রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ২৩ জুন ২০২৪, ০০:০০

চাঁদপুর-কুমিল্লা সড়কে সার্বজনীন গণপরিবহন লোকাল বাস সার্ভিস চালুর পক্ষে-বিপক্ষে বিতর্ক

মোহাম্মদ আরিফ ইমাম
চাঁদপুর-কুমিল্লা সড়কে সার্বজনীন গণপরিবহন লোকাল বাস সার্ভিস চালুর পক্ষে-বিপক্ষে বিতর্ক

গত কয়েকদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে চাঁদপুর-কুমিল্লা সড়কে সম্প্রতি চালু হওয়া আইদি এন্টারপ্রাইজের বাসগুলোর স্টপেজ নিয়ে বিভিন্ন মতামত লক্ষ্য করা গেছে। বর্তমানে আইদি এন্টারপ্রাইজ এই রুটে প্রায় চার দশক ধরে বিরতিহীন সার্ভিস প্রদানকারী বোগদাদ ট্রান্সপোর্ট-এর প্রায় অনুরূপ স্টপেজ কাভার করছে।

নেটিজেনদের অনেকেই দাবি তুলেছেন বলাখাল, ওয়ারুকসহ কয়েকটি লোকাল স্টপেজে আইদি এন্টারপ্রাইজের বাসগুলোর সার্ভিস রাখার। কেউ কেউ যুক্তি দেখিয়েছেন বোগদাদ ট্রান্সপোর্টের সাথে যাত্রী সেবার প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আইদি এন্টারপ্রাইজকে বোগদাদের অনুরূপ স্টপেজ কাভার করা ও আরো উত্তম যাত্রী সেবা প্রদান করতে হবে।

এতে করে লোকাল স্টপেজগুলো উপেক্ষিতই থেকে যাচ্ছে। যাত্রী সাধারণ সড়কে নিরাপদ যাতায়াতের বাহন হিসেবে বাস সার্ভিসকে অগ্রাধিকার দিয়ে থাকেন। তাই লোকাল স্টপেজগুলোর জন্যে লোকাল বাস সার্ভিসের দাবি উঠেছে। লোকাল বাস সার্ভিস সার্বজনীন গণপরিবহন হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এই রুটে একটা সময় লোকাল বাস সার্ভিস চালু ছিলো। কিন্তু লাগামহীনভাবে ম্যাক্সি, থ্রিহুইলার (টেম্পু) ও বেবিটেক্সি, সিএনজি অটোরিকশা ও ব্যাটারী চালিত অটোবাইকের দৌরাত্ম্যে লোকাল বাস সার্ভিস বন্ধ হয়ে যায়। এসব বাহনের সিংহভাগ চালকই অপেশাদার ও লাইসেন্সবিহীন। তাই বেপরোয়া গতিতে গাড়ি চালনায় সড়ক দুর্ঘটনা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে এবং এতে নিহত, আহতের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। আহতদের অনেককে চিরকালীন পঙ্গুত্ববরণ করতে হচ্ছে।

আবার কেউ কেউ পাল্টা যুক্তি দেখিয়েছেন সড়ক দুর্ঘটনা হ্রাস করার যুক্তিতে লোকাল বাস সার্ভিস চালু করা হলে কোটিপতিরা আরো বিত্তশালী হবেন। সিএনজি অটোরিকশা ও ব্যাটারীচালিত অটোবাইক শ্রমিকদের না খেয়ে থাকতে হবে। আসলেই কি তা?

যুক্তি-পাল্টা যুক্তির বিশ্লেষণে বেরিয়ে এসেছে কিছু অপ্রিয় বিষয়। অনেকে মনে করেন, কৃষি খাতের শ্রমিকরাই মূলত সিএনজি অটোরিকশা ও ব্যাটারীচালিত অটোবাইকের অপেশাদার লাইসেন্সবিহীন ড্রাইভার। বহু সিএনজি অটোরিকশার নিবন্ধন নেই বলে অভিযোগ রয়েছে। এসব নিবন্ধনবিহীন অটোরিকশা সড়কে প্রকাশ্যে বেপরোয়া গতিতে চলাচল করছে। বাড়ছে দুর্ঘটনা। দীর্ঘায়িত হচ্ছে মৃত্যুর মিছিল।

অত্যাবশ্যকীয় কৃষি খাতকে বিপন্ন করে ঢালাওভাবে যারা সিএনজি অটোরিকশা ও ব্যাটারীচালিত অটোবাইক অপেশাদার লাইসেন্সবিহীন চালক হয়েছেন তারাই মূলত সড়কের ভয়াবহ আতঙ্কের কারণ। এরা ট্রাফিক আইনের কোনো তোয়াক্কা করেন না। এদেরকে নিয়ন্ত্রণের প্রসঙ্গ আসলেই অনেকের আবেগের জোয়ার বয়ে যায়। অথচ নিরাপদ সড়ক ব্যবস্থাপনার অন্যতম প্রতিবন্ধকতা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ সময়ের দাবি। অন্যথায় সড়কে দুর্ঘটনায় লাশের মিছিলই কেবল দীর্ঘায়িত হবে।

পরিশেষে, সড়কের শৃঙ্খলা ও যাত্রী সাধারণের চাহিদার বিষয়টিকে গুরুত্ব দিয়ে চাঁদপুর-কুমিল্লা রুটে লোকাল বাস সার্ভিস চালু করা সময়ের দাবিতে পরিগণিত হয়েছে।

মোহাম্মদ আরিফ ইমাম : সহকারী অধ্যাপক (ইংরেজি), বেলচোঁ কারিমাবাদ ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা, হাজীগঞ্জ। মোবাইল ফোন : ০১৬৭৩৬৩৯৫০১

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়