শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩, ১৯:৩৬

চাঁদপুরে মা ইলিশ রক্ষায় স্টেকহোল্ডার মতবিনিময় ও মৎস্য অতিরিক্ত সচিবকে শুভেচ্ছা স্মারক প্রদান

স্টাফ রিপোর্টার
চাঁদপুরে মা ইলিশ রক্ষায় স্টেকহোল্ডার মতবিনিময় ও মৎস্য অতিরিক্ত সচিবকে শুভেচ্ছা স্মারক প্রদান

মৎস্য অধিদপ্তরাধীন ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান -২০২৩ বাস্তবায়ন উপলক্ষে স্টেকহোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ অক্টোবর শনিবার সকালে চাঁদপুর সদর উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে সদর উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নৃপেদ্র চন্দ্র দেবনাথ। এসময় তিনি বলেন, মা ইলিশ সংরক্ষণ ও প্রজনন নিরাপদ করতে পারি তাহলে অবশ্যই ইলিশ উৎপাদন বাড়বে।

ইলিশ মাছকে ডিম ছাড়ার সূযোগ দিতে হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। আমরা আপনাদের মতামত নিয়েই কিন্তু সিদ্ধান্ত নেই।চাঁদপুরের এরিয়াটা মৎস্য সম্পদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আসলে সমুদ্রের পরেই চাঁদপুরের অবস্থান।অভিযানের সময় জেলেদের যে সহযোগিতা দেওয়া হয় তা আস্তে আস্তে বাড়ানো হবে। সরকার যে স্মার্ট বাংলাদেশের কথা বলছে। সেখানে মৎস সম্পদ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। সেখানে ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে হবে। আর ইলিশের উৎপাদন বৃদ্ধি পেলে জেলেরাই সবচেয়ে লাভবান হবে। এই বিষয়টা জেলেদের বুঝাতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক আবদুস সাত্তার,চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান,জেলা মৎস কর্মকর্তা গোলাম মেহেদী হাসান।

চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি হেদায়েত উল্যাহর সভাপতিত্বে ও সদর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা তানজিমুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন, চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আমিরুল ইসলাম, ইলিশ প্রকল্পের উপ -প্রকল্প পরিচালক মাহবুবুর রহমান,সদর মডেল থানার ওসি (তদন্ত) আব্দুর রাজ্জাক,চাঁদপুর সদর নৌ থানার ওসি কামরুজ্জামান, কোস্টগার্ডের পেটি অফিসার মনির হোসেন, হানারচর ইউপি চেয়ারম্যান আবদুছ সাত্তার রাড়ী,কল্যানপুর ইউপি চেয়ারম্যান সাখওয়াত হোসেন রনি, সাংবাদিক মির্জা জাকির(যুগান্তর) , চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেড সভাপতি আব্দুল বারী জমাদার মানিক,মৎস্যজীবী নেতা তসলিম বেপারী,চাঁদপুর ফিশিং কান্ট্রি বোট মালিক সমিতির সভাপতি শাহ আলম মল্লিক প্রমুখ ।

এ সময় মৎস্য বিভাগে কর্মকর্তাগণ সহ স্ট্রেক হোল্ডারদের অনেকেই উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে মৎস্য খাবার উৎপাদনকারী প্রতিষ্ঠান কুমিল্লা আগাতা ফিড মিলস লিমিটেডের চেয়ারম্যান ড. হিমাংশু বিকাশ ভৌমিক এর পক্ষ থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নৃপেন্দ্র চন্দ্র দেবনাথের চাঁদপুর আগমন উপলক্ষে তাকে ফুলেল শুভেচ্ছা সহ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সময় আগাতা ফিড মিলস লিমিটেডের কুমিল্লা অঞ্চলের ম্যানেজার নাসের আল আমিন,মৎস্য বিশেষজ্ঞ কৃষিবিদ মোঃ আবু রাজিম,পোল্ট্রি চিকিৎসক ডাঃ মোঃ বিল্লাল হোসেন ও চাঁদপুর জেলার প্রতিনিধি মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়