রবিবার, ২০ অক্টোবর, ২০২৪  |   ২৪ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৪, ০০:১৫

৭৬তম আন্তর্জাতিক ফ্রাংকফুর্ট বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণ

ফাতেমা রহমান রুমা, জার্মানি থেকে
৭৬তম আন্তর্জাতিক ফ্রাংকফুর্ট বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণ

চলতি মাসের ১৬ অক্টোবর থেকে শুরু হওয়া জার্মানির ফ্রাংকফুর্টে ৭৬তম ‘ফ্রাঙ্কফুর্ট বইমেলায়’ বাংলাদেশ সম্মানের সাথে অংশগ্রহণ করেছে। পৃথিবীর মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক সাহিত্য ও গ্রন্থমেলার অনুষ্ঠানগুলোর মধ্যে ফ্রাঙ্কফুর্ট বইমেলা অন্যতম। এই বছর গ্রন্থমেলায় ১শ’টিরও বেশি দেশ থেকে পেশাদার, লেখক, প্রকাশক এবং সাহিত্য উৎসাহীসহ প্রায় ২ লক্ষ ৮০ হাজার দর্শকের সমাগম হবে বলে আশা করা হচ্ছে। এবার সম্মানিত অতিথি দেশ হিসেবে থাকবে ইতালি। গ্রন্থমেলায় তরুণ, প্রাপ্তবয়স্ক ও শিশু সাহিত্য প্রকাশনার ওপর বিশেষ দৃষ্টি রয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছে জাতীয় গ্রন্থকেন্দ্র। মেলায় বাংলাদেশ স্টলের উদ্বোধন করেন বার্লিনে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স কাজী মুহাম্মদ জাবেদ ইকবাল। বাংলাদেশের প্রতিনিধিত্বকারী প্রতিনিধি দলে রয়েছেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিসেস আফসানা বেগম এবং প্রথম আলোর কবি, অনুবাদক ও সিনিয়র সম্পাদক সাজ্জাদ শরীফ। বার্লিনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মো. গোলাম রাব্বি এই বৈশ্বিক প্ল্যাটফর্মে বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করতে মেলা কর্তৃপক্ষের (মেসে ফ্রাংকফুর্ট) সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছেন।

ফ্রাংকফুর্ট বইমেলা বাংলাদেশের উপস্থিতি দেশের ইতিহাস, সাহিত্য-ঐতিহ্যের সমৃদ্ধি প্রচার এবং সাহিত্য ও প্রকাশনার মাধ্যমে আন্ত- সাংস্কৃতিক সংলাপ উৎসাহিত করার অন্যতম প্রকাশ।

বাংলাদেশের স্টলে দেশের সাংস্কৃতিক ঐতিহ্য পরিচয় তুলে ধরে এ ধরনের গ্রন্থ রয়েছে। বই মেলায় অংশগ্রহণের মাধ্যমে বৈশ্বিক প্রকাশনা সংস্থার সাথে দেশের সম্পর্ক জোরদার এবং আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের সাহিত্যের পরিচয় ফুটে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়