মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ০০:০০

বৃক্ষ মেলায় গাছের চারা কম বিক্রিতে নার্সারী মালিকদের অসন্তোষ

কৃষিকণ্ঠ প্রতিবেদক ॥
বৃক্ষ মেলায় গাছের চারা কম বিক্রিতে  নার্সারী মালিকদের অসন্তোষ

চাঁদপুর হাসান আলী হাইস্কুল মাঠে বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়েছে। এ মেলা গত ১৩ জুলাই উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান । বৃক্ষ মেলা সপ্তাহব্যাপী হলেও নার্সারি মালিকদের দাবির প্রেক্ষিতে ৩১ জুলাই পর্যন্ত মেলার কার্যক্রম চালানোর অনুমোদন দেয়া হয়। কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতিতে বৃক্ষ মেলা জমে উঠেনি। মেলায় বিপুল পরিমাণ গাছের চারার সমাহার ঘটলেও কম বিক্রি হওয়ায় নার্সারীর মালিকরা অসন্তোষ প্রকাশ করেছেন।

মেলার উদ্বোধন ব্যাপক আয়োজনে সম্পন্ন হলেও মেলা ছিল ক্রেতাশূন্য। মেলায় বেচা-বিক্রি ২য় দিনেও না হওয়ায় কয়েকজন নার্সারীর মালিক চলে যান। যারা ছিলেন তারা এ বছর ১০ হাজার টাকার গাছও বিক্রি করতে পারেননি। যেখানে অন্যান্য বছর মেলায় ৫ থেকে ৭ লাখ টাকার গাছ বিক্রি করেছেন নার্সারীর মালিকরা। এ বছর প্রতিদিনই তাদের লোকসান গুণতে হয়েছে।

চৌধুরী নার্সারীর মালিক মাসুদ চৌধুরী বলেন, মেলা শেষ হয়েছে। এখনও গাছের চারাগুলো নিতে পারি না। গাড়ি ভাড়া বেশি, তাই ভ্যান গাড়িতে করে ফেরি করে বিক্রি করছি। চাঁদপুরের রাজনৈতিক পরিস্থিতিতে মানুষজন কম এসেছে, তাই গাছ বিক্রি কম হয়েছে।

মেলায় চাঁদপুরের নামিদামি নার্সারী গুলো স্টল সাজিয়েছে। তাদের মধ্যে পুলিশ লাইনস নার্সারী, মোল্লা নার্সারি, চৌধুরী নার্সারী, মায়ের দোয়া নার্সারী, হারুন নার্সারী ও আদর্শ বনলতা নার্সারী। প্রতিটি নার্সারীর স্টলে ছিলো দেশি-বিদেশি ফলদণ্ড বনজ বৃক্ষ। এছাড়া এখানে ছিল বাহারি রকমের ফুলগাছ।

এ ব্যাপারে কথা হয় কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা জিএম মোহাম্মদ কবির ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. সাফায়েত আহমেদ সিদ্দিকীর সাথে। তারা বৃক্ষ মেলার সমস্যাগুলো স্বীকার করে বলেন, আসলে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সব মহলে উদ্বেগ রয়েছে। এ জন্যে এখানে করা হয়েছে। আমাদেরও কৃষি প্রযুক্তির কতগুলো প্রোগ্রাম ছিল। আবহাওয়া অনুকূল না থাকায় এবং দর্শনার্থীদের উপস্হিতি কম থাকার জন্যে করতে পারিনি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়