এই উৎসব ইউরোপের বুকে যেন আনন্দমুখর এক অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি হয়ে দাঁড়ায়। দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এ দিনটি কাটান সম্পূর্ণ দেশীয় আমেজে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়