শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ০০:০০

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি

‘দূর থেকে দেখা একটি অপ্রত্যাশিত বিপ্লব’ শিরোনামে ইতালিতে সেমিনার

ইতালি প্রতিনিধি ॥
 ‘দূর থেকে দেখা একটি অপ্রত্যাশিত বিপ্লব’ শিরোনামে ইতালিতে সেমিনার

ইতালিতে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে 'দূর থেকে দেখা একটি অপ্রত্যাশিত বিপ্লব' শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৭ সেপ্টেম্বর শুক্রবার ইতালিয়ান অরগানাইজেশন আরছি ন্যাশনালের অডিটোরিয়ামে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত

সেমিনারে আরছি ও আ এস জি আই (এসোসিয়েশন ফর জুরিডিক্যাল স্টাডিস অন ইমিগ্রেশন) এবং লেত্তেরা ২২ কর্তৃক বাংলাদেশের বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি ও ইতালিতে ৮ মে প্রকাশিত একটি ডিক্রি নিয়ে আলোচিত হয়েছে। এতে বাংলাদেশসহ আরও চারটি দেশকে লিস্ট এ সেইফ কান্ট্রি অফ অরিজিন নিবন্ধিত করা হয়েছে। এই চারটি দেশ থেকে আগত আশ্রয় প্রার্থীদের ব্যাপারে কিছু বিশেষ নির্দেশনা রয়েছে।

সেমিনারে সভাপতিত্ব করেন আরছি রোমার ইমিগ্রেশন রেস্পন্সিবল ও আরছি ইতালির ডিরেক্টর পাপিয়া আক্তার। আ এস জি আই-এর ইমিগ্রেশন আইনজীবী ও শিক্ষক সালভাতোরে ফাকিলের সঞ্চালনায় বক্তব্য রাখেন ইতালি’র বলোনিয়া ট্রাইব্যুনালের বিচারক মার্কো গাত্তোসে, মিলান থেকে ইমিগ্রেশন আইনজীবী অ্যাডভোকেট লুসে বনজানো, ছাপিয়েনচ্ছা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা ও লেখিকা অধ্যাপিকা নিমান সুবান, ইউনিভার্সিটি অফ এক্সেসের রাজনীতি ও আন্তর্জাতিক বিভাগের শিক্ষক আদনান পাভেল ও আন্তর্জাতিক সাংবাদিক জুলিয়ানো বাতিস্তল।

বক্তারা বলেন, বাংলাদেশ থেকে আগত অভিবাসী যারা ইতালিতে এসে আশ্রয় প্রার্থনা করেন, তাদের আইনগত অধিকারের বিষয়টি এ আলোচনায় স্থান পায়।

ইতালি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০২৪-এর রিপোর্ট অনুসারে ইতালিতে নৌকা ও জাহাজযোগে আগত শরণার্থীদের মধ্যে সংখ্যার দিক থেকে বাংলাদেশের আশ্রয় প্রার্থী সবচেয়ে বেশি।বাংলাদেশ থেকে আগত অভিবাসীরা কীভাবে এখানে আইনগত সুবিধা পেতে পারে তাদের ব্যাপারে আলোচকরা আলোচনা করেন ও বিভিন্ন আইনগত পরামর্শ দেন।

যদিও ইতালিতে আশ্রয়প্রার্থীর সংখ্যা সবচেয়ে বেশি বাংলাদেশি, তারপরও বাংলাদেশিদের নিয়ে স্থানীয়ভাবে এখানে খুব বেশি একটা আলোচনা হয় না। সেমিনারে সরাসরি উপস্থিতি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে প্রায় ১৫০ জন বিভিন্ন পেশাজীবী অংশ গ্রহণ করেন। বক্তারা ইতালিতে বাংলাদেশ থেকে আগত আশ্রয় প্রার্থীদের আইনগত অধিকার নিশ্চিত করা ও কীভাবে তাদের সহযোগিতা করা যায় তার বিশদ বিশ্লেষণ করেন।

সভাপতি পাপিয়া আক্তার সেমিনারে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান এবং যে যার যার অবস্থান থেকে বাংলাদেশ থেকে আগত আশ্রয় প্রার্থীদের সহযোগিতার আহ্বান জানান। পাশাপাশি অভিবাসীরা যাতে আইনগতভাবে ডকুমেন্টস পেয়ে ইতালিতে কাজ করে স্থানীয়ভাবে ইতালিতে ও বাংলাদেশে অবদান রাখতে পারেন সেই ব্যাপারে ইতালি সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়