শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২১, ২২:০১

ফরিদগঞ্জ উপজেলার ইউপি নির্বাচন

২ জনের মনোনয়ন বাতিল ॥ দুই চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার পথে একজন

ফরিদগঞ্জ ব্যুরো
২ জনের মনোনয়ন বাতিল ॥ দুই চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ

পঁচিশ বছর পূর্ণ না হওয়ায় তথা বয়সজনিত কারণে ফরিদগঞ্জে সংরক্ষিত ওয়ার্ডে একজন ও সাধারণ ওয়ার্ডে একজনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার। ৫ম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী ১২ ডিসেম্বর রোববার যাচাই-বাছাইকালে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার এ আদেশ দেন। এদিকে বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন এমন অভিযোগে এক চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন অপর প্রার্থী। এছাড়া চেয়ারম্যান পদে নির্বাচন করা প্রার্থী ই-টিন জমা দেয়ার কথা থাকলেও এক প্রার্থী তা জমা দেননি বলে অভিযোগ করেছেন আরেক প্রার্থী।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ১২ ডিসেম্বর রোববার উপজেলার ১৩টি ইউনিয়নের যাচাই-বাছাইকালে সংরক্ষিত ওয়ার্ডের একজন এবং সাধারণ ওয়ার্ডের একজনসহ মোট ২ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়। ফলে নির্বাচনে বৈধ প্রার্থী ৭৪৫ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১০৫ জন, সংরক্ষিত ওয়ার্ডে ১২৪ জন এবং সাধারণ ওয়ার্ডে ৫১৪ জন প্রার্থী নির্বাচনের লড়াইয়ে টিকে রইল। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন : ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নের সংরক্ষিত ওয়ার্ড ২নং ওয়ার্ডের রেহেনা আক্তার (বর্তমান বয়স ২২ বছর ৫ মাস) এবং ১০নং গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের সবুজ গাজী (বর্তমান বয়স ২২ বছর)। এছাড়া ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নের সংরক্ষিত ২নং ওয়ার্ডের দুই প্রার্থীর মধ্যে বয়সজনিত কারণে একজনের মনোনয়ন বাতিল হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে অপর প্রার্থী পলি রাণী।

চেয়ারম্যান পদে ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নের আওয়ামী লীগের দলীয় প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আব্দুল গণি বাবুল পাটওয়ারী অপর চেয়ারম্যান প্রার্থী শাহজাহান পাটওয়ারী বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন বিষয়ে অভিযোগ তুলে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন।

এ ব্যাপারে চেয়ারম্যান প্রার্থী আব্দুল গনি বাবুল পাটওয়ারী বলেন, সংবিধান অনুযায়ী বাংলাদেশের নাগরিকই যে কোনো নির্বাচন করার যোগ্য বলে বিবেচিত। কিন্তু আমার প্রতিদ্বন্দ্বী শাহজাহান পাটওয়ারী তিনি বাংলাদেশের নাগরিকত্ব ছেড়ে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন। ফলে তিনি নির্বাচন করার অযোগ্য। তাই আমি রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার বরাবর আবেদন করেছি।

এছাড়া চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মোঃ শাহজাহান অভিযোগ করেছেন চেয়ারম্যান প্রার্থীদের ই-টিনসহ ট্যাক্স বিষয়ে কাগজপত্র জমাদানের নিয়ম থাকলেও ওই ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান স্বপন ভূঁইয়া এ সংক্রান্ত কোনো কাগজপত্র জমা দেননি। যার কারণে তিনি বৈধ প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ গ্রহণের অযোগ্য। কিন্তু নির্বাচন অফিসার তথা রিটার্নিং অফিসার অজ্ঞাত কারণে সেটি দেখেও না দেখার ভান করেছেন। ওদিকে চেয়ারম্যান প্রার্থী মোঃ শাহজাহান পাটওয়ারী যাচাই-বাছাইকালে তাকে অপর এক চেয়ারম্যান প্রার্থী প্রকাশ্যে হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছেন। তিনি এ বিষয়ে জিডি করবেন বলে জানিয়েছেন।

তিনি আরো জানান, ওই চেয়ারম্যান প্রার্থী বিত্ত-বৈভবের মালিক হওয়ায় স্বাভাবিকভাবেই তিনি ট্যাক্স হোল্ডার হওয়ার কথা। কিন্তু মনোনয়নপত্রের সাথে তিনি তা জমা না দিয়ে নির্বাচনে অংশ গ্রহণের যোগ্যতা হারিয়েছেন।

গুপ্টি পূর্ব ইউনিয়নের রিটার্নিং অফিসার ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ মজিবুর রহমান জানান, গুপ্টি পূর্ব ইউনিয়নে সংরক্ষিত ওয়ার্ডের প্রার্থী রেহেনা আক্তারের বয়স নির্বাচনের বিধি অনুযায়ী কম থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ফলে এই ওয়ার্ডে পলি রাণী একমাত্র বৈধ প্রার্থী রয়েছেন। এই অবস্থা অব্যাহত থাকলে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।

তিনি জানান, চেয়ারম্যান পদের প্রার্থী আব্দুল গনি বাবুল পাটওয়ারী তার প্রতিপক্ষ প্রার্থী শাহজাহান পাটওয়ারীর নাগরকিত্ব বিষয়ে আপত্তি জানিয়ে অভিযোগ দিয়েছেন। আমরা যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এদিকে চরদুঃখিয়ার পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীর ই-টিন সার্টিফিকেট দাখিল না করার বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মিজানুর রহমান জানান, এ বিষয়ে অদ্যবদি কোনো লিখিত অভিযোগ পাই নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়