শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৪, ০০:১৯

দৃষ্টিশক্তি ভালো রাখতে বাড়তি যত্নের প্রয়োজন

-----চক্ষু বিশেষজ্ঞগণ

অনলাইন ডেস্ক
দৃষ্টিশক্তি ভালো রাখতে বাড়তি যত্নের প্রয়োজন

বৃহস্পতিবার (১০ অক্টোবর ২০২৪) চাঁদপুরের মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল এবং সিভিল সার্জন অফিস, চাঁদপুর কর্তৃক আয়োজিত র‌্যালি ও আলোচনা সভায় চক্ষু বিশেষজ্ঞগণ উপর্যুক্ত অভিমত ব্যক্ত করেন। চক্ষু স্বাস্থ্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক বেসরকারি সংস্থা আন্ধেরী হিলফী, অরবিস ইন্টারন্যাশনাল, দি ফ্রেড হলোস ফাউন্ডেশন, স্পীহা ফাউন্ডেশন, ডাচ বাংলা ব্যাংক ফাউন্ডেশন এই র‌্যালি এবং আলোচনা সভা ও বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রমের আয়োজন করে।

১০ অক্টোবর বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে প্রতি বছরের অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার চক্ষু স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়। এ উপলক্ষে চাঁদপুরে র‌্যালি, আলোচনা সভা এবং দিনব্যাপী বিনামূল্যে চক্ষু চিকিৎসা এবং ছানি অপারেশন কার্যক্রম আয়োজন করা হয়। এ বছর বিশ্ব চক্ষু দিবসের প্রতিপাদ্য ছিল ‘আপনার চোখকে ভালোবাসুন, শিশুর চোখের যত্ন নিন’। এ প্রতিপাদ্যকে সামনে রেখেই আলোচনার মূল বিষয় নির্ধারণ করা হয়েছিল ‘স্বাস্থ্য খাতে চক্ষুসেবা নিশ্চিতকরণ : সমস্যা ও উত্তরণের উপায়’। গোলটেবিলে হাসপাতালের বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞগণ, চোখ নিয়ে কাজ করা বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

আলোচনায় বক্তারা বলেন, চক্ষু চিকিৎসার বিষয়টিকে কেবল স্বাস্থ্যসংশ্লিষ্ট সেবা খাতের সঙ্গে যুক্ত করলে হবে না। একে উন্নয়নের সঙ্গে সমন্বিত করে বিবেচনা করার সময় এসেছে। বিশ্বের বিভিন্ন দেশের গবেষণায় এটা প্রতীয়মান হয়েছে, দৃষ্টিশক্তি ভালো থাকলে উৎপাদন তথা সামগ্রিক উন্নয়নে বিশেষ অগ্রগতি অর্জিত হয়। এখন চক্ষুস্বাস্থ্যের বিষয়টিকে আর্থসামাজিক উন্নয়নের মূল স্রোতধারায় সমন্বিত করে নীতিপরিকল্পনা গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে চক্ষুস্বাস্থ্যের সুরক্ষায় বিশেষ যত্ন নিতে হবে।

এক প্রশ্নের জবাবে হাসপাতালের চীফ কনসালটেন্ট ডাঃ মোঃ আনোয়ার হোসেন শেখ বলেন, যাঁরা দীর্ঘ সময় মোবাইল, কম্পিউটার মনিটরসহ বিভিন্ন মাধ্যমের স্ক্রিনে তাকিয়ে থাকেন, তাদের প্রতি দুই ঘণ্টা অন্তর ১৫ মিনিট দৃষ্টিকে বিশ্রাম দিতে হবে। এমনকি যেসব শিক্ষার্থী অনলাইনে পাঠ গ্রহণ করে, চক্ষুস্বাস্থ্য ভালো রাখার জন্যে তাদেরও এ নিয়ম মেনে চলা উচিত।

হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডাঃ মোঃ রাশেদুর রহমান তালুকদার বলেন, বিগত ৪২ বছর ধরে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালটি চাঁদপুর ও আশেপাশের অঞ্চলের জনসাধারণের চক্ষুস্বাস্থ্য নিয়ে কাজ করছে। এর মধ্যে তারা স্কুল পর্যায়ের শিশুদের চোখ পরীক্ষা, বিভিন্ন এলাকায় রোগীদের চোখ পরীক্ষা করে হাসপাতালে এনে বিনামূল্যে চিকিৎসা সেবাসহ অপারেশনের ব্যবস্থা করা, ১২টি প্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্র তথা ভিশন সেন্টার স্থাপনসহ উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের সহযোগিতায় নানাবিধ চক্ষু চিকিৎসা কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। বিশেষ করে পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠীর জন্যে চক্ষুসেবাদানে নিরবচ্ছিন্ন ভ্রাম্যমাণ চক্ষু চিকিৎসা শিবির কার্যক্রমের উপর গুরুত্বারোপ করছে।

হাসপাতালের রেটিনা বিশেষজ্ঞ ডাঃ সাইফুল ইসলাম বলেন, তাঁরা সম্প্রতি হাসপাতালের কাজের পরিধি আরও বিস্তৃত করেছেন। ডায়াবেটিক এবং গ্লুকোমা রোগীদের দৃষ্টি সমস্যা নিয়ে ব্যাপক পরিসরে বিশেষায়িত ইউনিটের মাধ্যমে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে সেবা প্রদান করা শুরু হয়েছে। এ জন্যে তাঁরা উন্নয়ন সহযোগী সংস্থা, ডায়াবেটিক সমিতি ও সরকারের সঙ্গেও যৌথ অংশীদারত্বের ভিত্তিতে কাজ শুরু করছেন।

হাসপাতালের কো-অর্ডিনেটর শামীম খান বলেন, শিশুদের জন্যে চক্ষু স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। তাদের দৃষ্টিতে সমস্যা থাকলে বুদ্ধি ও মানসিক উৎকর্ষ অর্জনের ক্ষেত্রে বড় বাধা হতে পারে। এ জন্যে শিশুদের চক্ষুস্বাস্থ্যের সুরক্ষার বিষয়টি অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা করা হয়ে থাকে। তিনি বলেন, এ ক্ষেত্রে অগ্রগতির জন্যে স্কুল পর্যায়ে শিশুদের নিয়মিত চোখ পরীক্ষার ব্যবস্থা করার ফলে গুরুত্বপূর্ণ ফলাফল পাওয়া যায়। সম্প্রতি বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষ্যে চাঁদপুরের কালেক্টরেট স্কুল এন্ড কলেজ ও উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ে চক্ষু পরীক্ষা এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে স্বাস্থ্য সচেতনতামূলক চিত্রাংকন প্রতিযোগিতার আয়েজন করা হয়েছে।

সরকারি উদ্যোগের পাশাপাশি উন্নয়ন সংস্থাগুলোর ভূমিকার কারণে চক্ষুস্বাস্থ্যসেবা দেশের তৃণমূল পর্যায়ে সম্প্রসারিত হয়েছে। চাঁদপুর ও আশেপাশের সরকারি হাসপাতালগুলোতে চক্ষু বিশেষজ্ঞদের ব্যাপক স্বল্পতা রয়েছে। এ কারণে সরকারি হাসপাতাল থেকে জনসাধারণকে পর্যাপ্ত চক্ষুস্বাস্থ্যসেবা দেওয়া যায় না। উপজেলা পর্যায়ে অবস্থা আরও নেতিবাচক। উক্ত বিষয়ে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল প্রান্তিক জনগোষ্ঠীকে ভিশন সেন্টার এবং ভ্রাম্যমাণ চক্ষু চিকিৎসা শিবিরের মাধ্যমে এবং চাঁদপুর বিশেষায়িত চক্ষু হাসপাতালের মাধ্যামে স্বল্পমূল্যে আধুনিক ও উন্নতমানের চক্ষু চিকিৎসা সেবা প্রদান করে আসছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়