বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

আইন হাতে তুলে নেয়ার প্রবণতা বৃদ্ধি উদ্বেগজনক

অনলাইন ডেস্ক
আইন হাতে তুলে নেয়ার প্রবণতা বৃদ্ধি উদ্বেগজনক

মতলব উত্তরে খবির উদ্দিন হত্যা মামলায় আসামিদের পুরুষশূন্য বাড়িতে হামলা-লুটপাট- অগ্নিসংযোগ বিষয়ে একটি সংবাদ গতকাল চাঁদপুর কণ্ঠের প্রথম পৃষ্ঠায় গুরুত্বের সাথে ছাপা হয়েছে। সংবাদটিতে লিখা হয়েছে, গত মঙ্গলবার রাতে মতলব উত্তর উপজেলার ফতেপুর পশ্চিম ইউনিয়নে মান্দারতলী গ্রামে মৃত গোলাম মোর্তজার ছেলে মোঃ খবির উদ্দিন (৩৫) কে হত্যা করে মান্দারতলী বেপারী বাড়ির সামনে খালে ফেলে রাখে খুনিরা। এ ঘটনায় নিহত খবির উদ্দিনের স্ত্রী মাসুদা আক্তার বাদী হয়ে মতলব উত্তর থানায় বায়েজিদ সরকারকে প্রধান আসামি করে ২৩ জনের নাম উল্লেখপূর্বক আরো অজ্ঞাত ৫-৭ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। এই মামলায় আবদুর রহমান ও তৌহিদুল ইসলাম সৈকত নামে পিতা ও পুত্রকে আটক করে থানা পুলিশ। ওই হত্যাকাণ্ডের পর থেকে একই গ্রামের বেপারী বাড়ির পুরুষ লোকজন বাড়িঘর ফেলে আত্মগাপনে চলে যায়। এ সুযোগে মঙ্গলবার দিবাগত রাত সাড়ে বারোটার দিকে তাদের বাড়িতে লুটপাট, ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়। সরেজমিন অনুসন্ধানে দেখা গেছে, বেপারী বাড়ির ৪টি ঘরের আসবাবপত্র, টিভি, ফ্রিজ, নগদ টাকা, স্বর্ণালঙ্কারসহ ধান-চাল, গরু-ছাগল, হাঁস-মুরগি লুটপাট করে নিয়ে যাওয়ার পরে ঘরগুলো আগুন দিয়ে পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। একটি দালান ঘরের জানালা দরজা ভাংচুর করে। এ ঘটনায় সিডু বেপারীর ছেলে আল আমিন বেপারী গুরুতর আহত হয়ে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি আছেন।

স্থানীয়রা জানান, গত মঙ্গলবার রাতে খবির উদ্দিনকে হত্যার সন্দেহে মোঃ ওবায়েদ বেপারী, মামুন বেপারী, মোঃ মাসুদ বেপারী, সাকিল বেপারীর বসত ঘরে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয় এবং সোহেল বেপারীর বিল্ডিং ঘরের জানালা ভাংচুর করে প্রতিপক্ষরা। এতে বসত ঘরে ঘুমে থাকা নারী ও শিশুরা দৌড়ে গিয়ে প্রাণে বাঁচলেও ঘরে থাকা যাবতীয় মালামাল পুড়ে ছাই হয়ে যায়। আগুনে পুড়ে ফার্নিচার, ফ্রিজ, টিভি, হাঁস, মুরগিসহ অন্তত ৫০ লক্ষাধিক টাকার মালামাল ক্ষতিসাধন হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে মামুন বেপারীর স্ত্রী জেসমিন আক্তার বাদী হয়ে মোঃ সুমন, আঃ হান্নান মাস্টার, মোঃ অনিকের নাম উল্লেখ করে মতলব উত্তর থানায় ১৮ জনের নামে একটি অভিযোগ দায়ের করেন। এ বিষয়ে জানতে চাইলে মতলব উত্তর থানার পরিদর্শক (তদন্ত) মোঃ সানোয়ার হোসেন জানান, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

৫ আগস্টের গণঅভ্যুত্থানের পর আমাদের দেশের একশ্রেণির অতি উৎসাহী এবং সুযোগসন্ধানী মানুষের আচরণ ও ভাষার উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। এরা কর্তৃত্ববাদী সরকারের বিচারহীনতার সংস্কৃতিতে ক্ষুব্ধ হয়ে যতোটুকু না করছে, ব্যক্তি আক্রোশ ও ঈর্ষাবশত এবং শত্রুতা উদ্ধারের মানসে তারচে' বেশি করছে। নিকট অতীতে গণমাধ্যমে প্রায়শ সংবাদ পরিবেশন করতে হতো যে, পুলিশ আসামি ধরছে না কিংবা প্রভাবশালী ও ক্ষমতাধর আসামিদের হুমকিতে বাদী ও সাক্ষী নিরাপত্তাহীনতায় ভুগছে। আর এখন তার উল্টোটা পরিবেশন করে লিখতে হচ্ছে, মামলার আসামিরা নিরাপত্তাহীনতায় ভুগছে এবং আটক আসামিরা পুলিশের হেফাজতে থাকাবস্থায় ও আদালতে যাওয়া-আসার পথে মার খাচ্ছে, লাঞ্ছিত হচ্ছে ইত্যাদি। মতলব উত্তরে হত্যা মামলার আসামিদের বসতবাড়ি যেভাবে হামলা-লুটপাট-অগ্নিসংযোগের শিকার হয়েছে বলে উপরোল্লিখিত সংবাদে জানা গেলো, তাতে বিষয়টিকে উদ্বেগজনক বলেই ক্ষান্ত হবার সুযোগ নেই। এটা সমাজের স্বাভাবিক শান্তি শৃঙ্খলা বজায়ে পুলিশের কাজ করার ক্ষেত্রে হুমকি ও প্রতিবন্ধক রূপেই চিহ্নিত হবে, যেটা পুলিশ ও স্থানীয় প্রশাসনকে হতোদ্যম করতে পারে, বিব্রতও করতে পারে বলে অভিজ্ঞজনদের অভিমত। সমাজবিজ্ঞানীদের এ বিষয়ে গবেষণা করা ও উদ্ভূত পরিস্থিতি থেকে উত্তরণে দিকনির্দেশনা প্রদানে সেমিনার-সিম্পোজিয়াম আয়োজন করা এবং এ ব্যাপারে সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতার আবশ্যকতা রয়েছে বলে আমরা মনে করি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়