শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৮ জুন ২০২৪, ১৮:০৩

চাঁদপুরে উৎসবমুখর পরিবেশে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
চাঁদপুরে উৎসবমুখর পরিবেশে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত

“স্মার্ট তারুণ্য বাঁচাবে অরণ্য” এই প্রতিপাদ্য নিয়ে চাঁদপুরের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই প্রথম জেলা ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড প্রতিযোগিতা ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ২৮ জুন সকাল ১০টায় চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংগীতের মাধ্যমে বেলুন উড়িয়ে অলিম্পিয়াডের উদ্বোধন করেন চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

সাসটেনেইবল ফরেস্ট এন্ড লাইভলিহুড (এসইউএফএএল) প্রকল্পের আওতায় এই প্রতিযোগিতার আয়োজন করে বন অধিদপ্তর।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)’র পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) মো. আবদুর রহমান, শিক্ষা কর্মকর্তা রূপক রায়, চাঁদপুর জেলা বন কর্মকর্তা মো. তাজুল ইসলাম, অলিম্পিয়াডের জেলা সমন্বয়কারি আলম পলাশ এ সময় উপস্থিত ছিলেন।

এরপর চাঁদপুর সরকারি কলেজের শহীদ রাজু ভবনের নীচ ও তৃতীয় তলায় ঘন্টাব্যাপী ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অলিম্পিয়াডের জেলা সমন্বয়কারী আলম পলাশের সঞ্চালনায় পরীক্ষা শুরুর পূর্বে শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন, বন্যপ্রাণী ও বাস্তুতন্ত্র রক্ষা করা এখন কেবল দরকারই নয় বরং অপরিহার্য হয়ে পড়েছে। তাই সব পেশার মানুষের এগিয়ে আসার পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করতে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অলিম্পিয়াডের আয়োজনে যারা অংশ নিচ্ছে তাঁরা উদীয়মান, উদ্যোমী ও সংস্কৃতিমনা। তাঁদের হাত ধরেই রচিত হবে আগামীর বাংলাদেশের ইতিহাস। আগামীর বাংলাদেশ হয়ে উঠবে সবুজে পরিপূর্ণ।

সবশেষে কলেজ ক্যাম্পাসে আয়োজকদের পক্ষ থেকে গাছের চারা রোপন করেন প্রধান অতিথিসহ অন্য অতিথিবৃন্দ।

এসময় ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের ভলান্টিয়াররা উপস্থিত ছিলেন।

এরপর বন্যপ্রাণী, বন, জীব ও জীবিকা প্রয়োজনীয়তা ও গুরুত্ব এই বিষয়ে ৬ষ্ট শ্রেণি থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে ওয়াইল্ড লাইফ অলিম্পিয়াড এর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উৎসবমুখর আয়োজনে প্রথমবারের মতো এ অলিম্পিয়াডে চাঁদপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী দুইটি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

অলিম্পিয়াডের জেলা সমন্বয়কারি আলম পলাশ জানান, খুবই চমৎকার পরিবেশে এই প্রথম ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড সম্পন্ন হয়েছে। পরীক্ষার ফলাফল ও পুরস্কর পরবর্তীতে প্রদান করা হবে এবং সময় জানিয়ে দেয়া হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়