বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৫

শ্রীনগরে পিঠা মেলা ও মেহেদী উৎসব

আবদুল মান্নান সিদ্দিকী মুন্সীগঞ্জ হতে
শ্রীনগরে পিঠা মেলা ও মেহেদী উৎসব

শ্রীনগরে পিঠা মেলা অনুষ্ঠিত হয়েছে। মুন্সীগঞ্জের শ্রীনগরে রক্তদাতাদের সন্ধানে বিক্রমপুর (RSB) অরাজনৈতিক, সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে পিঠা মেলা এবং সাংস্কৃতিক ও মেহেদী উৎসবের আয়োজন করা হয়। শ্রীনগর পাইলট স্কুল এন্ড কলেজ মাঠেে ১ ফেব্রুয়ারি সকাল থেকেই রাত ৯টা পর্যন্ত এই উৎসব অব্যাহত থাকে। পিঠা মেলায় নারী ও শিশুদের ছিল ব্যাপক ভিড়। শিশুরা পিঠা উৎসবে এসে নতুন নতুন পিঠার নাম জেনে খুবই আনন্দিত।

উৎসব প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, পিঠা উৎসবে মোট ২০টিরও বেশী স্টল রং বেরঙ্গে সাজানো হয়েছে। এসব স্টলে নানা নামের ও স্বাদের বাহারি পিঠা নিয়ে পসরা সাজিয়ে বসেছেন মধ্যবয়সী উদ্যোক্তারা। স্টলগুলো কেউ ঘুরে বেড়াচ্ছে, কেউ আবার পিঠার স্বাদ নিচ্ছে।

স্টলগুলোতে রয়েছে বাঙালি ঐতিহ্যের বাহারি রকমের পিঠা। এর মধ্যে বিবিখানা পিঠা,গোলাপ পিঠা, গাজরের লাড্ডু,মুখ শাওলা পিঠা,বেনি পিঠা,মেরা পিঠা, পাকন পিঠা, নুরের ঝাল পিঠা, পায়া পিঠা, পাটিসাপটা পিঠা, নকশি পিঠা,কাজু বরফি, জালি পিঠা, পিঠাসহ বিভিন্ন পিঠা রয়েছে।

পিঠা মেলায় দেখতে আসা কয়েকজনের সঙ্গে কথা বললে তারা বলেন, শীতের বিকেলে এরকম পিঠা উৎসব আগে কখনো দেখিনি। প্রায় একশ রকমের বাহারি পিঠা রয়েছে। এর মধ্যে বেশিরভাগ পিঠার নাম অজানা।রক্তদাতাদের সন্ধানে বিক্রমপুর(RSB)এর আয়োজনের এমন পিঠা উৎসবের আয়োজন প্রতিবছরের হওয়ার দাবিও জানান।

বাঙালির নিজস্ব পিঠার যে ঐতিহ্য রয়েছে সেই বিষয়গুলো বৃহত্তর পরিসরে উপস্থাপন করার জন্যই এ উৎসব।এদিকে পিঠা মেলায় সন্ধ্যায় উৎসবস্থলে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়