শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪২

আমেরিকায় থেকেও দেশের টানে কাজ করছেন তরুণ কবি আনোয়ার কাদের

ফরিদগঞ্জ প্রতিনিধি
আমেরিকায় থেকেও দেশের টানে কাজ করছেন তরুণ কবি আনোয়ার কাদের

আমেরিকায় থাকলেও পিতৃভূমির প্রতি রয়েছে গভীর ভালোবাসা। সেই ভালোবাসা থেকেই নাড়ীর টানে ছুটে আসেন বাংলাদেশের ফরিদগঞ্জে। না আসতে পারলেও প্রতিনিয়ত ভাবেন দেশের কথা, নিজ গ্রামের কথা। তাইতো আত্মীয়-স্বজন দিয়ে নিজ এলাকার জন্যে কাজ করেন নিজ সামর্থ অনুযায়ী। নিজে এখনও ছাত্র, তারপরও সুযোগ পেলে আত্মমানবতার সেবায় কাজে নেমে পড়েন। পড়া-লেখার পাশাপাশি সাহিত্য চর্চাও করেন। ইতোমধ্যে একটি কাব্যগ্রন্থও প্রকাশ হয়েছে। নিজের বই বিক্রির সমস্ত টাকা মানবীক কাজে ব্যয় করেছেন। ছোট বয়সে বড় কাজ। বলছি আনোয়ার কাদের’র কথা।

আনোয়ার কাদের, মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা স্কুল অফ সায়েন্স অ্যান্ড ম্যাথের জুনিয়র বিভাগে পড়ে। তার পরিবারের সবাই আমেরিকায় থাকে। তার জন্মও আমেরিকায়। বেড়ে উঠা, পড়ালেখাও আমেরিকায়। কিন্তু চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া গ্রাম হলো তার পিতৃভূমি। বাবা-মা, দাদা-দাদীর কাছ থেকে বাংলাদেশ এবং দেশের সংস্কৃতি সম্পর্কে জানা। শুনে শুনেই দেশের প্রতি এক অন্য রকম ভালোলাগা এবং ভালোবাসা কাজ করে। আর সেই ভালোবাসা থেকে গড়ে তুলেন সামাজিক প্রতিষ্ঠান ‘দ্য ওয়ান টেক ফাউন্ডেশন’। এ প্রতিষ্ঠানটি উত্তর ক্যারোলিনা ভিত্তিক একটি সংস্থা। যা বাংলাদেশী আমেরিকানদের এবং ফরিদগঞ্জ উপজেলায় শিক্ষাখাতে কাজ করে আসছে।

ইতোমধ্যে আনোয়ার কাদের ‘দ্য ওয়ান টেক ফাউন্ডেশন’ এর ব্যানারে মেধাবী গরীব শিক্ষার্থীদের এককালিন বৃত্তি প্রদান করেছেন। এছাড়াও মাঝে মাঝে বই এবং বৃক্ষ বিতরণ করে থাকেন। গত ৫ সেপ্টম্বর বেশ কয়েকটি প্রতিষ্ঠান এবং কয়েকজন ব্যক্তির মাঝে বৃক্ষ বিতরণ করেন।বইটিতে প্রতিফলন হয়েছে তারই জীবন, দর্শন, আকাঙ্খা এবং নিত্যনৈমিত্তিক সম্পর্কে ব্যক্তিগত চিন্তা। কবিতাগুলো হলো- অনুপ্রেরণামূলক, চিন্তা উদ্দীপক, গণিত এবং বিজ্ঞান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়