শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৪, ১৯:১৪

সকাল থেকে দুপুরের পরও প্রকাশ্যে বিক্রি

বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রবীর চক্রবর্তী
বিকেলে  ইলিশ জব্দ ও জরিমানা

মা ইলিশের প্রজনন রক্ষায় চাঁদপুরের মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ ধরার নিষেধাজ্ঞার শুরুতে প্রকাশ্যে ইলিশ বিক্রির দেখা মিলেছে ফরিদগঞ্জে। রোববার ১৩ অক্টোবর ফরিদগঞ্জ উপজেলা সদর বাজারে সকাল থেকে দুপুরের পরও প্রকাশ্যে ইলিশ মাছ বিক্রি চলছিলো। খবর পেয়ে বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৮৬ কেজি ইলিশ মাছ জব্দ এবং এর সাথে জড়িত থাকার অভিযোগে তিন মাছ ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এআরএম জাহিদ হাসান এই ইলিশ জব্দ ও জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, মা ইলিশের প্রজনন রক্ষায় চাঁদপুরের মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ এবং প্রকাশ্যে ইলিশ বিক্রি ও মজুতের ওপর নিষেধাজ্ঞা প্রদান করে সরকার। কিন্তু ফরিদগঞ্জ উপজেলা সদরস্থ বাজারে রোববার (১৩ অক্টোবর) প্রকাশ্যে ইলিশ বিক্রির বিষয়টি নজরে আসে প্রশাসনের। পরে ওইদিন বিকেলে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এআরএম জাহিদ হাসানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এ সময় তারা তিন মাছ ব্যবসায়ী যথাক্রমে গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের আক্তার হোসেনের কাছ থেকে ১২০ কেজি, গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের হাঁসা গ্রামের আবুল হোসেনের কাছ থেকে ২৩ কেজি ও রূপসা দক্ষিণ ইউনিয়নের রূপসা গ্রামের জাবেদের কাছ থেকে ৪৫ কেজি ইলিশ মাছ জব্দ করেন। পরে তারা ভুলের স্বীকারোক্তি প্রদান করায় প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ হানিফ সরকারের নেতৃত্বে পুলিশের একটি দল ও স্কাউটস সদস্য রেদোয়ান খানের নেতত্বে স্কাউটস সদস্যরা উপস্থিত ছিলো।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এআরএম জাহিদ হাসান জানান, জব্দকৃত ইলিশ মাছ ফরিদগঞ্জের কয়েকটি এতিম খানায় ও চাঁদপুর শিশু পরিবারে হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, ১২ অক্টোবর রাত ১২টার পর থেকে ৩ নভেম্বর পর্যন্ত এই ২২ দিন নদীতে ইলিশ আহরণ, হাট বাজারে ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়