বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ০৮:৩৭

রাজবাড়ীতে ইলিশ রক্ষা অভিযানে ৮ জনের কারাদণ্ড, ৭২ কেজি মাছ জব্দ

অনলাইন ডেস্ক
রাজবাড়ীতে ইলিশ রক্ষা অভিযানে ৮ জনের কারাদণ্ড, ৭২ কেজি মাছ জব্দ

রাজবাড়ীতে সরকারি আদেশ অমান্য করে নিষেধাজ্ঞা চলাকালীন মা ইলিশ শিকার করার অপরাধে ৮ জেলেকে আটক করে তাদের কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকে রাত পর্যন্ত জেলার পদ্মা নদীর পাংশার হাবাসপুর থেকে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৫৭ কিলোমিটার অংশে এ অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় জেলেদের ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ৬৯ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত ৭২ কেজি ইলিশ স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষ্যে পদ্মা নদীর পাংশা উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৫৭ কিলোমিটার অংশে অভিযান পরিচালনা করে করে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে ৮ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ সময় ৬৯ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া জব্দকৃত ৭২ কেজি ইলিশ এতিমখানায় দান করা হয়।

রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল আলম বলেন, মা ইলিশ রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হচ্ছে। জেলেদেরকে নিয়মিত জেল, জরিমানারসহ জাল পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হচ্ছে। আগামী ৩ নভেম্বর পর্যন্ত মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৩ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত এই ১১ দিনে জেলায় মা ইলিশ রক্ষায় অভিযান চালিয়ে মোবাইল কোর্টে মোট ৬১ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, ৬৭ হাজার ৪০০ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এছাড়া এই ১০ দিন অভিযান চালিয়ে ইলিশ শিকারে ব্যবহৃত অবৈধ ৬ লাখ ৩৫ হাজার ৫০০ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ও ৭৪৯ কেজি ইলিশ মাছ জেলেদের কাছ থেকে জব্দ করে স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়