শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

সওজ ও রেলওয়ের জায়গার সহজ দখল!
অনলাইন ডেস্ক

বাংলাদেশে সরকারের দুটি বিভাগের জায়গা খুব সহজে দখল করা যায়। একটি সড়ক ও জনপথ (সওজ)-এর এবং অন্যটি রেলওয়ের। চাঁদপুরে তো রেলওয়ের সম্পত্তি শুধু অবৈধ দখল নয়, বিক্রি হচ্ছে প্রকাশ্যে। এর সাথে প্রভাবশালী, রাজনৈতিক নেতা-কর্মী, এমনকি জনপ্রতিনিধির সংশ্লিষ্টতাও খুঁজে পাওয়া যায়। চাঁদপুরে সওজ-এর জায়গার অবস্থা আপাতত রেলওয়ের পর্যায়ে না পৌঁছলেও অচিরে যে সে পর্যায়ে পৌঁছবে না, সেটা হলফ করে কেউ বলতে পারবে না। গত মঙ্গলবার চাঁদপুর কণ্ঠে প্রকাশিত শীর্ষ সংবাদ পড়ে তেমনটি মনে হয়েছে।

‘সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের সহযোগিতা পাচ্ছে না সওজ ॥ সওজ কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ডে ফের নির্মাণ হচ্ছে দোকান!’ শিরোনামের সংবাদটিতে লিখা হয়েছে, ফরিদগঞ্জে সওজ কর্তৃপক্ষ যেনো অসহায়! নিজেদের ভূমি বেদখল থেকে মুক্ত করতে যথাযথ কর্তৃপক্ষের সহযোগিতা পাচ্ছে না। সহযোগিতা চেয়ে বিভিন্ন বিভাগের প্রধানের কাছে লিখিতভাবে জানানোর পরও সহযোগিতা পায়নি বলে জানায় চাঁদপুর সওজ। ফরিদগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় সওজের জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা গড়ে তুলছেন ক’জন প্রভাবশালী। যদিও চলতি বছরের ৯ জানুয়ারি ফরিদগঞ্জ শহরকে যানজটমুক্ত ও অবৈধ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছিলো প্রশাসন। কিন্তু তৎকালীন অফিসারদের বদলিজনিত সময়ে এখন সুকৌশলে কিছু লোক সেখানে পুনরায় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছে। বিশেষ করে মোস্তফা রাঢ়ী নামের একজন গত জুন মাসে ‘মায়ের দোয়া’ নামে একটি খাবারের হোটেল সেখানে গড়ে তোলেন। তিনি বাধাহীনভাবে সেখানে ব্যবসা করে আসছেন। তার দোকানে যে বৈদ্যুতিক লাইনের সংযোগ তাও অবৈধ। তার দেখাদেখি অনেকেই সেখানে দোকানপাট তুলছেন। তাদের দাবি অন্যরা তুললে আমরা কেনো পারবো না।

সওজের স্থানে অবৈধ স্থাপনা গড়ে উঠছে এমন সংবাদ পেয়ে সেখানে ছুটে আসেন মামুন নামের চাঁদপুর সওজের এক কর্মকর্তা। কিন্তু দখলদাররা তাকে সেখানে অপদস্থ করে। তারপর তিনি প্রতিকার চেয়ে ৪/৫ দিন আগে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ চেয়ারম্যান, মেয়র এবং থানার অফিসার ইনচার্জ বরাবর লিখিত আবেদন করেন। কিন্তু এ প্রতিবেদন লিখা পর্যন্ত কার্যকর কোনো ব্যবস্থা নিতে দেখা যায় নি। মাওলানা শহীদুল্লাহ বলেন, যদি উচ্ছেদ করতে হয়, তাহলে সবাইকে করতে হবে। কেউ বহুতল ভবন করে অথবা অস্থায়ী দোকান তুলে ব্যবসা করবে, আর অন্যরা করলে সেটা দোষের হয়ে যাবে। এটা কেমন কথা? উচ্ছেদ করলে সবাইকে করতে হবে। কেউ উচ্ছেদ হবে কেউ হবে না, তা হবে না। এ বিষয়ে সওজ কর্তৃপক্ষের মামুন বলেন, আমি অবৈধ স্থাপনা যাতে না তোলে সে ব্যাপারে বলতে গেলে উল্টো আমাকে কথা শুনতে হয়েছে। তাই আমি বাধ্য হয়ে সরকারি ভূমি রক্ষার জন্যে এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করার সহযোগিতা চেয়ে আজ থেকে ৪/৫দিন আগে লিখিত অভিযোগ দিয়েছি উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যান, মেয়র ও থানার অফিসার ইনচার্জ বরাবর। ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ সাইদুল ইসলাম বলেন, আমি এ রকম চিঠি পাইনি। তবে উনারা এসে যদি সহযোগিতা চায়, অবশ্যই আমি সহযোগিতা করবো। আমরা ভোক্তা অধিকারসহ সবাইকে পুলিশ দিয়ে সহযোগিতা করে আসছি। এটা আমাদের দায়িত্ব। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুন নাহার বলেন, আমি এ রকম চিঠি এখনো পাইনি বা কেউ এখন পর্যন্ত (২৫ সেপ্টেম্বর) পাঠায়নি। উপজেলা নির্বাহী অফিসার মৌলি মণ্ডল এ প্রতিনিধিকে বলেন, এ মুহূর্তে আমি ঠিক কিছু বলতে পারছি না। কাগজপত্র দেখে তারপর বিষয়টি দেখবো। ফরিদগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী বলেন, অবৈধ স্থাপনাতো অবৈধই। সরকারি ভূমি দখল করার অধিকার কারো নেই। এ বিষয়ে সাংবাদিকদেরও ভূমিকা নিতে হবে।

সরকারের প্রশাসন এগিয়ে না আসলেও সাংবাদিকরা যে শেষ পর্যন্ত এগিয়ে আসে, ফরিদগঞ্জ বাসস্ট্যান্ডে সওজ-এর জায়গা ফ্রি স্টাইলে দখল সংক্রান্ত সংবাদই তার প্রমাণ। আমাদের দেশে পেশাদার অপরাধী চক্র যে কোনো স্থানে প্রশাসনিক রদবদলে গা-ঝাড়া দিয়ে উঠে। ফরিদগঞ্জে এরকম কিছু হলো কিনা সেটা নিয়ে ভাববার গুরুত্ব তৈরি হয়েছে। খোলসা করেই বলা যায়, অতি সম্প্রতি ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পদে বদলি হলো, আর ঠিক এ সময়টাতেই সওজ-এর জায়গার দখলদাররা চাঙ্গা হয়ে উঠলো। এটা কি দখলদারদের কাউকে পরোয়া না করার মহড়া? না অন্য কিছু?

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়