রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ০৮ জুলাই ২০২৪, ০০:০০

জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

স্টাফ রিপোর্টার ॥
জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

চাঁদপুরে সনাতন ধর্মাবলম্বীদের শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। গতকাল ৭ জুলাই রোববার বিকেলে চাঁদপুর শহর জুড়ে ও অন্যান্য এলাকায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় জগন্নাথ দেবের এই রথযাত্রা। এদিন বিকেল ৩টায় শহরের পুরাণবাজার ও নতুনবাজার ইসকন মন্দির থেকে এ রথযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালীবাড়ি মন্দিরসহ গণি স্কুল এলাকায় নতুনভাবে উদ্বোধনকৃত শ্রীশ্রী মহাপ্রভু নীলাচল মন্দিরসহ অন্যান্য মন্দিরে গিয়ে শেষ হয়। হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী ভক্ত রাস্তায় অবস্থান করে রথযাত্রায় অংশ নেয়। এই রথযাত্রা উপলক্ষে জেলা পুলিশ প্রশাসন নিরাপত্তা বলয় জোরদার করে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর চাঁদপুরে পাওয়া যায়নি। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে এখানে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।

ঘোষপাড়া ইসকন মন্দিরসহ হরিসভা জগন্নাথদেব মন্দির, পুরাণবাজার দাস পাড়া, পালপাড়া বিষ্ণু মন্দির, শিব মন্দিরসহ অন্যান্য মন্দির সমূহে বর্ণাঢ্য শোভাযাত্রা, নানা ধর্মীয় অনুষ্ঠানমালা ও আলোচনা সভার মধ্য দিয়ে আনন্দমুখর পরিবেশে ৯ দিনব্যাপী শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়। আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে।

রোববার বিকেলে পুরাণবাজার লোহারপুল ও ব্রিজ চত্বরে ইসকনসহ অন্যান্য মন্দিরের রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল। শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় ও চাঁদপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইয়াসির আরাফাত, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, ডিআইও-১ মনিরুল ইসলাম, চাঁদপুর সদর মডেল থানার ওসি মোঃ শেখ মহসীন আলম, ডিবি ওসি এনামুল হক, পুরাণবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ রাজিব শর্মা, পূজা উদযাপন পরিষদের গোপাল সাহা, পরেশ মালাকার, লক্ষ্মণ চন্দ্র সূত্রধর, লিটন সাহা, নেপাল সাহা, পৌর কাউন্সিলর আঃ মালেক শেখসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল সনাতন ধর্মাবলীদের এই ধর্মীয় উৎসবের শুভেচ্ছা জানিয়ে বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বর্ণাঢ্য উৎসবের নাম রথযাত্রা। বঙ্গবন্ধু কন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সময়ে সকল ধর্মের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত হওয়ায় উৎসবের আয়োজন, ব্যাপ্তি ও স্বতঃস্ফূর্ততা বেড়ে গেছে বহু গুণে। শহর থেকে উপজেলা পর্যায়ে রথযাত্রা উৎসব ছড়িয়ে পড়ায় সম্প্রীতির বাংলাদেশের বাঙালির অসাম্প্রদায়িক চেতনারই বহিঃপ্রকাশ ঘটেছে।

চাঁদপুর পৌরসভা অসাম্প্রদায়িক চেতনায় সকল ধর্মের প্রতি সমান সুদৃষ্টি রেখেছে। আমরা সব ধরনের মানুষ এবং নাগরিক সুন্দর বাংলাদেশ উপভোগ করতে একসাথে মিলেমিশে আছি এবং থাকবো। সেই লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যা আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দিন-রাত কাজ করে যাচ্ছেন। এই সম্প্রীতির বন্ধন আমাদেরকে টিকিয়ে রাখতে হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধিশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাঁকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

শুভ রথযাত্রা উপলক্ষে চাঁদপুর আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ৮ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ ইত্যাদি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়