শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ২০:৫১

চাঁদপুরেও ছাত্র বিক্ষোভ : মুখোমুখি শিক্ষার্থী-ছাত্রলীগ

পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক

অনলাইন ডেস্ক
চাঁদপুরেও ছাত্র বিক্ষোভ : মুখোমুখি শিক্ষার্থী-ছাত্রলীগ

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে চাঁদপুরও ছাত্র বিক্ষোভে উত্তাল ছিল শহর এলাকা। আন্দোলনরত শিক্ষার্থী ও ছাত্রলীগের কয়েক দফা মুখোমুখির ঘটনা ঘটেছে। এ সময় ছাত্রলীগের বাধা হামলা ও ধাওয়ায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হবার খবর পাওয়া গেছে। পরে ঘটনাস্থলে পুলিশী হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সমর্থনে চাঁদপুরেও বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে এখানকার অনেক শিক্ষার্থী।এরই অংশ হিসেবে ১৬ জুলাই মঙ্গলবার বিকাল তিনটার সময় চাঁদপুর হাসান আলী সরকারি হাই স্কুল মাঠে বিক্ষোভ কর্মসূচির জন্য জড়ো হয় সাধারণ শিক্ষার্থীরা। এদিন তারা চাঁদপুরের সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সারাদেশের সাধারণ শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক হামলার ও কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে।

চাঁদপুরের ব্যস্ততম এলাকা বাসস্ট্যান্ড ফয়সাল শপিং কমপ্লেক্সে, মিশন রোড মাথা,হাসান আলী স্কুল মাঠ সড়ক ও বাইতুল আমিন মসজিদ চত্বর এলাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করে আন্দোলনরত শিক্ষার্থীরা।বি়ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক শত শিক্ষার্থী বিক্ষোভে যোগ দেয়।

এসময় ছাত্রলীগের নেতাকর্মিরাও সড়কে অবস্থান নিলে উভয়ে মুখোমুখি হয়।এ সময় শিক্ষার্থীদের কর্মসূচি পালন করে চলে যাওয়ার জন্য অনুরোধ করা এবং বাধা প্রদানের অভিযোগে কয়েক দফা উত্তেজনা সৃষ্টি হয়।সেখানে সংঘর্ষের ঘটনাও ঘটে।

অতিরিক্ত পুলিশ সুপার চাঁদপুর সদর সার্কেল মোঃ ইয়াসির আরাফাত ও সঙ্গীও ফোর্স দুই পক্ষকে নিবৃত করার চেষ্টা করে। এসময় চাঁদপুর শহর জুড়ে ব উত্তেজনা ছড়িয়ে পড়লে আতঙ্ক সাধারন মানুষের মাঝে আতঙ্ক দেখা দেয়। পুলিশ তৎপর থাকায় দুই পক্ষের মধ্যে বড় ধরনের সংঘাতের সৃষ্টি হয়নি।

এক পর্যায় আন্দোলনরত শিক্ষার্থীরা বিকেল চারটার দিকে মিশন রোড, লেকের পাড় মুক্তিযোদ্ধা সড়কে মিছিল করে চাঁদপুর শহরের বাইতুল আমিন মসজিদ চত্ব্বর এলাকায় অবস্থান নেয় এবং জাতীয় পতাকা হাতে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করে। এ সময় সড়কে যান চলাচল স্বাভাবিক রাখা এবং জনদুর্ভোগ লাগবে উপস্থিত পুলিশ কর্মকর্তা শিক্ষার্থীদের দ্রুত কর্মসূচি শেষ করে রাস্তার উপর থেকে সরে যাবার অনুরোধ করে পাঁচ মিনিটের সময় বেঁধে দেয়। এ সময় শিক্ষার্থীরা চলে যাওয়ার সময় এক পর্যায়ে সেখানে ছাত্রলীগের একটি মিছিল এসে পৌঁছে ধাওয়া করলে আন্দোলনরত শিক্ষার্থীরা সরে যায় এবং বাইতুল আমিন মসজিদ চত্বর ছাত্রলীগ দখল নিয়ে সরকারের পক্ষে বিভিন্ন স্লোগান দেয়। পরে উপস্থিত পুলিশ ছাত্রলীগের নেতাকর্মীদেরও এখান থেকে সরিয়ে দেয় এবং বিক্ষোভ প্রতিবাদ উত্তেজনা শান্ত হয়ে পরিস্থিতি স্বাভাবিক হয়।

কোটা সংস্কার আন্দোলনের কয়েক জন শিক্ষার্থী বলেন, ‘আমাদের আন্দোলন যৌক্তিক। এটা রাজনৈতিক আন্দোলন নয়, আমাদের বাঁচা মরার আন্দোলন।’চাইলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার।তারা অভিযোগ করেন চাঁদপুরে আমাদের শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে ছাত্রলীগ বাধা দিয়েছে হামলা করেছে। নারী শিক্ষার্থীদেরকেও তারা রেহাই দেয়নি। কয়েকজন শিক্ষার্থীকে আহত করা হয়েছে।

এদিকে, চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দিন ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন জানান, আন্দোলনরত শিক্ষার্থীদের ঘরে ফিরে যেতে বলেন এবং বারবার অনুরোধ করেন। আমরা তাদের উপর কোন ধরনের বাধা বা হামলা করা হয়নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়