শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৮ জুলাই ২০২১, ২১:২০

১৮ ঘণ্টায় কোরবানীর বর্জ্য অপসারণ করবে চাঁদপুর পৌরসভা : প্রতি ওয়ার্ডে থাকবে মনিটরিং সেল

রাসেল হাসান
১৮ ঘণ্টায় কোরবানীর বর্জ্য অপসারণ করবে চাঁদপুর পৌরসভা : প্রতি ওয়ার্ডে থাকবে মনিটরিং সেল
ছবি : সংগৃহিত

আসন্ন ঈদুল আযহায় কোরবানীর বর্জ্য অপসারণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে চাঁদপুর পৌরসভা। ঈদের দিন বেলা ১২টা থেকেই বর্জ্য অপসারণের লক্ষ্যে মাঠে নামবে পৌরসভার ১৫০ পরিচ্ছন্ন কর্মী। ঈদের দিন বেলা ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৭ ঘণ্টা এবং ঈদের দ্বিতীয় দিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১১ ঘণ্টা টানা কাজ করবে পরিচ্ছন্ন কর্মীরা। এ ১৮ ঘণ্টায় পৌরসভার সকল কোরবানীর বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চাঁদপুর পৌরসভা।

পৌরসভার নিয়মিত দৈনন্দিন পরিচ্ছন্ন কাজের বাইরে পৃথক এ উদ্যোগে গ্রহণ করা হয়েছে। যথাযথভাবে পরিচ্ছন্ন কাজ তদারকির জন্য পৌরসভার ১৫টি ওয়ার্ডে গঠন করা হয়েছে পৃথক মনিটরিং সেল। ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে প্রতিটি মনিটরিং সেল তদারকি করবে নিজ ওয়ার্ডের বর্জ্য পরিচ্ছন্ন কার্যক্রম। প্রতিটি ওয়ার্ডে জনবহুলস্থানে মনিটরিং সেলের ব্যানার টানানো থাকবে। যাতে একাধিক হট লাইন নম্বর দেওয়া থাকবে। কোনো ওয়ার্ডে বর্জ্য রয়ে গেলে, স্থানীয় বাসিন্দারা নির্দিষ্ট নম্বরে কল করলেই পরিচ্ছন্ন কর্মীরা গিয়ে বর্জ্য অপসারনের উদ্যোগ নিবে।

এ বছর পৌরসভার ১৫টি ওয়ার্ডে ৫০টি ভ্যানে ১৫০ জন পরিচ্ছন্ন কর্মী বর্জ্য অপসারণ কাজে নিয়োজিত থাকবে। প্রতিটি ভ্যানে একটি করে ড্রামে পর্যাপ্ত পরিমাণ ব্লিচিং পাউডার মজুদ থাকবে। পৌর মেয়রের নেতৃত্বে সামগ্রিক কার্যক্রম পরিচালনায় নিয়োজিত থাকবেন ৬ জন সুপারভাইজার।

এ বিষয়ে চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল দৈনিক চাঁদপুর কণ্ঠকে বলেন, পৌরসভার দৈনন্দিন পরিচ্ছন্ন কার্যক্রমের বাইরে ঈদের দিন অর্ধবেলা ও ঈদের দ্বিতীয় দিন পূর্ণ বেলা বিরতিহীনভাবে কাজ করবে পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা। পৌরসভার কোনো ওয়ার্ডেই যেন বর্জ্য জমা না থাকে, সে জন্য আমরা ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে পৃথক মনিটরিং সেল গঠন করেছি। পরিচ্ছন্নকর্মীরা কাজ করার পরও যদি কোথাও কোনো বর্জ্য থেকে যায়, তাহলে মনিটরিং সেলের জরুরী নম্বরে কল করলেই সেখানে পৌরসভার ভ্যান পৌঁছে যাবে। ঈদের দিন থেকেই আমি ও আমার সকল কাউন্সিলররা বিষয়টি নজরদারিতে রাখবো।

কোরবানীর পশুর হাটের বর্জ্য অপসারণের বিষয়ে পৃথক কোনো ব্যবস্থা নেয়া হয়েছে কি-না জানতে চাইলে পৌর মেয়র বলেন, ঈদের দ্বিতীয় দিন ওয়ার্ডভিত্তিক বর্জ্য অপসারণের কাজ শেষ করে পরবর্তী ৫ দিন পৌরসভার ইজারকৃত ৫টি গরুর হাটে বর্জ্য অপসারণে কাজ করবে পরিচ্ছন্ন টিম। দুর্গন্ধযুক্ত স্থানে ব্লিচিংসহ জীবানুনাশক ছিটিয়ে দেওয়ারও নির্দেশনা রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়