শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪  |   ২৪ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ২০:২৮

মধুরোডে ট্রেনযাত্রীরা ঝুঁকি নিয়ে ওঠানামা করছে

গোলাম মোস্তফা।।
মধুরোডে  ট্রেনযাত্রীরা ঝুঁকি নিয়ে ওঠানামা করছে
মধুরোড রেলওয়ে স্টেশনের প্লাটফর্মের পূর্ব দিকে ট্রেন যাত্রীদের ওঠানামার জন্য স্থাপিত স্লাব দেবে গেছে।

চাঁদপুর-লাকসাম রেলপথের মধুরোড রেলওয়ে স্টেশনটি দীর্ঘদিন যাবত নানা সমস্যায় জর্জরিত। এতে করে প্রতিনিয়ত যাত্রীরা পোহাচ্ছে চরম দুর্ভোগ। বিশেষ করে স্টেশনটির প্লাটফর্মের ফ্লোর মারাত্মকভাবে দেবে যাওয়ায় প্রতিদিন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ট্রেনে ওঠানামা করতে গিয়ে হাত-পা ভেঙ্গে মারাত্মকভাবে আহত হওয়ার নজির প্রায়ই ঘটছে। কিন্তু এ বিষয়টি কর্তৃপক্ষের নিকট ভুক্তভোগী যাত্রীরা অভিযোগ করেও পাচ্ছেন না কোনো প্রতিকার। এমন অভিযোগ দীর্ঘদিনের।

বৃহস্পতিবার সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, মধুরোড রেলওয়ে স্টেশনের পূর্ব পাশে ট্রেনে যাত্রীদের ওঠানামাসহ চলাচলের যে স্থান রয়েছে, সে পথের একটি স্লাবের নিচের বালি সরে গিয়ে এক ফুটের মতো দেবে গেছে। এতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড়ো অসংখ্য দুর্ঘটনা। এছাড়াও যাত্রীদের নিরাপত্তার লক্ষ্যে স্থাপিত প্লাটফর্মের কয়েকটি বেষ্টনীও ভেঙ্গে যাওয়ায় নিরাপত্তাহীনতায় রয়েছে যাত্রী সাধারণ। সেই সাথে এই স্টেশনের প্লাটফর্মে নেই যাত্রীদের বসার কোনো ব্যবস্থা। এতে খুব কষ্ট করে দাঁড়িয়ে থাকতে হয় সকল বয়সী যাত্রীকে। স্টেশনের ভেতরের একটি কক্ষে যাত্রীদের বসার জন্যে কয়েকটি চেয়ার থাকলেও বসার নেই কেনো পরিবেশ।

এ বিষয়ে কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বললে তারা জানান, আমরা এই স্টেশন থেকে প্রায় সময় চট্টগ্রাম, লাকসামসহ বিভিন্ন স্টেশনে ট্রেনে যাতায়াত করে আসছি। কিন্তু স্টেশনের চলমান কয়েকটি সমস্যার কারণে যাত্রীদের মারাত্মক দুর্ভোগে পোহাতে হচ্ছে। আমরা এই সমস্যাগুলো দ্রুত সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানাচ্ছি।

স্টেশন এলাকার বাসিন্দা মামুন হোসেন ও ফারুক বেপারী জানান, আমরা ছোটবেলা থেকেই দেখে আসছি, এই স্টেশনের যথেষ্ট সুনাম রয়েছে। পুরানো এই স্টেশনের উপর দিয়ে প্রত্যেকদিন অনেক যাত্রী যাতায়াত করলেও যাত্রী সেবা উন্নয়নে স্টেশনটির জন্যে কর্তৃপক্ষ তেমন কোনো ব্যবস্থাগ্রহণ করছে না। বিগত কয়েকদিন যাবত স্টেশন প্লাটফর্মের পূর্ব দিকে একটি স্লাব দেবে গিয়ে যাত্রীদের ওঠানামায় মারাত্মক অসুবিধা হচ্ছে। গত ৩-৪ দিন আগেও কয়েকজন যাত্রী চট্টগ্রামগামী সাগরিকা ট্রেনে দৌড়ে উঠতে গিয়ে দেবে যাওয়া স্লাবে পড়ে গুরুতর আহত হয়েছেন। এছাড়াও রাতের বেলায় মেঘনা ট্রেন থেকে নামতে ও উঠতে গিয়েও আহত হয়েছেন অনেকে।

এ বিষয়ে মধুরোড রেলওয়ে স্টেশন মাস্টার বলেন, আমি প্রায় দেড় মাস হবে এখানে এসেছি। এসেই স্টেশনের কয়েকটি সমস্যা লক্ষ্য করে আসছি। তবে গত ক'দিন যাবত প্লাটফর্মের একটি স্লাব দেবে যাওয়ার কারণে ছোট-বড়ো দুর্ঘটনার শিকার হয়েছেন কয়েকজন যাত্রী। নিচের বালি পার্শ্ববর্তী জমিতে সরে গিয়ে আরেকটি স্লাবও দেবে যাওয়ার উপক্রম প্রায়। এই সমস্যাটির কথা ডিইএনকে জানানো হলে তার পক্ষে লোকজন এখানে এসে দেখে যান।

সোলাইমান হোসেন নামে চাঁদপুরের এক রেলওয়ে কর্মকর্তা বলেন, ১৫ ফুটের একটু স্লাব দেবে গিয়েছে, আরেকটি স্লাবও আশঙ্কাজনক। আমি ঘটনাস্থলে গিয়ে বিষয়টি দেখে এসে লাকসামে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। এমনকি সমস্যাটির ছবিও তুলে এনে ওখানে পাঠিয়েছি। নির্দেশনা এলে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এ বিষয়ে বৃহস্পতিবার সকালে লাকসামের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী শহীদ উল্যাহর সাথে কথা বললে তিনি বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত ছিলাম না। সংশ্লিষ্ট স্টেশন মাস্টার সমস্যাটির কথা আমাকে জানাননি। তারপরও আমি তাদের সাথে যোগাযোগ করে সরজমিনে গিয়ে দেখে পরবর্তী ব্যবস্থা নেবো।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়