শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬  |   ৩৪ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ২০:০২

পৌর কর্তৃপক্ষের চরম উদাসীনতা

শাহরাস্তির প্রাণকেন্দ্র কালীবাড়ী, ঠাকুর বাজার জুড়ে ফুটপাত দখলের প্রতিযোগিতা, তীব্র যানজট ও দুর্ভোগ

শাহরাস্তির প্রাণকেন্দ্র কালীবাড়ী, ঠাকুর বাজার জুড়ে ফুটপাত দখলের প্রতিযোগিতা, তীব্র যানজট ও দুর্ভোগ
মোঃ মঈনুল ইসলাম কাজল

শাহারাস্তি উপজেলার প্রাণকেন্দ্র ব্যবসা-বাণিজ্যের মূল কেন্দ্রবিন্দু ঐতিহ্যবাহী ঠাকুর বাজার ও মেহের কালীবাড়ি বাজারে চলছে ব্যবসায়ীদের ফুটপাত দখলের প্রতিযোগিতা। কোন নিয়ম-নীতি তোয়াক্কা না করে ইচ্ছেমতো ফুটপাত দখলের প্রতিযোগিতায় নেমেছে স্থানীয় ব্যবসায়ীরা। পাশাপাশি সড়কে দাঁড়িয়ে যানবাহন থেকে মাল উঠানামা করায় প্রতিনিয়ত ক্রেতাদের দুর্ভোগের পাশাপাশি তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে সড়কে। বহুবার উপজেলা প্রশাসন কর্তৃক বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে দেখা গেল পৌর কর্তৃপক্ষ ছিল নিরব। প্রশাসনিক যেই কোন পদক্ষেপের কয়েক দিনের পরেই আবারো ইচ্ছেমতো সড়ক ব্যবহার করে ব্যবসা করতে দেখা যায় ব্যবসায়ীদের। শাহারাস্তি পৌরসভা কর্তৃক পানি নিষ্কাশনের জন্য নির্মিত ড্যানেজ ব্যবস্থা থাকলেও তা ব্যবসায়ীরা দখল করে নেয়ায় পথচারীরা ফুটপাত হিসেবে ব্যবহার করতে পারছে না। কালীবাড়ি, ঠাকুর বাজার এলাকায় ফুটপাতের পাশাপাশি, সাইন বোর্ড দিয়ে রাস্তা দখল করতে দেখা যায়। সম্প্রতি ঈদ বাজার করতে এসে বিভিন্ন ক্রেতা সাধারণ দুর্ভোগের কারণে তাদের ক্ষোভ প্রকাশ করেন। কালীবাড়ি, ঠাকুর বাজার শাহরাস্তি উপজেলার প্রধান ব্যবসায়ী কেন্দ্র হওয়ায় এখানেই সবাই কেনাকাটা করতে আসেন। কোন নিয়ম শৃঙ্খলার মধ্যে না থাকায় প্রায়ই ক্রেতা সাধারণ বিভিন্ন দুর্ঘটনার মধ্যে পড়তে হচ্ছে। এছাড়াও এ দুটি বাজারে রয়েছে ব্যাংক, বীমা, সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও বেশ কয়েকটি হাসপাতাল। রয়েছে কাঁচা বাজার সহ নৃত্য পণ্যের বাজার এছাড়াও কয়েকটি শপিংমল রয়েছে কালীবাড়ি, ঠাকুর বাজারে। প্রাচীনকাল ধরে এই দুটি বাজার আলাদা হলেও বর্তমানে একটি বাজারে রূপান্তরিত হয়েছে। কেনাকাটার জন্য শাহারাস্তি উপজেলার শপিং সেন্টার গুলো গ্রাহকদের মন জয় করতে না পাড়ায় শাহরাস্তির ক্রেতারা হাজিগঞ্জ কুমিল্লা মুখী বহু যুগ ধরে। তার উপর বাজার অবস্থাপনার কারণে ক্রেতাদের একটি অংশ চলে যাচ্ছে বিভিন্ন উপজেলায়। তাই শাহারাস্তির ব্যবসা প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে টিকে থাকতে হলে ক্রেতাদের ভোগান্তি দূর করতে হবে পাশাপাশি সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে সেই জন্য দরকার শক্তিশালী বাজার ব্যবস্থাপনা কমিটি এমনটি মনে করেন ক্রেতা সাধারণ। অনেকেই জানান, কালিবাড়ি ঠাকুরবাজার এলাকায় বেশ কিছু প্রভাবশালী ব্যবসায়ী থাকায় বাজার কমিটি তাদের বিরুদ্ধে কোনো প্রকার পদক্ষেপ নিতে সাহস করেন না। এক্ষেত্রে অনেকটাই অসহায় হয়ে পড়েন বাজার কমিটির সদস্যরা।

শাহরাস্তি পৌর মেয়র হাজী আঃ লতিফের কাছে জানতে চাইলে তিনি বলেন, পৌর সভার পুলিশ নাই, ম্যাজিস্ট্রেট নাই, ফুটপাত দখলমুক্ত করা প্রয়োজন, আমি এ বিষয়ে প্রশাসনকে বহুবার বলেছি। আমরা ব্যবস্থা নিলে ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের কথা বলে তাই প্রশাসনকেই এগিয়ে আসতে হবে।

কালীবাড়ি বাজার পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ কামরুজ্জামান পাটোয়ারী জানান, যানজট নিরসনে আমরা কাজ করছি, কিছু এলাকায় প্রশাসনের সহায়তা কামনা করেন তিনি। ফুটপাত দখলের বিষয়ে তিনি বলেন, ঈদ বাজার উপলক্ষে কিছুটা সুযোগ দেওয়া হয়েছে।

আসন্ন ঈদ সামনে রেখে নির্বিঘ্নে কেনাকাটা করতে আসা ক্রেতা সাধারণের সুবিধার জন্য যানজট ও ফুটপাত মুক্ত সড়ক প্রত্যাশা সকলের। কারো গাফিলতির কারণে ঈদের কেনাকাটা করতে আসা ক্রেতা সাধারনের কোন প্রকার দুর্ঘটনা মুখে পড়তে না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে এটাই সবার প্রত্যাশা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়