শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩০

সিজারে মাতৃদেহের ক্ষতির দিক তুলে ধরতে হবে : মেজর অব. রফিকুল ইসলাম (বীর উত্তম) এমপি

কামরুজ্জামান টুটুল
সিজারে মাতৃদেহের ক্ষতির দিক তুলে ধরতে হবে : মেজর অব. রফিকুল ইসলাম (বীর উত্তম) এমপি

নরমাল ডেলিভারী হওয়া মাকে অর্থনৈতিক প্রনোদনা দিতে হবে। একইসাথে নরমাল ডেলিভারীতে কী কী শারীরিক মানষিক সুবিধা রয়েছে রয়েছে ঐ মাকে বুঝাতে হবে। সিজার করলে মায়ের দেহের কী কী ক্ষতির হয়, সেই দিকগুলো তুলে ধরতে হবে। সোমবার স্থানীয় সরকার ও জাইকার অর্থায়নে হাজীগঞ্জ পৌরসভা ও উপজেলার ১০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারী সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর ৫ (হাজীগঞ্জ-চাঁদপুর) নির্বাচনি এলাকার সাংসদ মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম এমপি।

উপজেলা মিলনায়তনে অনুষ্ঠানে ভাচুয়ালি বক্তব্যে প্রধান অতিথি বলেন, সুষ্ঠ জাতি গঠনে সুষ্ঠ শিশু তৈরি করতে হবে। সুস্থ শিশু তৈরি করতে হলে মাকে সুস্থ রাখতে হবে। মা'কে সুষ্ঠ রাখতে নিরাপদ মাতৃত্ব তৈরি করতে হবে। মা সুস্থ হলেই শিশু সুস্থ হবে আর তখনই আমরা সুষ্ঠ জাতি তৈরি করতে পারবো। সুষ্ঠ জাতি গঠনে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। সুস্থ মাতৃত্ব গঠনে স্থানীয় সরকার ও জাইকা অর্থায়নে যে সকল সামগ্রী বিতরন করা হয়েছে তা ভালো উদ্যোগ। নরমাল ডেলিভারী করতে মায়েরা আতঙ্কিত হয় বিধায় তারা সিজারে ঝুঁকে। তাই গর্ভবতী মায়েদেরেকে বুঝিয়ে সেই আতঙ্ক দৃুর করতে হবে। তাদেরকে নরমাল ডেলিভারীতে উৎসাহ দিতে হবে।

প্রধান অতিথি মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম আরো বলেন, কিছু মুনাফালোভী ব্যবসায়ী গর্ভবতী মা'কে বেসরকারি হাসপাতালে পাঠিয়ে সিজার করিয়ে মুনাফা লাভ করছে। মা'য়েরা যেন নরমাল ডেলিভারী মুখী হয় সে বিষয়ে আমাদেরেক কাজ করে যেতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার সভাপ্রধানে "নিরাপদ মাতৃত্বে আমরা সবাই"ইনোভেশন কার্যক্রমের আওতায় নরমাল ডেলিভারী সেবা কার্যক্রম জোরদারকরনে লক্ষে নরমাল ডেলিভারী সামগ্রী বিতরনকৃত অনুৃষ্ঠানের আয়োজন করে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ।

অনুষ্ঠানে সূচনা বক্তব্যসহ ইনোভেশন কার্যক্রম তুলে ধরেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম মোস্তফা। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গাজী মাঈনুদ্দিন। এ সময় আরো উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মির্জা শিউলি, অফিসার ইনচার্জ হারুনুর রশিদ, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা: জুলফিকার আলী, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সফিকুর রহমান মীর, উপজেলা এলজিইডি প্রকৌশলী রেজওয়ানুল রহমান, সাংবাদিক মহিউদ্দিন আল আজাদ প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিএফপিএ মোস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন ভিক্তিকব উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারগন,পরিবার কল্যান পরিদর্শিকাগন, পরিবার পরিকল্পনা কল্যান সহাকারীগনসহ সংশ্লিষ্ট দপ্তরের অন্য সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য অপ্রয়োজনীয় সিজারের হার এবং বাড়ীতে ডেলিভারির হারকে কমিয়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারির হারকে বাড়ানোর মাধ্যমে উপকারভোগীদের শারীরিক ও আর্থিক ক্ষতি কমিয়ে আনাই উক্ত ইনোভেশনের কাজ। উক্ত ইনোভেশনকে আরো গতিশীল করতে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়–য়া উক্ত সামগ্রী বরাদ্ধ গ্রহন করেন। উক্ত ইনোভেশনের মাধ্যমে ইতিমধ্যে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলিতে নরমাল ডেলিভারী কিছু বেড়েছে সেই সাথে বাড়িতে ডেলিভারীসহ অপ্রয়োজনীয় সিজারের হারের গ্রাফ নীচে নামতে শুরু করেছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়