শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ২০:২০

চাঁদপুর জেলায় রাসেলস ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা

স্টাফ রিপোর্টার
চাঁদপুর জেলায় রাসেলস ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা

চাঁদপুর জেলায় রাসেলস্ ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২ জুলাই মঙ্গলবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউজে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় চাঁদপুর জেলায় রাসেলস্ ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলার জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট কামরুল হাসান। চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর জেলার সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শ্রীমা চাকমা, চাঁদপুর সদরের উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত, ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট ডাঃ একেএম মাহাবুবুর রহমান, বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধিগণ এবং সংশ্লিষ্ট অংশীজন। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন চাঁদপুর মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ড. মোঃ নোমান হোসাইন। জনপ্রতিনিধিদের মধ্য থেকে বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির সুমন, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান মুকবুল হোসেন, মতলব দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজুল মোস্তফা তালুকদার প্রমুখ।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, সাপে কামড়ালে ওঝা বা বেদে-বেদেনীদের কাছে না গিয়ে দ্রুত নিকটস্থ সরকারি হাসপাতালে যান। উপজেলা, জেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে সর্পদংশনের বিজ্ঞান সম্মত চিকিৎসা ব্যবস্থা রয়েছে। সঠিক প্রাথমিক চিকিৎসা, সময়মত রোগীকে দ্রুত হাসপাতালে প্রেরণ ও দ্রুত যথাযথ চিকিৎসার মাধ্যমে সর্পদংশনে মৃত্যুর হার বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। দেশে পর্যাপ্ত পরিমাণ বিষের প্রতিষেধক বা অ্যান্টিভেনম আছে। সর্বত্র হাসপাতালগুলোয় অ্যান্টিভেনম রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক আরো বলেন, আমরা যেকোন সাপ দেখলেই ভয় পাই। সেটা বিষধর হোক বা সাধারণ হোক। সাপকে উত্তেজিত না করা হলে সে কামড় দেয় না। তাই অনুগ্রহ করে সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে। আমাদের পরিবেশে গাছের সংখ্যা কমেছে। বনায়ন না থাকার কারণেও সাপের মত প্রাণিরা লোকালয়ে চলে আসছে। বৃক্ষ রোপনের প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়