রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ০০:০০

মালয়েশিয়ার কৃষিতে বিপ্লব ঘটাচ্ছেন সিলেটের বৃষ্টি খাতুন

আহমাদুল কবির
মালয়েশিয়ার কৃষিতে বিপ্লব ঘটাচ্ছেন সিলেটের বৃষ্টি খাতুন

মালয়েশিয়ার কৃষিতে বিপ্লব ঘটাতে অগ্রগামী হয়েছেন বাংলাদেশি নারী বৃষ্টি খাতুন। এই প্রথম মালয়েশিয়ায় বাংলাদেশি নারী কৃষক বৃষ্টির কঠোর অধ্যবসায়, উদ্ভাবন এবং টেকসই কৃষির প্রতি অটল অঙ্গীকারের প্রমাণ।

২০১৭ সালে বৃষ্টির গল্প শুরু হয়েছিল, যখন তিনি কোটা দামানসারার সেগি বিশ্ববিদ্যালয়ে হোটেল ম্যানেজমেন্টে ডিপ্লোমা শুরু করেছিলেন। খাবার এবং রান্নার প্রতি অনুরাগ তাকে রন্ধন সম্পর্কিত ব্যবস্থাপনায় বিএসসি করতে অনুপ্রাণিত করেছিল।

বিশ্বব্যাপী করোনা মহামারী চলাকালে খাবার সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি নতুন পথ দেখিয়েছে । ফলে খাদ্য ঘাটতি, খাদ্য নিরাপত্তা, খাদ্যের যোগান এবং স্থায়িত্বের গুরুত্ব উঠে আসে। তাঁর এই উপলব্ধিটি 'এক বিশ্ব এক পরিবার' প্রকল্পের জন্ম দিয়েছে, যার মাধ্যমে তিনি ৫৯টি দেশের ৭৫০০ জনেরও বেশি শিক্ষার্থী এবং সাতটি দেশের শ্রমিকদের খাদ্য সহায়তা করেছেন।

খাদ্য নিরাপত্তাহীনতার চরম বাস্তবতায় অনুপ্রাণিত হয়ে বৃষ্টি সানওয়ে ইউনিভার্সিটিতে টেকসই উন্নয়নে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সাহসী সিদ্ধান্ত নেন। তাঁর ১১ মাসের প্রোগ্রাম চলাকালীন তিনি মাটির উর্বরতা এবং উৎপাদনশীলতার ওপর এর সম্ভাব্য প্রভাবকে স্বীকৃতি দিয়ে খাদ্য বর্জ্যের সমস্যাগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করেছিলেন। তাঁর একাডেমিক উৎকর্ষতা তাঁকে টেকসই উন্নয়নে পিএইচডি করতে পরিচালিত করে, মাটির স্বাস্থ্যের উন্নতির জন্যে খাদ্য বর্জ্য ব্যবহারের ওপর দৃষ্টি নিবদ্ধ করে বিশিষ্ট বিজ্ঞানী এবং টেকসই উন্নয়ন সম্পর্কিত জেফরি শ্যাক্স সেন্টারের সদস্য প্রফেসর আগামুথু পারিতাম্বির তত্ত্বাবধানে।

বর্তমানে বৃষ্টি হামি ইকোফার্মে ম্যানেজার এবং সাসটেইনেবিলিটি অফিসার হিসেবে তাঁর দক্ষতা প্রয়োগ করছেন। এখানে তিনি কৃষি বর্জ্য কমানোর প্রচেষ্টার অগ্রভাগে রয়েছেন। একটি শূন্য-বর্জ্য খামার তৈরি করার চেষ্টা করছেন। তাঁর উদ্ভাবনী পদ্ধতিগুলো বাতু গাজাহ প্রাইকের স্থানীয় সম্প্রদায়ের কাছে নিয়ে গেছেন, যেখানে তিনি স্থানীয় রেস্তোরাঁগুলোকে বর্জ্য কমানোর বিষয়ে শিক্ষিত করেন এবং দেখান যে, কীভাবে স্থানীয় কৃষিকে উপকৃত করার জন্যে খাদ্যের বর্জ্য পুনরায় ব্যবহার করা যেতে পারে। তার 'এক কাপ কফি কিনুন, স্থানীয় কৃষিতে অবদান রাখুন' প্রচারাভিযানটি একটি সৃজনশীল কৌশল, যা গ্রাহকদের প্রতিদিনের পানীয় উপভোগ করার মাধ্যমে টেকসই কৃষিকে সমর্থন করতে উৎসাহিত করে।

