বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

চলে গেলেন শফিকুর রহমানের মতো একজন ভালো মানুষ

অনলাইন ডেস্ক
চলে গেলেন শফিকুর রহমানের মতো একজন ভালো মানুষ

চাঁদপুর শহরের একজন নিভৃতচারী, নিরহংকারী ভালো মানুষ ছিলেন এএসএম শফিকুর রহমান। তিনি একজন ভালো লেখক, সমাজ বিশ্লেষক, সমাজসেবক ও সংগঠক ছিলেন। রাজনৈতিক দলের সাথে সরাসরি সম্পৃক্ত না থেকেও তিনি ছিলেন ভীষণ রাজনীতি সচেতন এবং সতর্কতার সাথে নিরপেক্ষ ভাবমূর্তি রক্ষাকারী একজন সফল মানুষ। সকল দল ও মতের মানুষের কাছে তাঁর ছিলো গ্রহণযোগ্যতা। সর্বজনশ্রদ্ধেয় একটা ভাবমূর্তি ছিলো তাঁর। অবশেষে তিনি নীরবে নিভৃতে চিরবিদায় নিলেন।

গতকাল চাঁদপুর কণ্ঠে তাঁর মৃত্যুতে যে সংবাদ প্রকাশিত হয়েছে, তাতে লিখা হয়েছে, দৈনিক চাঁদপুর কণ্ঠের কলামিস্ট ও চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়ার্ড কমিউনিটি পুলিশিং অঞ্চল-৬-এর সভাপতি আলহাজ্ব এএসএম শফিকুর রহমান পাটওয়ারী (৭৫) আর বেঁচে নেই। তিনি ঢাকা স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৬ সেপ্টেম্বর ২০২৪) রাত ১১টায় ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর স্ত্রী ষোলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষকা জাহানারা বেগম জানান, তিনি গত ২১ জুলাই রোববার নিজ বাসায় হৃদক্রিয়ায় আক্রান্ত হন । পরে তিনি চাঁদপুর ফেমাস স্পেশালাইজড হসপিটালে চিকিৎসা নেন। পরবর্তীতে তিনি চাঁদপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের চিকিৎসক ডাঃ মোন্তাকিম হায়দার রুমির পরামর্শে ঢাকা স্কয়ার হাসপাতালে ভর্তি হন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত সেখানেই চিকিৎসাধীন ছিলেন। তিনি দীর্ঘদিন ডায়াবেটিস রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ২ মেয়ে সহ বহু আত্মীয় স্বজন দেখে গেছেন। তাঁর মৃত্যুর খবর শুনে চাঁদপুর জেলা শহর ও হাইমচর উপজেলার নিজ গ্রামের বাড়িতে শোকের ছায়া নেমে আসে। তাঁর গ্রামের বাড়ি হাইমচর উপজেলার মডেল মসজিদ সংলগ্ন পাটওয়ারী বাড়ি। তবে চাঁদপুর শহরের বিষ্ণুদী রোডে 'কাশবন' নামক বাড়িতেই তিনি বসবাস করতেন। একমাত্র ছেলে মোঃ আশিকুর রহমান কানাডা প্রবাসী। তিনি বাবার মৃত্যুর খবর শুনে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন। পরিবার থেকে জানানো হয়েছে, এএসএম শফিকুর রহমান পাটওয়ারীর জানাজা বুধবার বাদ আসর পুরাতন বাসস্ট্যান্ডে অনুষ্ঠিত হবে।

এএসএম শফিকুর রহমান পানি উন্নয়ন বোর্ডে চাকুরি করাকালে কর্মচারী সংগঠনের নেতা ছিলেন। পাশাপাশি চাঁদপুর সদর আসনের এমপি প্রফেসর আব্দুল্লাহকে স্থানীয়ভাবে বিভিন্ন কাজে সক্রিয় সহযোগিতা করে অঘোষিত সহকারীর ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। কিন্তু সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে কোনো ধরনের কলুষ-কালিমায় নিজেকে জড়াননি। তিনি ধর্মপালন, সমাজকর্ম সম্পাদন, বই, ম্যাগাজিন ও পত্রিকা পড়ে সময় কাটাতেন, লেখালেখি করতেন এবং সুযোগ পেলেই দেশ-বিদেশে ঘুরে বেড়িয়ে ভ্রমণ কাহিনি লিখতেন। একমাত্র পুত্রের বদান্যতায় তিনি প্রায় পুরো ইউরোপ ও কানাডা ভ্রমণ করার সুযোগ লাভ করেন। চাঁদপুর কণ্ঠে ভ্রমণ কাহিনি সহ বিভিন্ন বিষয়ে তাঁর প্রচুর লিখা ছাপা হয়েছে। তবে সম্ভবত রোগযন্ত্রণায় জীবন সায়াহ্নের দিনগুলোতে তিনি আগের ন্যায় লিখতে পারেন নি। তিনি এতোটা বই পাগল ও বই পড়ুয়া ছিলেন যে, চাঁদপুরের অনেক বই মেলায় স্টল নিয়ে ব্যক্তিগত লাইব্ররীর বইয়ের পসরা সাজিয়ে নিজে দাঁড়িয়ে থেকে দর্শকদের বই কেনা/সংগ্রহ ও বই পড়ার গুরুত্ব বোঝাতেন, যেটা ছিলো বিরলদৃষ্ট। সততা-স্বচ্ছতায় জীবনযাপনে তিনি ছিলেন খুব মনোযোগী। সব মিলিয়ে একজন ভালো মানুষের তকমা ছিলো তাঁর। সেই মানুষটি দেশে-বিদেশে উন্নত চিকিৎসা পেলেও মহান আল্লার ইচ্ছায় ক্ষণিকের দুনিয়ায় তাঁর সফর সম্পন্ন করে পাড়ি জমালেন পরলোকের অনন্ত-অসীম ঠিকানায়। সেখানে তিনি ভালো থাকুন, জান্নাতের উচ্চ মাকামে হোক তাঁর যথার্থ ঠাঁই এবং তাঁর শোকার্ত পরিবার ও শুভাকাঙ্ক্ষীরা সেই কামনায় দোয়াবনত হয়ে খুঁজুক সান্ত¡না--চাঁদপুর কণ্ঠ পরিবারের পক্ষ থেকে রইলো এমন নিরন্তর প্রত্যাশা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়