মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ০০:০০

উঠান বৈঠকে চলছে কৃষি প্রযুক্তি প্রশিক্ষণ

কৃষিকণ্ঠ প্রতিবেদক ॥
উঠান বৈঠকে চলছে কৃষি প্রযুক্তি প্রশিক্ষণ

বসতবাড়ির উঠানে গাছের নিচে বিছানো চটে মহিলারা বসে কী যেন করছেন। এগিয়ে যেতেই দেখা মিললো চাঁদপুর সদরের রালদিয়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাদিকা বেগম কৃষি বিষয়ক প্রশিক্ষণ দিচ্ছেন।

প্রশিক্ষণে বিভিন্ন ধরনের খাদ্যকে তিনটি ভাগ করে দেখাচ্ছেন এবং এই খাদ্যগুলোর কী কাজ, বয়স অনুযায়ী খাদ্য গ্রহণের পরিমাণ ও প্রয়োজনীয়তা বিষয়ক হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন। এসএএও হিসেবে সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোরসাল আহমেদও উপস্থিত ছিলেন।

সাদিকা বেগম জানান, চাঁদপুর সদরের শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী ব্লকে এভাবেই পার্টনার ফিল্ড স্কুল ( পুষ্টি)-এ ১০ টি সেশনে কৃষাণীদেরকে খাদ্য ও পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়। বসতবাড়ির আঙ্গিনায় পতিত অনাবাদী জমিতে পুষ্টি বাগান করে টাটকা শাকসবজি ও ফলমূল উৎপাদন, পুষ্টিমান বজায় রেখে শাকসবজি রান্নার কৌশল এবং বয়স অনুযায়ী প্রতিদিন কী পরিমাণ শক্তিদায়ক, বৃদ্ধি সাধনকারী ও ক্ষয় পূরণকারী এবং রোগ প্রতিরোধী খাদ্য কীভাবে গ্রহণ করতে হবে সেই বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে সনদপত্র প্রদান করা হবে এবং তৎপরবর্তী প্রত্যেকটি মাঠ স্কুলকে ফার্মাস সার্ভিস সেন্টার হিসেবে রূপান্তরিত করা হবে। যেখান থেকে সকল স্তরের কৃষকরা কৃষি বিষয়ক পরামর্শ সেবা গ্রহণ করবে।

প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এন্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্টারপ্রেনরশিপ এন্ড রেসিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) প্রকল্পের আওতায় কৃষকের খোরপোশ, কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের মাধ্যমে দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে

সারাদেশে ৬৪ টি জেলার ৪৯৫ টি উপজেলার প্রত্যেকটি ইউনিয়নে উত্তম কৃষি চর্চা, পুষ্টি সহ বিভিন্ন ফসলের নিরাপদ চাষাবাদ কৌশল বিষয়ক সাতটি করে এ রকম মাঠ স্কুল বাস্তবায়ন করা হবে ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়