শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ০০:০০

জার্মানিতে প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ পিঠা উৎসব

হাবিবুল্লাহ আল বাহার ॥
জার্মানিতে প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ পিঠা উৎসব

পিঠা ভোজনপ্রেমী বাঙালির একটি ঐতিহ্যবাহী খাবার। পুরো শীতকাল জুড়েই বাংলাদেশের ঘরে ঘরে থাকে হরেক রকমের পিঠা খাওয়ার ধুম। প্রবাসের কর্মব্যস্ত জীবনে প্রতিদিন ঘরোয়াভাবে পিঠাপুলির আয়োজন অনেকটাই অসম্ভব। কিন্তু তাই বলে নিজস্ব ঐতিহ্য আর সংস্কৃতি চর্চায় কোনোভাবেই পিছিয়ে নেই জার্মানি প্রবাসী বাংলাদেশিরা। শনিবার প্রবাসীদের সংগঠন নারায়ণগঞ্জ অ্যাসোসিয়েশন জার্মানির উদ্যোগে ফ্রাংকফুর্টের একটি অডিটোরিয়ামে বিশাল এক পিঠা উৎসবের আয়োজন করা হয়। হরেক রকমের শীতকালীন মুখরোচক পিঠার পসরা সাজিয়ে বসেছিলেন প্রবাসী বাঙালি নারীরা।

জার্মানি প্রবাসী বাংলাদেশিদের সর্ববৃহৎ এই পিঠা উৎসবের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সভাপতি নুরুদ্দিন মিঠু মিঞ্জু, সাধারণ সম্পাদক মোহাম্মদ মোতালেব, জাকির হোসেন, স্থায়ী কমিটির সদস্য খান মান্নান, সোহরাব হোসাইন, মনির হোসাইন, মাহবুবুল আলম, সামাদ মিয়া, লিটন ইসলাম, মিজানুর রহমান মিঠু, মোহাম্মদ আমান, মোহাম্মেদ আজাদ, সাইদুর রহমান মিঠু, মাসুম মিয়া, নিয়ামুল ভুঁইয়া, আমির হোসেন, মোহাম্মদ সানা, আফ্রিদ প্রধান, মাহবুবুল ইসলাম এবং নেয়ামত সহ অনেকে।

মনোমুগ্ধকর উপস্থাপনায় পুরো অনুষ্ঠানটি মাতিয়ে রাখেন স্মিতা জাহান স্বর্ণা। উৎসবে একের পর এক গান গেয়ে সকলকে আনন্দ দেন জার্মানি প্রবাসী শিল্পী এনামুল মোহাম্মদ, মতিয়া সরকার, রোকন ফয়সাল, খুশি সহ অনেকে।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল জার্মানিতে জন্মগ্রহণ করা নতুন প্রজন্মের ছেলে মেয়েদের ব্যাপক অংশগ্রহণ এবং তাদের বিভিন্ন পরিবেশনা। মিথিয়া, ঈশরা, সাদিয়া, সামিহা এবং মাইরার নৃত্য, গান এবং বিভিন্ন পরিবেশনা সকলকে মুগ্ধ করে। কৌতুক, কবিতা, ছড়া সহ বিভিন্ন পরিবেশনায় দুপুর থেকে রাত পর্যন্ত উৎসবটি জমজমাট হয়ে উঠে।

প্রবাসের কর্মব্যস্ত জীবনের একঘেঁয়েমি কাটিয়ে দেশীয় সংস্কৃতি চর্চার মাধ্যমে সকলে মিলেমিশে ঐক্যবদ্ধ থাকার জন্যে এই আয়োজন করেছেন বলে জানিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও নতুন প্রজন্মকে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্যবাহী খাবারের সাথে সম্পৃক্ত করাও তাদের উদ্দেশ্য বলে জানান আয়োজকরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়