বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ০০:১৬

পার্বত্য চট্টগ্রামে আদিবাসীবিরোধী সহিংসতা বন্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান

লন্ডন থেকে আজিজুল আম্বিয়া
পার্বত্য চট্টগ্রামে আদিবাসীবিরোধী সহিংসতা বন্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান

জুম্ম পিপলস নেটওয়ার্ক ইউকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, সারভাইভাল ইন্টারন্যাশনাল এবং ফ্রেন্ডস অফ সিএইচটি-এর সহযোগিতায় সোমবার দুপুর ১২টায় লন্ডনের ইউকে পার্লামেন্ট স্কোয়ারে বাঙালি বসতি স্থাপনকারীদের দ্বারা আদিবাসী জুম্ম জনগণের ওপর সাম্প্রতিক সহিংস সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে একটি শান্তিপূর্ণ বিক্ষোভের আয়োজন করা হয়।

বিক্ষোভে বক্তারা ১ অক্টোবর খাগড়াছড়িতে সহিংসতার ভয়াবহ প্রভাবের বিবরণ শেয়ার করেন, যা ১৮, ১৯ এবং ২০ সেপ্টেম্বর দীঘিনালা, খাগড়াছড়ি এবং রাঙ্গামাটিতে পূর্বের সহিংস হামলার পর থেকে শুরু হয়েছিল।

বক্তাদের মধ্যে ছিলেন উজ্জয়িনী রায়, জেরেমি অ্যালেন, ওমবাশি গ্রেচ ক্যাটো, রুমানা হাশিম ও নোয়েল হিউম।

জুম্ম পিপলস নেটওয়ার্ক ইউকে থেকে উজ্জয়িনী রায় সাম্প্রতিক বর্বর হামলার নিন্দা করেছেন এবং আদিবাসী জুম্ম সম্প্রদায়কে রক্ষা করতে সরকারের ব্যর্থতার জন্যে উদ্বেগ প্রকাশ করেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর জেরেমি অ্যালেন বান্দরবানে বসবাস ও কাজের অভিজ্ঞতা শেয়ার করেছেন। তিনি জমি দখল এবং নারীদের ওপর হামলা প্রত্যক্ষ করেছেন বলে জানান। তিনি আরো বলেন, "অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশ সরকারকে অবিলম্বে জনতার সহিংসতা বন্ধ করতে এবং এলাকায় সহিংসতার আরো বৃদ্ধি রোধে কাজ করার আহ্বান জানিয়েছে।''

ফ্রেন্ডস অফ পার্বত্য চট্টগ্রাম থেকে ওম্বাশি গ্রেচ ক্যাটো বলেছেন, ৬ অক্টোবর পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘের সভাপতি শ্রদ্ধেয় শ্রদ্ধালঙ্কার মহাথেরা ঘোষণা করেছেন যে, চলমান সংঘাতে জীবন হুমকির কারণে রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি এই তিন পার্বত্য জেলায় সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ আদিবাসী জুম্ম জনগোষ্ঠীর সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব বাতিল করা হয়েছে।

সম্প্রতি ঢাকার অন্তর্বর্তী সরকার জাতীয় সংবিধান, নির্বাচন ব্যবস্থা, জনপ্রশাসন ও বিচার বিভাগসহ ছয়টি সংস্কার কমিশন গঠনের ঘোষণা দিয়েছে। কোনও আদিবাসী জুম্ম প্রতিনিধিকে এই কমিশনগুলোর কোনোটিতে যোগ দেওয়ার জন্যে আমন্ত্রণ জানানো হয়নি।

ফ্রেন্ডস অফ পার্বত্য চট্টগ্রামের নোয়েল হিউম কুমার শিবাশিষ রায়ের বিবৃতি পড়ে শোনান, যেখানে তিনি সাম্প্রতিক সহিংসতার নিন্দা করেন।

ড. রুমানা হাসেম, একজন সমাজবিজ্ঞানী, যিনি পার্বত্য চট্টগ্রামে দ্বন্দ্বের পূর্বে এবং পরবর্তী সময়ে লিঙ্গ সহিংসতার ওপর তার পিএইচডি করেছেন । তিনি খাগড়াছড়ি এবং বান্দরবানে যথাক্রমে ১ অক্টোবর এবং ১৮ অক্টোবর আদিবাসী জুম্ম নারীদের বিরুদ্ধে সাম্প্রতিক ধর্ষণের বিষয়ে জানতে পেরে হতবাক হয়েছেন। তিনি উল্লেখ করেন যে, তার গবেষণার ফলাফলে দেখা গেছে, পার্বত্য চট্টগ্রামে সামরিকীকরণ এবং আন্তঃজাতিগত সংঘাতের কারণে লিঙ্গ সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

বিক্ষোভের শেষে উজ্জয়িনী রায়, জেরেমি অ্যালেন, ধর্মপ্রিয়া শ্রমন, ওমবাশি গ্রেচ ক্যাটো এবং ভ্যালেন্টাইন হার্ডিং ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারকে স্মারকলিপি হস্তান্তর করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়