শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩২

পশ্চিমবঙ্গের প্রখ্যাত শিল্পী সৌমেন অধিকারীর কণ্ঠে

রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান

লন্ডন থেকে আজিজুল আম্বিয়া
রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান

বিশ্বের দীর্ঘ সময় ব্রিটিশ রাজ সিংহাসনে আসীন থাকাবস্থায় ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ তাঁর বর্ণাঢ্য জীবনের ইতি টেনে ২০২২ খ্রিস্টাব্দের ৮ সেপ্টেম্বর পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন। প্রয়াত রাণীর বর্ণময় জীবন স্মরণে এবার প্রথম বাংলায় গান বাঁধলেন পশ্চিম বাংলার কলকাতার স্বনামখ্যাত সুরকার ও সংগীত শিল্পী সৌমেন অধিকারী। ব্রিটেন প্রবাসী ব্রিটিশ বাংলাদেশী অধ্যাপক ও বিশিষ্ট নাট্যকার ড. আনোয়ারুল হকের কথায় এই অনুপম সৃষ্টি গ্রেট ব্রিটেন তথা সমগ্র বিশ্বে বাংলা সংস্কৃতির অঙ্গনে আলোকিত হয়ে থাকলো। গানটির মিউজিক ভিডিও প্রকাশ করেছে কলকাতার ঐতিহ্যবাহী বিঠোফেন রেকর্ডস কোম্পানি। এই মিউজিক ভিডিওর সাবটাইটেল লিখেছেন ইংল্যান্ডের বিশিষ্ট ব্যক্তিত্ব ড. নাজিয়া খানম। যিনি রাণীর দেওয়া খেতাব ইংল্যান্ডের 'ওবিই ডিএল' সম্মানে ভূষিত। সম্ভবত বাংলা ভাষায় এটিই প্রথম ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে মিউজিক ভিডিও।

ড. আনোয়ারুল হকের লিখা এই গানে রাণী দ্বিতীয় এলিজাবেথের বর্ণাঢ্য জীবনের কথা সুন্দর ভাবে ফুটে উঠেছে।গানের সুরকার ও শিল্পী সৌমেন অধিকারী বলেন, “রাণীর প্রয়াণের পর পরই এই গান লিখেছিলেন ড .আনোয়ারুল হক। তাঁর ইচ্ছা ছিলো এটি গান হিসেবে প্রকাশিত হোক। কিন্তু দীর্ঘদিন কেটে গেলেও তা আলোর মুখ দেখেনি। গানটি যখন ড. আনোয়ারুল হক প্রথম আমার হাতে তুলে দিলেন, গানের কথাগুলো পড়েই মনে হলো এই মহৎ কাজটি আমার করা উচিত। সেখানেই শুরু, তারপর প্রায় বছরখানেক সময় লেগেছে এই গান সৃষ্টির নেপথ্যে।

যেহেতু এটি বাংলা গান, তাই এই গানের ভিডিওতে ইংরেজি সাবটাইটেল রয়েছে বিদেশি শ্রোতাদের বুঝবার জন্যে। আমরা ধন্য যে, এই ঐতিহাসিক গানটির ইংরেজি অনুবাদ করেছেন ও সবসময় আমাদের উৎসাহ যুগিয়েছেন ব্রিটেনে বাঙালি কমিউনিটির অতি সম্মানীয় ব্যক্তিত্ব ড. নাজিয়া খানম। আজ এটি সার্থক রূপ পেয়েছে বলে ভালো লাগছে। যাঁরা এই কাজের নেপথ্যে অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের প্রতি রইলো আমার আন্তরিক কৃতজ্ঞতা। আমার বিশ্বাস, এ গানটি সংগীতপ্রেমীদের মনে স্থান করে নিতে পারবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়