ইউনিভার্সিটি টুঙ্কু আব্দুর রহমান (ইউটিআর)-এর সহযোগিতায় বৃষ্টি টেকসই কৃষি অনুশীলনের লক্ষ্যে প্রকল্পগুলোর নেতৃত্ব দেন। তাঁর উদ্যোক্তা মনোভাব এবং স্থায়িত্বের প্রতি নিবেদন সম্প্রতি তাঁকে সানওয়ে ইউনিভার্সিটিতে বক্তৃতা করার আমন্ত্রণ দিয়েছে, যেখানে তিনি তাঁর অনুপ্রেরণামূলক কাজগুলো শেয়ার করেছেন।

স্থায়িত্ব এবং খাদ্য বর্জ্য হ্রাসে বৃষ্টির অবদানগুলো কেবল যুগান্তকারী নয়, অনেকের জন্যে অনুপ্রেরণা হিসেবে কাজ করে। কৃষিতে টেকসই অনুশীলনগুলোকে একীভূত করার জন্যে তাঁর অনন্য পদ্ধতির ক্ষেত্রে একটি রূপান্তরকারী ব্যক্তিত্ব হিসেবে তাঁর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। একজন নবনিযুক্ত সানওয়ে প্রাক্তন মেন্টর হিসেবে তিনি টেকসই উন্নয়নে ভবিষ্যতের নেতাদের অনুপ্রাণিত ও গাইড করে চলেছেন।

বৃষ্টি খাতুনের গল্প আবেগ, উদ্ভাবন এবং স্থিতিস্থাপকতার একটি অসাধারণ মিশ্রণ। তাঁর প্রচেষ্টা মালয়েশিয়া এবং তাঁর বাইরে আরও টেকসই এবং খাদ্য-সুরক্ষিত ভবিষ্যতের পথ তৈরি করছে।

বৃষ্টি খাতুন টেকসই উন্নয়ন এবং কৃষিতে একজন সক্রিয় ও নিবেদিতপ্রাণ পেশাদার। মূলত বাংলাদেশ থেকে তিনি মালয়েশিয়ার সানওয়ে ইউনিভার্সিটিতে রন্ধনশিল্পে ডিপ্লোমা, রন্ধন শিল্পে বিএসসি এবং টেকসই উন্নয়ন ব্যবস্থাপনায় স্নাতকোত্তর করেছেন। ২০২০ সালে সানওয়ে ফিউচার এক্স-এ কোভিডকালীন তাঁর কৃষিতে যাত্রা শুরু হয়েছিল, যেখানে তিনি একজন স্বেচ্ছাসেবক হিসেবে শুরু করেছিলেন এবং পরে একজন এগ্রিও শিক্ষানবিশ হিসেবে নিযুক্ত হন। এই সময়ে তিনি খাদ্য নিরাপত্তার গুরুত্ব উপলব্ধি করে 'এক বিশ্ব এক পরিবার' ব্যতিক্রমী প্রকল্পের সফল নেতৃত্ব দেন।

বৃষ্টি খাদ্য বর্জ্য এবং মাটি ব্যবস্থাপনায় ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বর্তমানে সানওয়ে ইউনিভার্সিটিতে টেকসই উন্নয়নে পিএইচডি করছেন। তাঁর গবেষণা এশিয়ার কৃষিতে মাটির উর্বরতা এবং ফসলের উৎপাদনশীলতা বাড়াতে খাদ্য বর্জ্য ব্যবহার সম্পর্কে। ব্যক্তিগত চ্যালেঞ্জ সত্ত্বেও মহামারী চলাকালীন তাঁর প্রায় পুরো পরিবার হারানো সহ বৃষ্টির অটুট সাহস বিদেশের মাটিতে টেকসই কৃষিতে তাঁর উৎসর্গকে অনুপ্রাণিত করে চলেছে।

টেকসই কৃষিতে যাত্রা :

টেকসই কৃষিতে বৃষ্টির যাত্রা শুরু হয়েছিল পরিবেশের উপকার করতে এবং কৃষি পদ্ধতির উন্নতির জন্যে খাদ্য বর্জ্য পুনঃপ্রয়োগ করার গভীর আগ্রহের ফলে। এই আগ্রহ তাঁকে মালয়েশিয়ার ইপোহ, পেরাক-এ একটি জাপানি তরমুজ খামারে নিয়ে যায়, যেখানে তিনি বর্তমানে একজন টেকসই অফিসার, ফার্ম ম্যানেজার এবং গবেষক হিসেবে কাজ করছেন। তাঁর নেতৃত্বে খামারে মাটি চাষ পদ্ধতি বৃদ্ধি ব্যাগ পদ্ধতির তুলনায় দ্বিগুণ হয়েছে এবং জৈব রোপণ কৌশল ব্যবহার করে প্রতি মাসে ফসলের উৎপাদনশীলতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে ৩০০০ ইউনিটে।

