মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

অচেনা জায়গায় ডিভাইস ব্যবহারে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

তথ্যপ্রযুক্তি কণ্ঠ ডেস্ক ॥
অচেনা জায়গায় ডিভাইস ব্যবহারে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

কোথাও ঘুরতে যান কিংবা বেড়াতে যান কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে। নয়তো আপনার ডিভাইসগুলো হ্যাক হতে পারে। আমরা অনেকেই কোথাও ঘুরতে গেলে পাবলিক বা ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করি। এই কাজটি ভুলেও করবেন না। ফ্রি ওয়াই-ফাই ব্যবহারে আপনার ফোন, ল্যাপটপ বা স্মার্টওয়াচ মুহূর্তেই হ্যাক হয়ে যেতে পারে।

ফ্রি ওয়াই-ফাইয়ের আড়ালে বেশিরভাগ সময়েই থাকে প্রতারণার ফাঁদ। তাই রেস্তোরাঁ, রেলস্টেশন, বিমানবন্দরে থাকা ফ্রি ওয়াই-ফাই ব্যবহার না করাই ভালো। ফোনে চার্জ না থাকলে আমরা অনেক সময়েই পাবলিক চার্জিং স্টেশন ব্যবহার করি। বিশেষ করে বিমানবন্দরে থাকা চার্জিং পোর্ট থেকে ফোনে চার্জ না দেয়াই ভালো।

পাবলিক চার্জিং স্টেশন বা পোর্টের মাধ্যমে আপনার ফোনে ঢুকতে পারে ম্যালওয়্যার। তার ফলে আপনার ফোন হ্যাক করা প্রতারকদের পক্ষে অনেক সুবিধাজনক হয়ে যাবে। আপনার ফোনে থাকা যাবতীয় অ্যাপ এবং তার অ্যাকাউন্ট পাসওয়ার্ড দিয়ে ভালভাবে সুরক্ষিত করে রাখতে হবে।

একই ধরনের পাসওয়ার্ড ব্যবহার না করে নতুন ধরনের পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। ভালো এবং শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করলে সহজে আপনার ফোনের অ্যাপ কিংবা অন্যান্য অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা যাবে।

আপনার ডিভাইস একদম আপডেট ভার্সনে রাখুন অর্থাৎ সফটওয়্যার আপডেট করতে হবে নিয়মিত। এর সুবিধা অনেক। স্মার্টফোনে যদি সফটওয়্যার একদম লেটেস্ট ভার্সনে আপডেট করা থাকে, তাহলে সব ধরনের সিকিউরিটি ফিচারের সুবিধা পাবেন আপনি।

স্মার্টফোনে ইউজারের গোপনীয়তা এবং নিরাপত্তার জন্যে বেশ কিছু ফিচারের সেটিংস ঠিক করে রাখা যায়। এসব সেটিংস সম্পর্কে জেনে রাখা দরকার বেড়াতে যাওয়ার আগে। সবার আগে নিজের ফোনের লোকেশন বন্ধ করে রাখুন। তাহলে আপনি কোথায় আছেন সেটা সহজে বুঝতে পারবে না হ্যাকাররা।

কোথাও ঘুরতে গেলে ছবি সোশ্যাল মিডিয়ায় দেয়া প্রায় সবারই অভ্যাস। নিজেকে সুরক্ষিত রাখতে বেড়ানো থেকে ফিরে ছবি, ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করাই ভালো হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়