বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ০৩:৪৬

নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান ও সরকারের পদত্যাগ দাবি করে ছাত্রলীগের বিবৃতি

মো: জাকির হোসেন
নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান ও সরকারের পদত্যাগ দাবি করে ছাত্রলীগের বিবৃতি
ছবি : সংগৃহীত

বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান ও সরকারের পদত্যাগ দাবি করে বিবৃতি দিয়েছে ছাত্রলীগ। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান সাক্ষরিত বিবৃতিতে দাবি করা হয়েছে, ছাত্রলীগের বিরুদ্ধে সিদ্ধান্ত ষড়যন্ত্রমূলক এবং ছাত্রলীগ এটি প্রত্যাখ্যান করছে।

বুধবার (২৩ অক্টোবর) ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। এর প্রেক্ষিতে কয়েক ঘণ্টা পরেই ছাত্রলীগ এই বিবৃতি দিল। বিবৃতিতে অন্তর্বর্তী সরকারের পদত্যাগও দাবি করেছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এই সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলা ভাষা, স্বাধীনতা, গণতন্ত্র, সাম্য ও মানবিক মর্যাদায় যুগে যুগে বাংলাদেশ ছাত্রলীগের রয়েছে লড়াকু ইতিহাস। ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয়দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব ও আত্মদান থেকে শুরু করে পরবর্তীতে জনগণের সকল আন্দোলনেও যুগপৎ স্রষ্টা হিসেবে ভূমিকা রেখেছে বাংলাদেশ ছাত্রলীগ।

এছাড়াও গণতন্ত্রের রক্ষাকবচ, সাম্য-মানবিক ও কল্যাণধর্মী রাষ্ট্র বিনির্মাণে সোচ্চার থেকেছে বাংলাদেশ ছাত্রলীগ।’

বিবৃতিতে সংগঠনটি আরও বলেছে, ‘সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীদের অন্তরের আকুতিকে অনুধাবন করে কোটা সংস্কার আন্দোলন চলাকালীন সময়ে একটি যৌক্তিক সংস্কার ও সমাধানের জন্য সর্বাত্মক ভূমিকা রেখেছে বাংলাদেশ ছাত্রলীগ। কিন্তু উদ্দেশ্যমূলকভাবে ‘মেটিকিউলাস প্ল্যানের’ অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগকে শিক্ষার্থীদের বিপরীতে দাঁড় করানোর অপচেষ্টা করেছে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থি ও রাষ্ট্রবিরোধী কুচক্রী স্বার্থান্বেষী মহল।

তথ্যসূত্র: দিগন্ত বার্তা

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়