রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ০৯:০০

সারাদেশ থেকে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দেবে শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক
সারাদেশ থেকে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দেবে শিক্ষার্থীরা

সমাধান না হওয়া পর্যন্ত সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে আন্দোলন চলমান থাকবে বলে জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর অংশ হিসেবে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির পর এবার গণপদযাত্রা ও রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। প্রতি জেলায় ডিসির মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে স্থানীয় আন্দোলনকারীরা। শনিবার (১৩ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল লাইব্রেরি চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

কোটা সংস্কার আন্দোলনের অন্যতম এই সমন্বয়ক জানান, সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা সংস্কার করে সংসদে আইন পাসের এক দফা দাবিতে আগামীকাল রোববার (১৪ জুলাই) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে গণপদযাত্রা অনুষ্ঠিত হবে এবং রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করা হবে। এছাড়া একই দিনে ঢাকার বাইরে শিক্ষার্থী গণপদযাত্রা করে নিজ নিজ জেলা প্রশাসকের মাধ্যমে একই দাবিতে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবেন।

সংবাদ সম্মেলনে তারা জানায়, অনাকাঙ্ক্ষিত কোনো পরিস্থিতি সৃষ্টি হলে তার দায় সরকারের। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস পরীক্ষা চলবে না। ২৪ ঘণ্টার মধ্যে মামলা প্রত্যাহারের দাবি জানান তারা। মামলা, গ্রেপ্তার ও হামলার ঘটনায় তারা উদ্বিগ্ন বলেও জানান এসময়।

উল্লেখ্য, কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারীদের নামে শাহবাগ থানায় মামলা করেছে পুলিশ। আসামি করা হয়েছে ‘অজ্ঞাত পরিচয় অনেক শিক্ষার্থী’ দের নামে। শুক্রবার (১২ জুলাই) রাতে এ মামলা করা হয়। মামলার বাদি হয়েছেন রাজারবাগ পুলিশ লাইনসের পরিবহন বিভাগের গাড়িচালক খলিলুর রহমান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়