শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৪, ০০:০০

দক্ষিণ আফ্রিকায় প্রবাসী নারী উদ্যোক্তাদের পিঠা উৎসব ও বস্ত্র মেলা

ফারুক আস্তানা ॥
দক্ষিণ আফ্রিকায় প্রবাসী নারী উদ্যোক্তাদের পিঠা উৎসব ও বস্ত্র মেলা

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে বাংলাদেশি নারী উদ্যোক্তা ফোরামের উদ্যোগে ‘নতুন ধানে, নতুন প্রাণে, চলো মাতি পিঠার ঘ্রাণে’ স্লোগানে পিঠা উৎসব ও বস্ত্রমেলা ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। ১১ আগস্ট (রোববার) কেপটাউন রাইল্যান্ডের প্রাইমারি স্কুল মাঠে এই শীতকালীন পিঠা ও বস্ত্রমেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সকাল এগারোটা থেকে শুরু হয়ে রাত আটটা পর্যন্ত চলে।

মেলায় দেশীয় পিঠা পুলি, মিষ্টি, চটপটি, পারফিউম, কসমেটিকস, দেশী গয়না ও পোশাক নিয়ে চল্লিশটি স্টল সাজিয়ে বসেন বাংলাদেশি নারী উদ্যোক্তা ও বাংলাদেশি বিভিন্ন প্রতিষ্ঠান। শিশু, নারী ও কর্মজীবী প্রবাসীরা পরিবার ও বন্ধুবান্ধব সঙ্গে নিয়ে মেলা উপভোগ করেন।

দক্ষিণ আফ্রিকায় বসবাস করা শিশু কিশোর শিক্ষার্থীরা মেলায় বিভিন্ন বাংলাদেশি খাদ্যপণ্য ও পোশাক সম্পর্কে পরিচিত হতে পেরে আনন্দ প্রকাশ করে। বিভিন্ন বয়সের নারী-পুরুষেরা মেলায় উপস্থিত হয়ে সকল আয়োজন উপভোগ করেন।

মেলার প্রধান আকর্ষণ ছিলো দেশীয় পিঠা ও বস্ত্রমেলা এবং বিকেলে পরিবেশিত জনপ্রিয় গান। এ সময় ৪০টি স্টলের সব ক'টিতে মানুষ ভিড় করেন। এতে স্টল সাজিয়ে বসা প্রতিষ্ঠান মালিকেরা বেচাকেনায় সন্তুষ্ট হন।

তারা এবারের অভিজ্ঞতা থেকে সামনে আরও বড় পরিসরে মেলা আয়োজন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন। মেলায় লটারির মাধ্যমে তিনটি স্টলকে দেওয়া হয় আকর্ষণীয় পুরস্কার। উপস্থিত ব্যক্তিদের মধ্য থেকে লটারির মাধ্যমে ১০ ব্যক্তিকে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ নারী উদ্যোক্তা ফোরামের সমন্বয়ক লিমু মোস্তফা ও ডলি রহমান মেলায় উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন। কেপটাউনে বসবাসরত প্রবাসীরা পিঠা উৎসব ও বস্ত্রমেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবার নিয়ে অংশগ্রহণ করায় প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানান বাংলাদেশ নারী উদ্যোক্তা ফোরামের সদস্য নিতু খান, হামিদা ইয়াসমিন রত্না, সিমকি খান, নুসরাত ইয়াসমিন, মাসুমা আক্তার, সাফিকা রিয়া প্রমুখ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়