বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ২১:৫৯

৪ বছর পর অনুষ্ঠিত হচ্ছে শাহরাস্তি মাধ্যমিক শিক্ষক সমিতির নির্বাচন

মোঃ মঈনুল ইসলাম কাজল॥
৪ বছর পর অনুষ্ঠিত হচ্ছে শাহরাস্তি মাধ্যমিক শিক্ষক সমিতির নির্বাচন
শাহরাস্তি উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি ভবন।

প্রতিষ্ঠার ৩৪ বছর পর এই প্রথম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে শাহরাস্তি উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির নির্বাচন। এরই মধ্যে রেজিস্ট্রেশনের জন্যে সমিতির নাম পরিবর্তন করে রাখা হয়েছে শাহরাস্তি উপজেলা মাধ্যমিক শিক্ষক সমাজ কল্যাণ সমিতি। ১৯৯০ সালে তৎকালীন শাহরাস্তি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ছিদ্দিকুর রহমানের হাত ধরে যাত্রা শুরু করে মাধ্যমিক শিক্ষক সমিতি। সেই সময় প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন নিজ মেহের মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক প্রয়াত হরে বন্ধু মজুমদার।

সমিতি প্রতিষ্ঠার পর মরহুম ছিদ্দিকুর রহমান ৪ শতক জমি ক্রয় করে সমিতির ভবন নির্মাণ করেন। ২০১৭ সালের ১৮ জানুয়ারি ছিদ্দিকুর রহমানের মৃত্যুর আগ পর্যন্ত তিনি শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বে নিয়োজিত ছিলেন। কয়েকজন শিক্ষক নেতা জানান, সমিতি প্রতিষ্ঠার পর কয়েকজন সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করলেও সভাপতি ছিলেন ছিদ্দিকুর রহমান। তবে নিশ্চিত হয়ে কোনো শিক্ষক নেতাই সাধারণ সম্পাদকের তালিকা দিতে পারেননি। মরহুম ছিদ্দিকুর রহমানের মৃত্যুর পর সমিতিতে অচলাবস্থার সৃষ্টি হয়। বেশ কয়েকটি কমিটি দায়িত্ব পালন করলেও শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। বারবার কমিটি পরিবর্তন হলেও সমিতি গতিশীল করতে পারেনি কেউ। সমিতির আয়-ব্যয়ের হিসাবও নেই যথাযথভাবে। সদস্যদের দাবির মুখে গত ১১ জুলাই বানিয়াচোঁ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ হান্নানকে আহ্বায়ক ও পঞ্চনগর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আঃ রহিমকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এই আহ্বায়ক কমিটি দায়িত্ব নিয়ে ভোটার তালিকা চূড়ান্ত করে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের উদ্যোগ গ্রহণ করে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেই লক্ষ্যে উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব দেয়া হয়। আগামী ১১ নভেম্বর উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে সভাপতি ও সম্পাদকসহ ১৫টি পদে সরকারি ৫৪৫ জন শিক্ষক তাদের নেতা নির্বাচিত করবেন। ইতোমধ্যেই বিভিন্ন পদে অংশগ্রহণের জন্যে প্রার্থীগণ মনোনয়নপত্র সংগ্রহ করতে শুরু করেছেন। ২৪ অক্টোবর মনোনয়নপত্র গ্রহণ ও জমা দেয়ার শেষ দিন।

নির্বাচন সামনে রেখে শিক্ষকদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। সমিতির ইতিহাসে প্রথমবারের মতো ভোটযুদ্ধে শরীক হতে পেরে অনেকেই সন্তোষ প্রকাশ করেন। টামটা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সমিতির সহ-সভাপতি পদে প্রার্থী এএইচএম বদিউজ্জামান ভূঁইয়া বলেন, এই নির্বাচনের ফলে সমিতি গতিশীল হবে। অচলাবস্থার অবসান ঘটবে। নিজ মেহের মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আযাদ হোসেন বলেন, আমরা দীর্ঘদিন ধরে একটি গ্রহণযোগ্য নির্বাচনের প্রত্যাশা করেছিলাম। নির্বাচন সম্পন্ন হলে সমিতি গতিশীল হবে। শিক্ষকদের মাঝে দ্বিধা-বিভক্তি দূর হবে।

সমিতির আহ্বায়ক আঃ হান্নান বলেন, আমরা আহ্বায়ক কমিটির দায়িত্ব নেয়ার পর একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্যে উদ্যোগ নেই। সেই ধারাবাহিকতায় আগামী ১১ নভেম্বর একটি সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। নির্বাচন ঘিরে শিক্ষক সমাজের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। আমি সকলের সহযোগিতা কামনা করছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়