শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ০০:২৬

শারদীয় দুর্গোৎসবের নির্বিঘ্ন সমাপ্তি

অনলাইন ডেস্ক
শারদীয় দুর্গোৎসবের নির্বিঘ্ন সমাপ্তি

দেশের সনাতন ধর্মাবলম্বীরা অনেক শঙ্কা-আশঙ্কা-উৎকণ্ঠার মধ্যে থাকলেও অবশেষে তাদের বড়ো ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নভাবে সমাপ্ত হয়েছে। চট্টগ্রামের একটি পূজা মণ্ডপে ইসলামী সাংস্কৃতিক সংগঠনের সংগীত পরিবেশনের ঘটনা নিয়ে বিরূপ সমালোচনা, বিতর্ক এবং গোপালগঞ্জসহ ক'টি স্থানে মূর্তি ভাঙ্গার সংবাদ ও ফেসবুকীয় গুজব ছাড়া আর কোনো বড়ো ধরনের দুর্ঘটনা সম্পর্কে জানা যায়নি, যেগুলো সামগ্রিকভাবে শারদীয় দুর্গোৎসবের দেশব্যাপী সাম্প্রদায়িক সৌহাদর্যপূর্ণ আয়োজনকে খুব ম্লান করতে পারেনি। এবারের দুর্গোৎসবে সরকারের প্রশাসন যন্ত্র ও আইনশৃঙ্খলা বাহিনী সহ দেশের বড়ো রাজনৈতিক দল বিএনপি এবং ইসলামী দলগুলোর পক্ষ থেকে যে আন্তরিক সহযোগিতা পাওয়া গেছে, সেটি যে স্মরণকালে উল্লেখযোগ্য তা অস্বীকার করলে সবার জন্যে অন্যায় হবে। এতে তৃপ্তির ঢেঁকুর তোলার মত ফুরসত আছে। একই সাথে এটা স্বীকার করতেই হবে যে, দেশব্যাপী পূজা উদযাপন পরিষদ সহ সনাতন ধর্মাবলম্বীদের নানা সংগঠন সতর্ক অবস্থানে ছিলো এবং সরকারি সহযোগিতা গ্রহণ ও পরামর্শ কার্যকরে তীক্ষ্ণ সচেতনতা অবলম্বন করেছিলো। পরিবর্তিত পরিস্থিতিতে তাদের অভিযোজন-পারদর্শিতাও ছিলো দেখার মতো। উদ্দেশ্যমূলকভাবে সনাতন ধর্মাবলম্বীদের কেউ যাতে কোনো অঘটন ঘটাতে না পারে সে ব্যাপারে নেতৃবৃন্দের নজরদারিও ছিলো।

এই সম্পাদকীয় নিবন্ধ লেখা চলাকালে শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমী-উত্তর বিসর্জন পর্বটি বাকি ছিলো। আমরা আশা করি, পূজার মূল পর্ব পর্যন্ত দেশের সামগ্রিক পরিস্থিতি যখন অনুকূলে ছিলো, বিসর্জন পর্বটিও ভালোয় ভালোয় শেষ হবে। চক্রান্তকারী ও দুর্বৃত্তরা যাতে কোনোভাবেই সনাতন ধর্মাবলম্বীদের কোনো ধর্মীয় উৎসবে কোনো ধরনের বিঘ্ন সৃষ্টি করতে না পারে এ ব্যাপারে কেবল এবারের দুর্গোৎসব নয়, সবসময়ই সবার সতর্ক অবস্থান গ্রহণ ও সাবধানে থাকাটা প্রাসঙ্গিক বা জরুরি কাজ বলে আমরা মনে করি।

চঁাদপুরে শারদীয় দুর্গোৎসব সর্বাঙ্গীণ সফলতায় সম্পন্ন করতে জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সহ আইনশৃঙ্খলা সংশ্লিষ্ট সকলে যে আন্তরিক ও কঠোর অবস্থানে ছিলো, অবশ্যই প্রশংসনীয় অভিব্যক্তিতে সেটি তুলে ধরার মতো। আমরা এজন্যে তাদের সকলকে জেলাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা এবার চঁাদপুরে দুর্গা পূজাকেন্দ্রিক জেলা ও পুলিশ প্রশাসনের মধ্যে যে সমন্বিত প্রয়াস লক্ষ্য করেছি, সেটা যেন ভবিষ্যতেও অব্যাহত থাকে সে ব্যাপারে আমাদের দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়