বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ২১:০৩

পলিথিন ও পলিপ্রপাইলিন শপিংব্যাগ ব্যবহার বন্ধে মতবিনিময় সভা

১ নভেম্বর থেকে পলিথিন ব্যাগ ব্যবহার করা যাবে না

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট।।
১ নভেম্বর থেকে পলিথিন ব্যাগ ব্যবহার করা যাবে না
চাঁদপুরে পলিথিন ও পলিপ্রপাইলিন শপিংব্যাগ ব্যবহার বন্ধে মতবিনিময় সভায় সভাপ্রধানের বক্তব্য রাখেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোহসীন উদ্দিন।

নিষিদ্ধ ঘোষিত পলিথিন/পলিপ্রপাইলিন শপিং ব্যাগ বন্ধ করতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ অক্টোবর বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যৌথভাবে এ সভার আয়োজন করে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। সভায় সভাপ্রধানের বক্তব্য রাখেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোহসীন উদ্দিন। তিনি বলেন, পলিথিন পরিবেশের জন্যে ক্ষতিকর এতে সবাই একমত। যে কাজ মানুষের জন্যে ক্ষতিকর হবে তা আমরা করতে পারি না। রাষ্ট্রের গুরুত্ব সবার আগে। ব্যক্তি নয়, রাষ্ট্রের স্বার্থ এখানে আগে। বাজারে পলিথিনের বিকল্প রয়েছে। আমাদের ব্যবহারের পলিথিনগুলো নদী-নালাতে গিয়ে দূষিত হচ্ছে। পলিথিন ক্যান্সার হওয়ার অন্যতম কারণ।

জেলা প্রশাসক আরো বলেন, আমরা বাজারে বা সুপার শপে পলিথিন ব্যবহার করবো না। আপনি পারবেন, শুধু একটু চেষ্টার দরকার। নিষিদ্ধ পলিথিনের শপিং ব্যাগের পরিবর্তে কাপড়, কাগজ, পাটের তৈরি পরিবেশবান্ধব বিকল্প ব্যাগ, ধারক, মোড়ক ব্যবহার করার জন্যে সকলকে সচেতন হতে হবে। তিনি সকল ব্যবসায়ী, দোকান মালিক ও বিক্রেতাদের পলিথিনে পণ্য সরবরাহ না করার জন্য অনুরোধ জানান।

জেলা প্রশাসক বলেন, ক্রেতারাও যেন চটের ব্যাগ নিয়ে আসে বাজারে। তার জন্যেও প্রচার প্রচারণা করা হবে। ১ নভেম্বর থেকে পলিথিন ব্যবহার করা যাবে না।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নূরুল হাই মোহাম্মদ আনাছ, অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ ও ফরিদগঞ্জ সার্কেল) পঙ্কজ কুমার দে, পরিবেশ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক গোপাল সাহা, নাজমুল আলম পাটওয়ারী, পরেশ মালাকারসহ শহরের বিভিন্ন ব্যবসায়ী নেতারা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়