বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

সুইজারল্যান্ডে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ফাতেমা রহমান রুমা, সুইজারল্যান্ড থেকে ॥
সুইজারল্যান্ডে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। রাষ্ট্রপতি জিয়া এই দলের সমন্বয়ক ছিলেন এবং তিনি প্রথম চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। বিএনপির প্রধান বৈশিষ্ট্য ছিলো এর নিয়োগ পদ্ধতি। প্রায় ৪৫ শতাংশ সদস্য শুধুমাত্র রাজনীতিতেই নতুন ছিলেন তাই নয়, তারা ছিলেন তরুণ। ১৯৭৮ সালে রমনা রেস্তোরাঁয় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষণাপত্র পাঠের মাধ্যমে এর যাত্রা শুরু করেন।

২০২৪ সালে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে বিএনপি'র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নানান কর্মসূচি গ্রহণ করা হয় । সেমতে সুইজারল্যান্ডে বিএনপি এক আলোচনা সভার আয়োজন করে। সভায় জাতীয়তাবাদী আদর্শ পরিলক্ষিত হয়। সভাপতিত্ব করেন শেখ আলাউদ্দিন। কোরআন থেকে তেলাওয়াত করেন আজীজুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন লিপন মোল্লা, মোজাম্মেল হোসেন ও হায়দার আলী। সভায় বক্তব্য রাখেন সুইজারল্যান্ড বিএনপি'র সভাপতি শেখ আনোয়ার, সাধারণ সম্পাদক কবির মোল্লা, লুজান বিএনপির সভাপতি কাউসার মিয়া ও সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা।

সুইজারল্যান্ডের বিভিন্ন প্রান্ত হতে বাংলাদেশিরা তাদের প্রাণের সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে অংশগ্রহণ করেন। সভায় উপস্থিত নেতা-কর্মীরা তাদের বক্তব্যে দুর্নীতিবাজ স্বৈরাচার আওয়ামী লীগের সমালোচনার পাশাপাশি দুর্নীতিমুক্ত, আইনের শাসন বাস্তবায়ন, স্বাধীন পররাষ্ট্রনীতি ও গণতান্ত্রিক পদ্ধতিতে বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে এই আশাবাদ ব্যক্ত করেন। সভাটির সঞ্চালনায় ছিলেন মোহাম্মদ ইয়াসিন ও লিপন মোল্লা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়