বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০০:০০

যুক্তরাজ্য আওয়ামী লীগের শোক দিবস পালন

লন্ডন থেকে আজিজুল আম্বিয়া ॥
যুক্তরাজ্য আওয়ামী লীগের শোক দিবস পালন

বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনে বিকেল ৪ টায় লন্ডনের সর্বস্তরের আওয়ামী সমর্থকদের এক মিলন মেলা অনুষ্ঠিত হয় আলতাফ আলী পার্কে । এখানে সমবেত প্রায় ১ হাজারেরও বেশি বাঙালি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। আলতাফ আলী পার্ক হয়ে গিয়েছিল প্রবাসে এক খণ্ড বাংলাদেশ । এই সময় আগন্তুকদের হাতে ছিল ব্যানার ও ফেস্টুন। 'জয় বাংলা' শ্লোগানের মাধ্যমে তারা জানান দেন, পিতা আমরা আছি , আমরা থাকব ইতিহাসের সাক্ষী হয়ে । এই শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বিলেতের বিভিন্ন পর্যায়ের প্রতিষ্ঠিত সাংবাদিক, কবি, সাহিত্যিক, আওয়ামী সংগঠক, বঙ্গবন্ধু সমর্থক ও মহিলা লীগ সহ সর্বস্তরের জনগণ। জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আগত বাঙালিরা জানান তাদের মনের কথা । বঙ্গবন্ধুর বাড়ি ভাংচুর এবং জ্বালিয়ে দেয়ার জন্যে তারা ক্ষোভ ও তীব্র নিন্দা জ্ঞাপন করেন।

যুক্তরাজ্যের বাঙালিরা বলেন, বঙ্গবন্ধুকে যদি বারবার হত্যা করা হয়, তবে বাঙালিরা থামবে না বরং তাদের ক্ষোভের আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলে উঠবে এবং তার উত্তাপে যে কোনো স্বৈরাচার সরকার পালিয়ে যেতে বাধ্য হবে । তখন বাঙালিরা তাদের পালানোরও সুযোগ দিবে না। উক্ত অনুষ্ঠান চলাকালে শেখ হাসিনার ফোন চলে আসে আলতাফ আলী পার্কে। ফোন রিসিভ করেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। শেখ হাসিনা প্রবাসী বাঙালিদের খোঁজখবর নেন ও সবাইকে ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবেলা করার আহ্বান জানান এবং উৎসাহ দেওয়ার জন্যে বলেন, আমি আছি আপনাদের সাথে। তখন পরিবেশ এক ভিন্ন রূপ পায়।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন সহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ। বক্তারা এখান থেকে শপথ গ্রহণ করেন, বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় বসাবেন এবং যারা বঙ্গবন্ধুর বাড়ি ভাংচুর করেছে তাদেরকে অবশ্যই বিচারের আওতায় এনে বাংলার মাটিতে বিচার প্রতিষ্ঠা করবেন। অনুষ্ঠান চলাকালীন সময়ে জামাত-শিবিরের নেতৃত্বে একদল বাহিনী এসে মিটিংয়ে হামলা করার চেষ্টা করলে তাদেরকে প্রতিহত করে আওয়ামী সমর্থকরা এবং তারা বাধ্য হয় এই আলতাফ আলী পার্কের অন্য দিকে চলে যেতে । পরবর্তীতে পুলিশের উপস্থিতিতে পরিবেশ শান্ত হয়ে যায়। সবশেষে ব্রিক্ললেন হয়ে মিছিলের মাধ্যমে শোক দিবসের কার্যক্রমের সমাপ্তি ঘটে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়