শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ০০:০০

চীনে ‘তারুণ্যের শক্তিতে অবদান রাখুন’ শীর্ষক আলোচনা

প্রবাসীকণ্ঠ ডেস্ক ॥
চীনে ‘তারুণ্যের শক্তিতে অবদান রাখুন’ শীর্ষক আলোচনা

তারুণ্যের শক্তিতে অবদান রাখুন এবং একসঙ্গে একটি উন্নত বিশ্ব গড়ে তুলুন’ শীর্ষক ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ সিটি ইয়ুথ লিডারস ডায়ালগ উইথ চিয়াংশি কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সংলাপে স্থানীয় সরকারের আমন্ত্রণে বাংলাদেশের প্রতিনিধিদের অংশগ্রহণ ছিল।

সোমবার দিনব্যাপী সংলাপটি চিয়াংশি প্রভিন্সিয়াল ফরেন অ্যাফেয়ার্স অফিসের মহাপরিচালক ফান ইয়ংয়ের সভাপতিত্বে চীনের চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে অনুষ্ঠিত হয়।

দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের সহযোগিতায় সংলাপটি চিয়াংশি পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ, চিয়াংশি যুব ফেডারেশন এবং চিয়াংশি চায়না ভোকেশনাল এডুকেশন সোসাইটি যৌথভাবে আয়োজন করে।

চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস-এর ভাইস প্রেসিডেন্ট শেন শিন, চিয়াংশি প্রাদেশিক সরকারের ভাইস গভর্নর শি কে এবং ইরান-চীন ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের প্রথম ভাইস চেয়ারম্যান মেহদি নাদিসহ অন্যান্য অতিথি উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

চিয়াংশি প্রাদেশিক সরকারের ভাইস গভর্নর শি কে সংলাপে অংশগ্রহণকারী চীনা ও বিদেশি তরুণ অতিথিদের উষ্ণ অভ্যর্থনা জানান এবং চিয়াংশি প্রদেশের পরিচয় সংক্ষিপ্তভাবে তুলে ধরেন। এ সময় তিনি এই ইভেন্টটি তরুণ প্রতিনিধিদের সাংস্কৃতিক দূত, চিয়াংশি এবং বিশ্বের বিভিন্ন দেশের বোন শহরগুলোর মধ্যে বন্ধুত্বপূর্ণ আদান-প্রদানের প্রচারের জন্য ভবিষ্যতের বহুমুখী সহযোগিতার প্রবর্তক হিসেবে গড়ে তোলার সুযোগ হিসেবে গ্রহণ করার আশা ব্যক্ত করেন।

ফোরাম চলাকালীন একযোগে তিনটি সাব-ফোরাম অনুষ্ঠিত হয়, যেখানে যুব প্রতিনিধিরা মতবিনিময় করেন। তারা তাদের অভিজ্ঞতার গল্প এবং তরুণদের বৃত্তিমূলক শিক্ষার মাধ্যমে তাদের জীবনের মূল্যবোধ উপলব্ধি এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে আরও গৌরবজনক হিসেবে তৈরি করতে সহায়তা করার উন্নয়ন পরিকল্পনা শেয়ার করেন। তাছাড়া, সাংস্কৃতিক আদান-প্রদানের সুযোগ খুঁজে বের করা এবং আন্তর্জাতিক প্রকল্প বাস্তবায়নের বিষয়েও তারা ধারণা ও মতামত তুলে ধরেন।

সংলাপের পর বিদেশি তরুণ প্রতিনিধিরা চিয়াংশি প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উদ্ভাবন, গ্রামীণ পুনরুজ্জীবন, পরিবেশগত সুরক্ষা এবং অন্যান্য প্রকল্প পরিদর্শন করতে চিউচিয়াং, চিংতাঝেন, চিয়ান এবং গানঝোতে গিয়েছিলেন বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্যে।

বাংলাদেশ, ইরান, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নেপাল, রাশিয়া, ফ্রান্স, হাঙ্গেরি, জার্মানি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, আর্জেন্টিনা, মাদাগাস্কারসহ ২২টি দেশের ২০০ জনের বেশি যুব প্রতিনিধি এই সংলাপে অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়