তরমুজ খামারে বৃষ্টির সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে একটি হলো, একটি বৃত্তাকার ব্যবসায়িক মডেল তৈরি করা, যা কৃষির বর্জ্য ৯০% কমিয়ে দেয়। এই উদ্ভাবনী মডেলটি শুধুমাত্র বর্জ্যই কমিয়ে দেয় না, বরং সম্পদের দক্ষতাও বাড়ায়, টেকসই কৃষি অনুশীলনের জন্যে একটি মানদ- নির্ধারণ করা।

প্রযুক্তিগত চাষাবাদ অনুশীলনের বাইরে বৃষ্টি কমিউনিটি সম্পৃক্ততার জন্যে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি স্থানীয় খাদ্য ব্যবসা এবং রেস্তোরাঁয় সচেতনতামূলক প্রোগ্রাম পরিচালনা করেন, এক কাপ কফির ওপর স্থায়িত্বের কথোপকথন ছড়িয়ে দেন। "এক কাপ কফি উপভোগ করুন, স্থানীয় কৃষিতে অবদান রাখুন" শিরোনামের একটি প্রচারাভিযান পরিচালনা করে বৃষ্টি কফির বর্জ্য সংগ্রহ করেন এবং মাটির উর্বরতা বাড়াতে তা প্রয়োগ করেন। এই উদ্যোগগুলোর লক্ষ্য কমিউনিটিকে তাদের দৈনন্দিন জীবনে আরও টেকসই অনুশীলন গ্রহণ করতে শিক্ষিত করে এবং অনুপ্রাণিত করে।

একটি টেকসই ভবিষ্যত নির্মাণ

তরমুজ খামারে তাঁর কাজের পাশাপাশি, বৃষ্টি একটি টেকসই ভেজা বাজার, তেরোনোহ বিজি ওয়েট মার্কেট তৈরিতে মজলিস দারাহ বাতু গাজাহকে সহায়তা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই প্রকল্পটি সম্প্রদায়ের উন্নয়ন এবং টেকসই নগর পরিকল্পনার প্রতি তার নিবেদনের উপর জোর দেয়। স্থানীয় টেকসইতার প্রচেষ্টায় অবদান রাখার মাধ্যমে তিনি একটি প্রভাব তৈরি করার লক্ষ্য রাখেন, যা পরিবেশগত স্টুয়ার্ডশিপ এবং টেকসই জীবনযাপনের অনুশীলনকে উন্নীত করে।

স্বীকৃতি এবং টেকসই প্রতিশ্রুতি :

টেকসই কৃষি এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার প্রতি বৃষ্টির প্রতিশ্রুতিতে মালয়েশিয়ার পুত্রজায়া ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে ২৫-২৭ অক্টোবর, ২০২৪-এ নির্ধারিত স্মার্ট ফার্মিং এবং ফুড সিকিউরিটি ইভেন্টে একজন প্রধান মতামত নেতা হিসেবে তিনি অংশ নিবেন। এটি একটি স্বীকৃতি। এই প্ল্যাটফর্মটি কৃষিতে টেকসই অনুশীলনকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তাঁর দক্ষতা এবং নেতৃত্বকে তুলে ধরবেন।

পিএইচডি গবেষণায় অগ্রসর হওয়ার সাথে সাথে বৃষ্টি মাটির উর্বরতা এবং ফসলের উৎপাদনশীলতা বাড়াতে খাদ্য বর্জ্য ব্যবহার করার জন্যে নতুন পদ্ধতি এবং কৌশল বিকাশের লক্ষ্য রাখেন। তাঁর চূড়ান্ত লক্ষ্য হলো একটি টেকসই কৃষি মডেল তৈরি করা, যা এশিয়া জুড়ে ছড়িয়ে দেওয়া, খাদ্যের অপচয় রোধে এবং টেকসই উন্নয়নের প্রচারে বিশ্বব্যাপী প্রচেষ্টায় অবদান রাখতে পারে।

বৃষ্টি খাতুনের কাজ বৈজ্ঞানিক কঠোরতা, ব্যবহারিক প্রয়োগ এবং কমিউনিটির সম্পৃক্ততার।

সিলেট নগরীর উপশহরের লন্ডনপ্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী বরকত আরমান সাহেবের মেয়ে বৃষ্টি খাতুন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়