শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২০ মে ২০২৪, ১১:৩০

কানাডায় তেল ও গ্যাস কোম্পানির বিশেষ উপদেষ্টা হলেন শেখ সাজ্জাদ রশিদ সুমন

অনলাইন ডেস্ক
কানাডায় তেল ও গ্যাস কোম্পানির বিশেষ উপদেষ্টা হলেন শেখ সাজ্জাদ রশিদ সুমন

ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের ভ্যানকুভারে অবস্থিত কানাডার বিখ্যাত তেল ও গ্যাস কোম্পানি ঈগলস্লেজ এনার্জি লিমিটেডের বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ লাভ করেছেন ফরিদগঞ্জের কৃতি সন্তান বাংলাদেশের জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা জি এম কাদেরের বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ উপদেষ্টা শেখ সাজ্জাদ রশিদ সুমন। শেখ সাজ্জাদ রশিদ সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসন থেকে জাতীয় পার্টির হয়ে লাঙল প্রতীকে নির্বাচন করেন। তিনি বাংলাদেশের সাবেক ডেপুটি এটর্নি জেনারেল ও প্রখ্যাত রাজনীতিবিদ অ্যাডভোকেট এম এ রশীদ এবং অভিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম মহিলা কমিশনার মমতাজ রশীদের কনিষ্ঠ পুত্র।

শেখ সাজ্জাদ রশিদ মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং দক্ষিণ এশিয়ায় ৩০ বছরেরও বেশি সময়ের শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতা রয়েছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষস্থানীয় একটি আর্থিক প্রতিষ্ঠানে ব্যবস্থাপক পদে অধিষ্ঠিত ছিলেন। পাশাপাশি তিনি ঢাকায় যুক্তরাজ্যের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকেও দক্ষতার স্বাক্ষর রেখেছেন। তিনি কানাডায় তেল, ডিজেল, জেট জ্বালানি শোধনাগার এবং সৌর বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট ফ্যাসিলিটিতে অর্থ বিনিয়োগ করেছেন।

তিনি জানান, বিশ্বের তৃতীয় স্থান অধিকারী খনিজ তেল ও গ্যাস সমৃদ্ধ দেশ কানাডার ঈগলস্লেজ এনার্জি লিমিটেডের কার্যকরী মূলধন বিনিয়োগ প্রথম পর্যায়ে আনুমানিক ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার, পরবর্তী পর্যায়ে আরও ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার মূলধন বিনিয়োগ যোগ করা হবে। তাদের তেল শোধনাগার প্ল্যান্টটি দৈনিক ৩০ হাজার বিপিএসডি ব্যারেল ডিজেল, পেট্রল এবং জেট ফুয়েল উৎপাদন করবে। এর আনুমানিক ব্যয় ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়