শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   দিনমজুরকে জবাই করে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন
  •   অবশেষে চাঁসক সহকারী অধ্যাপক কামরুল হাছানকে বদলি
  •   নিয়ম-নীতির তোয়াক্কা না করে সড়কের ওপর ভবন নির্মাণের অভিযোগ
  •   বাবা মায়ের উপর ছেলেদের নৃশংসতা ।। বৃদ্ধ বাবার থানায় অভিযোগ
  •   ফিরে এলেন আগের খতিব, নামাজের আগে নাটকীয়তা বায়তুল মোকাররমে

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৪, ০০:০০

নির্যাতনের প্রতিবাদে ব্রিটিশ পার্লামেন্টের সামনে হাজারো হিন্দুর সরব প্রতিবাদ

লন্ডন থেকে আজিজুল আম্বিয়া ॥
নির্যাতনের প্রতিবাদে ব্রিটিশ পার্লামেন্টের সামনে হাজারো হিন্দুর সরব প্রতিবাদ

শিক্ষার্থীদের কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী ব্যাপক সহিংসতা ও শেখ হাসিনা সরকারের প্রস্থানকে ঘিরে সমগ্র বাংলাদেশে অস্থিরতার কারণে একটি ধর্মান্ধ মহলের উসকানিতে সমগ্র বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষ করে হিন্দু জনগোষ্ঠীকে টার্গেট করে হিন্দুদের মন্দির ভাংচুর, অগ্নি সংযোগ, হিন্দুদের সম্পত্তি দখল, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালানো হচ্ছে। এ যাবত প্রায় সমগ্র বাংলাদেশে দশ হাজার হিন্দু ব্যবসা প্রতিষ্ঠান লুট, মন্দিরে অগ্নিসংযোগ এবং হাজারেরও বেশ হিন্দু নারী পুরুষ হামলার শিকার হয়েছেন। এর প্রতিবাদ ও বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা বন্ধের দাবিতে ব্রিটেনে বসবাসরত কয়েক হাজার হিন্দু নারী-পুরুষ ১০ আগস্ট ২০২৪ ব্রিটিশ পার্লামেন্টের সামনে মানববন্ধন করেছে। সেই সাথে ব্রিটিশ বাঙালি হিন্দুদের পক্ষ থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ও বাংলাদেশ হাইকমিশন বরাবরে একটি স্মারক লিপি প্রদান করেছে।

সমাবেশে বাংলাদেশে হিন্দু নির্যাতন বন্ধে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানোনো হয়। মানববন্ধনে হিন্দুরা বলেন, বাংলাদেশের কোনো সরকারই হিন্দুদের নিরাপত্তা দিতে পারেনি। দেশে কোনো রাজনৈতিক গোলযোগ সৃষ্টি হলেই হিন্দু বিদ্বেষী একটি মহল হিন্দুদের ওপর হামলা চালায়। এবারও এর ব্যাতিক্রম হয়নি। ১৯৭৫, ২০০০, ২০১৩-২০১৪, ২০১৮ সালে সমগ্র বাংলাদেশে হিন্দুরা হামলার শিকার হয়।

সনাতন অ্যাসোসিয়েশন ইউকে, বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন, হিন্দু বৌদ্ধ খৃস্টান ইউনিটি, জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন, পূজা উদযাপন কমিটি, সেইভ মাইনরিটিস ইন বাংলাদেশ, বেঙ্গলী খৃস্টান অ্যাসোসিয়েশনসহ ২০টিরও বেশি হিন্দু সংগঠন এই মানব বন্ধনের আয়োজন করে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়