রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ২৩ জুলাই ২০২৪, ২২:০০

কৈফিয়ত

অনলাইন ডেস্ক
কৈফিয়ত

গত ১৭ জুলাই ২০২৪ বুধবার পবিত্র আশুরা উপলক্ষে দৈনিক চাঁদপুর কণ্ঠসহ দেশের মুদ্রিত সংবাদপত্রগুলোর কার্যালয়ে ছুটি পালিত হয়। বৃহস্পতিবার অন্যান্য সংবাদপত্রের ন্যায় চাঁদপুর কণ্ঠ কার্যালয়ে স্বাভাবিক কার্যক্রম চলছিলো। কিন্তু রাত ৮টার পর ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যাওয়ায় ই-মেইলযোগে সংবাদ সংগ্রহ ব্যাহত হয়। এমতাবস্থায় পৃষ্ঠাসজ্জা সম্পন্ন করে প্রেসে ছাপার জন্যে প্রেরণ করা যায় নি। ফলে ম্যানুয়ালি কিংবা অন্য বিকল্প কোনো উপায়ে চাঁদপুর কণ্ঠের প্রকাশনা অব্যাহত রাখা যায়নি। অতীতের সকল বন্যা, ঘূর্ণিঝড়সহ আরো কিছু ভয়াবহ সঙ্কট চলাকালে চাঁদপুর কণ্ঠের প্রকাশনা অব্যাহত রাখা গেলেও ইন্টারনেট সংযোগ না থাকায় এবার সেটি আর সম্ভব হয়নি।

রাজধানীসহ বিভাগীয় শহর ও বড়ো বড়ো জেলা শহর থেকে পত্রিকাগুলোর প্রকাশনা বিকল্প উপায়ে অব্যাহত রাখা সম্ভব হলেও চাঁদপুরে সেটি ছিলো একেবারে অসম্ভব। সেজন্যে অনিচ্ছাকৃতভাবে গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত ৫দিন পাঠকপ্রিয় পত্রিকা চাঁদপুর কণ্ঠকে প্রকাশের আলোয় আলোকিত করা যায়নি। এই ব্যর্থতায় পত্রিকা কর্তৃপক্ষ ভীষণ দুঃখিত। সম্মানিত পাঠকগণ চাঁদপুর কণ্ঠের জন্যে অবশ্যই অপেক্ষার যন্ত্রণায় ভুগেছেন। এই যন্ত্রণায় পত্রিকা কর্তৃপক্ষের সংবেদনশীলতা রয়েছে।

চাঁদপুর কণ্ঠের বিগত তিরিশ বছরে ধারাবাহিক প্রকাশনা নিরবচ্ছিন্ন রাখতে গত ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবারের পূর্বে আর কখনো এতোটা বেগ পেতে হয় নি, ইন্টারনেট সংযোগ না থাকায় যতোটা পেতে হলো। প্রযুক্তির উৎকর্ষতার যুগে মুদ্রিত পত্রিকা প্রকাশনার ক্ষেত্রে ইন্টারনেটবিহীন অসহায়ত্ব ভয়ঙ্করভাবে অনুভূত হলো। সংবাদপত্রের ইতিহাস ঘেঁটে জানা গেছে, বিগত দিনে যুদ্ধ পরিস্থিতিতে পত্রিকা প্রকাশনা সম্ভব হয়েছে। অথচ সাম্প্রতিক ইন্টারনেটবিহীন অবস্থায় প্রকাশ করা যায় নি। এটা বিস্ময়কর ও প্রশ্নবোধক। এর মোকাবেলায় ভবিষ্যতে করণীয় কী হতে পারে সেটা নিয়ে বিশেষজ্ঞদের অবশ্যই ভাবতে হবে এবং প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগ রাজধানী ও বিভাগীয় শহরের বাইরেও চাঁদপুরের মতো দেশের অন্যান্য জেলায়ও কীভাবে ছড়িয়ে দেয়া যায় সেটার উপায় বাতলে দিতে হবে।

সেকেলে লেটার প্রেসে পিতলের স্টিকে একটি একটি করে অক্ষর বসিয়ে লাইনের পর লাইন সাজিয়ে ম্যানুয়ালি চাঁদপুর কণ্ঠের কষ্টকর প্রকাশনা শুরু হয় ১৯৯৪ সালের ১৭ জুন। ১৯৯৭ সালের ৬ ডিসেম্বর চাঁদপুর কণ্ঠ কম্পিউটার কম্পোজ ও অফসেট প্রেসে ছাপার মাধ্যমে আধুনিক মুদ্রণ প্রযুক্তিতে পদার্পণ করে। তারপর পর্যায়ক্রমে প্রযুক্তির অন্যান্য উৎকর্ষতাকেও গ্রহণ করে। কিন্তু কখনোই উল্লেখযোগ্য কোনো বিপর্যয়ে পড়েনি। এবার আকস্মিকভাবে পড়তে হলো সারাদেশে ইন্টারনেট সংযোগ না থাকার কারণে।

প্রিয় পাঠক! চাঁদপুর কণ্ঠের ধারাবাহিক প্রকাশনায় আমাদের অনিচ্ছাকৃত অপারগতাকে ক্ষমার চোখে দেখবেন আশা করি।

-সম্পাদক ও প্রকাশক

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়