সোমবার, ২১ অক্টোবর, ২০২৪  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ০৮:৪৮

চুল বাড়ছে না? এই খাবারগুলো খান

অনলাইন ডেস্ক
চুল বাড়ছে না? এই খাবারগুলো খান

লম্বা এবং ঝলমলে চুল সবারই স্বপ্ন। আমাদের চুলের ধরন মূলত আমাদের জেনেটিক্সের ওপর নির্ভর করে, তবে সঠিক যত্ন নিলে কাঙ্ক্ষিত চুল পাওয়া সম্ভব হতে পারে। অনেকে চুলের যত্নে নানা ধরনের ক্যামিকেল যুক্ত প্রসাধনী ব্যবহার করে থাকেন। সেগুলো সাময়িক সুবিধা দিলেও দীর্ঘমেয়াদে চুলের জন্য ক্ষতিকর হতে পারে। তাই এক্ষেত্রে সবচেয়ে কার্যকরী উপায় হতে পারে প্রাকৃতিক প্রতিকার বেছে নেওয়া। চুল লম্বা হতে সাহায্য করে এমন কিছু খাবারের নাম ও কার্যকারিতা চলুন জেনে নেওয়া যাক-

১. অ্যালোভেরার জুস

অ্যালোভেরায় প্রচুর পরিমাণে প্রোটিওলাইটিক এনজাইম রয়েছে বলে জানা যায়, যা মৃত ত্বকের কোষ এবং চুলের ফলিকলকে মেরামত করতে পারে। যার ফলে চুল দ্রুত বৃদ্ধি পায়। দিনের শুরুতে এক গ্লাস অ্যালোভেরার জুস পান করার পরামর্শ দেন বিশেষষজ্ঞরা। নিয়মিত এটি পান করলে চুলের পরিবর্তন নিজেই টের পাবেন। তবে আপনার অ্যালার্জির সমস্যা থাকলে এটি পান করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

২. বাদাম এবং কলা স্মুদি

বাদাম, প্রোটিন, ভিটামিন এবং জিঙ্কের মতো খনিজ সমৃদ্ধ হওয়ায় চুলের স্বাস্থ্যের জন্য দারুণ। বাদামে পাওয়া ভিটামিন ই কেরাটিন উৎপাদনের মাধ্যমে ক্ষতিগ্রস্ত চুল মেরামত করতে খুবই সহায়ক বলে মনে করা হয়। অন্যদিকে, কলা আমাদের চুলের পুষ্টির জন্য প্রচুর ক্যালসিয়াম এবং ফলিক অ্যাসিড সরবরাহ করে। বাদাম, কলা, বীজ, দারুচিনির গুঁড়া এবং মধুর সঙ্গে দুধ মিশিয়ে বাদাম এবং কলা স্মুদি তৈরি করুন। এটি পান করলে উপকার পাবেন।

৩. প্রোটিন সমৃদ্ধ খাদ্য

আমাদের চুল ৯৫% কেরাটিন (একটি প্রোটিন) এবং ১৮টি অ্যামাইনো অ্যাসিড (প্রোটিনের বিল্ডিং ব্লক) দিয়ে তৈরি। তাই ডায়েটে প্রোটিন যোগ করলে তা চুলের স্বাস্থ্য বজায় রাখতে দারুণ কাজ করে। ডিম, মুরগির মাংস, দুধ, পনির, বাদাম, দই, কুইনোয়া প্রোটিনের চমৎকার উৎস এগুলো পর্যাপ্ত খাওয়া উচিত।

৪. বার্লি

বার্লি আয়রন এবং তামা সমৃদ্ধ যা লোহিত রক্তকনিকার উৎপাদনকে উদ্দীপিত করতে পারে এবং চুলের ফলিকলকে শক্তিশালী করে। চুলের বৃদ্ধির জন্য এই ঘরোয়া প্রতিকার বেছে নিতে পারেন। পানিতে বার্লি সেদ্ধ মিশিয়ে নিন। এরপর তাতে লবণ দিয়ে আধা ঘণ্টার মতো সেদ্ধ করুন। গ্যাস থেকে নামিয়ে তাতে লেবুর কুচি ও মধু মিশিয়ে নিন। এরপর পান করুন।

৫. মেথি মসলা

মেথিতে থাকে ফলিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটামিন কে এবং ভিটামিন সি এবং পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় খনিজ পদার্থ। শুধু তাই নয়, এই জাদুকরী মসলাটি প্রচুর পরিমাণে প্রোটিনও সরবরাহ করে। এটি চুলের বৃদ্ধি বাড়াতে কাজ করে। এক চা চামচ মেথি রাতে পানিতে ভিজিয়ে রাখতে পারেন এবং পরের দিন সকালে খেতে পারেন। এছাড়া রান্নায় মেথি ব্যবহার করলেও উপকার পাবেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়