শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ২২:৩১

চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের আয়োজনে শিক্ষক সম্মাননা

শিক্ষকদের কাজের স্বীকৃতি দিয়ে সম্মাননা দেয়া একটি মহতি উদ্যোগ

------------বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
শিক্ষকদের কাজের স্বীকৃতি দিয়ে সম্মাননা দেয়া একটি মহতি উদ্যোগ

চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের আয়োজনে চাঁদপুরে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ৩জন গুণী শিক্ষককে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী। তিনি তাঁর বক্তব্যে বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে এ স্বাধীন বাংলাদেশ। তাই স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করছি আজ। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না। আজকে আমি ডাঃ সৈয়দা বদরুন নাহার হতাম না। এদেশের কোনো না কোনো শিক্ষকের কারণে আমি আজ ডাক্তার হতে পেরেছি। চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাব ৩ জন গুণী শিক্ষকদের কাজের স্বীকৃতি দিয়ে সম্মাননা দেয়া একটি মহতি উদ্যোগ। আমাদের এ সমাজে পুরুষের পাশাপাশি নারীরাও অনেক অবদান রয়েছে। তিনি বলেন, আমি একদিন শিক্ষক ছিলাম, শিক্ষকতা করেছি। তিনি শিক্ষক মাহমুদা খানম সর্ম্পকে বলেন, সে সবার মন জয় করতে সক্ষম হয়েছেন। সে তার নিজের গুণে গুণান্বিত। তার নেতৃত্বে চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাব এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, এ ক্লাব একটি আন্তর্জাতিক সংগঠন। এরা কারো কাছ থেকে চাঁদা না নিয়ে নিজেদের অর্থে এ কার্যক্রম করেন। তিনি বলেন, আপনারা শিক্ষকরা হলেন এ সমাজের মানুষ গড়ার কারিগর। আপনারা জনসেবার প্রতীক। শিক্ষার চেয়ে বড় আর্শিবাদ আর নেই। এ ক্লাবের কার্যক্রম এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস। তিনি এ ক্লাবের সবলকে বিনা পয়সায় চিকিৎসা দিবেন বলে অনুষ্ঠানে ঘোষণা দেন। এছাড়া ক্লাবের সদস্যদের আত্মীয়-স্বজনকেও চিকিৎসা সেবা দিবেন বলে ঘোষণা দেন।

শনিবার ১৪ অক্টোবর বিকেলে শহরের জেএম সেনগুপ্ত রোডে জোড়পুকুর পাড়ে সাহিত্য একাডেমি মিলনায়তে এ শিক্ষক দিবসটি পালিত হয়। ক্লাব সেক্রেটারী মোসাঃ আফরোজা পারভিনের প্রাণবন্ত সঞ্চালনায় ও ক্লাব সভাপতি মিতু আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত। সম্মানিত অতিথি বিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, চাঁদপুর রোটারী ক্লাবের সহ-সভাপতি রোটাঃ ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, সেক্রেটারী রোটাঃ উজ্জ্বল হোসাইন প্রমুখ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রোটাঃ কাজী শাহাদাত। তিনি বলেন, এ ইনার হুইল ক্লাব নিজেদের ক্লাবের শিক্ষক ছাড়াও অন্য একজন শিক্ষককে বিশ্ব শিক্ষক দিবসে সম্মাননা দিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন। সম্মাননাপ্রাপ্ত শিক্ষক কল্পনা সরকার অনেক ভালো একজন শিক্ষক। এ ধরনের একজন গুণী শিক্ষককে সম্মাননা দিয়ে এ ক্লাব গর্বিত হয়েছে। তারা নিজেদের বাইরেও অন্য একজনকে সম্মাননা দিয়ে ভিন্নধর্মীয় কাজ করেছেন। তিনি সম্মাননা প্রাপ্ত শিক্ষক মাহমুদা খানম সম্পর্কে বলেন, সত্যিকার অর্থে মাহমুদা খানম আসলে একজন গুণী শিক্ষক বলতেই হয়। তিনি শিক্ষকতা পেশাকে অনেক ভালোবাসেন। তাই তিনি অসুস্থ হওয়ার পরর কষ্ট শিকার করে বিদ্যালয়ে গিয়ে দায়িত্ব পালন করতে দেখা যায়। তিনি বলেন, শিক্ষক কল্পনা সরকার চাঁদপুরে বসবাস করলেও তিনি পশ্চিম বঙ্গের মানুষ। সেখানে তিনি জন্ম গ্রহণ করেন। তিনি সবসময় শুদ্ধ ভাষায় কথা বলেন। তিনি তাছলিমা সুলতানা মুন্নী সম্পর্কে বলেন, তিনি একজন শিক্ষক। সেজন্যে তিনি শিক্ষকদের নেতা হিসেবেও দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি বলেন, ইনার হুইল ক্লাব বিশ্ব শিক্ষক দিবস পালন করলেও শিক্ষক সংগঠন এ দিবস পালন করে না। আমার মা ছিলেন আমার শিক্ষক। মায়ের কারনে তার সহায়তায় আমি ভালো ছাত্র হতে পেরেছি। তাই আজ আমার মায়ের কারনে আমি আজ এ অবস্থানে। শিক্ষকতার মতো একটি মহৎ পেশা আর হতে পারে না। চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ বলেন, শিক্ষকরা সমাজের একজন পিতৃতুল্য। শিক্ষকরা সত্যিকার অর্থে সমাজের অনন্য। শিক্ষকরা সবসময় সম্মান পাওয়ার যোগ্য। শিক্ষকরা জাতির মেরুদন্ড।

অনুষ্ঠানের শুরুতে কবিতা পাঠ করেন মারিয়া শারমিন মিথিলা। ইনার হুইল ক্লাব অনুষ্ঠানের মাদ্যমে যে ৪ জন শিক্ষককে সম্মাননা দিয়েছেন। তারা হলেন : ধানুয়া ছালেহিয়া ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক তাছলিমা সুলতানা মুন্নী, পুরানবাজার বালিকা উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক (অবঃ) কল্পনা সরকার ও রেলওয়ে কিন্ডারগার্টেনের অধ্যক্ষ মাহমুদা খানম।

অনুষ্ঠানে ২ জন আমন্ত্রিত অতিথিকে ফুল দিয়ে বরণ, ক্লাবের বেইজ পড়িয়ে দেয়া হয়। এরা হলেন : দৈনিক চাঁদপুর প্রবাহের মালিক ও প্রকাশক মোসাম্মৎ নিলুফা আক্তার, চরসেনচাস ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জিতু মিয়া বেপারীর স্ত্রী মিসেস জিতু। এছাড়া অনুষ্ঠানে মোসামৎ নিলুফা আক্তারের পুত্রবধূ মোসামৎ রুবি আক্তারকে ফুলের মালা পড়িয়ে বরণ করে নেয়া হয়। অপরদিকে ৩জন গুণী শিক্ষকের জীবনী পাঠ করেন তাসলিমা ত্বনী, তাহমিদা খানম ও মারিয়া শারমিন শিথিলা। পরে ৩ জন সম্মাননা প্রাপ্ত শিক্ষককে ফুলের মালা, উপহার ও ক্রেস্ট প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়