বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪২

চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব

চাঁদপুর কন্ঠ রিপোর্ট
চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
চাঁদপুরের পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব

চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার হিসেবে যোগদান করতে যাচ্ছেন মুহম্মদ আব্দুর রকিব, পিপিএম। তিনি সদ্য বিদায়ী ২৩তম পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম (বার)-এর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। গতকাল রোববার (১৫ সেপ্টেম্বর ২০২৪) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, পুলিশ-১ শাখা-এর প্রজ্ঞাপন (নং ৪৪.০০.০০০০.০৯৪.১৯.০০১.১৮-২৪৮)-এ মুহম্মদ আব্দুর রকিবকে চাঁদপুরের পুলিশ সুপার পদে বদলির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জনাব মুহম্মদ আব্দুর রকিব, পিপিএম (বিপি-৭৯০৬১০৯২৪০) রাজশাহী মহানগরী পুলিশের উপ-পুলিশ কমিশনার পদে কর্মরত থাকাবস্থায় তাঁকে চাঁদপুরে এই বদলির আদেশ দেয়া হয়।

চাঁদপুরে ২৩তম পুলিশ সুপার পদে মোহাম্মদ সাইফুল ইসলাম, বিপিএম, পিপিএম (বার) ২০২৩ সালের ২৭ জুলাই ভোলা পুলিশ সুপার পদ থেকে বদলি হয়ে চাঁদপুরে একই পদে যোগদান করেন। তিনি এ পদে ৮ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত কর্মরত ছিলেন মাত্র এক বছর এক মাস এগারো দিন। তিনি অতি সম্প্রতি বদলির আদেশ প্রাপ্ত হয়ে তাঁর দায়িত্ব হস্তান্তর করেন পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়ের নিকট। সে হিসেবে জনাব সুদীপ্ত রায় ভারপ্রাপ্ত পুলিশ সুপার হিসেবে সাময়িক দায়িত্বপালন করছেন। তাঁর কাছ থেকেই নূতন পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব চাঁদপুর জেলা পুলিশের প্রধান হিসেবে তাঁর দায়িত্বভার গ্রহণ করবেন।

চাঁদপুরে পুলিশ সুপার পদটি সৃষ্টি হয় প্রায় চল্লিশ বছর আগে, ১৯৮৪ সালের ১৫ ফেব্রুয়ারি, যখন চাঁদপুর মহকুমা থেকে জেলা হিসেবে নবযাত্রা শুরু করে। চাঁদপুরে প্রথম পুলিশ সুপার হিসেবে যোগদান করেন ইফতেখার উদ্দিন আহম্মেদ। তখন তাঁর কার্যালয় ছিলো চাঁদপুর শহরের পুরাণ আদালত পাড়াস্থ বর্তমান নূতনবাজার পুলিশ ফাঁড়ির স্থলে। তিনি ১৫ ফেব্রুয়ারি ১৯৮৪ থেকে ৪ জানুয়ারি ১৯৯৮ সাল পর্যন্ত দায়িত্বপালন করেন। তাঁর কর্মকাল ছিলো ৩ বছর ১০ মাস ১৯দিন। দ্বিতীয় পুলিশ সুপার হচ্ছেন মোঃ ওয়ালিয়ার রহমান, যিনি ১৯৮৮ সালের ১০ জানুয়ারি যোগদান করেন এবং ১৯৯১ সালের ১০ জানুয়ারি পর্যন্ত কাঁটায় কাঁটায় তিন বছর দায়িত্বপালন করেন। তৃতীয় পুলিশ সুপার হচ্ছেন মোঃ আব্দুল মাবুদ। তিনি ১৯৯১ সালের ১৩ জানুয়ারি যোগদান করে ১৯৯২ সালের ১২মে পর্যন্ত সোয়া এক বছর (১৫ মাস ২৯দিন) দায়িত্বপালন করেন। চতুর্থ পুলিশ সুপার হচ্ছেন আবুল কাশেম ফেরদৌস। তিনি পূর্বসূরি মোঃ আব্দুল মাবুদের বিদায়ের দিনে যোগদান করে ১৯৯৪ সালের ০৯মে পর্যন্ত দায়িত্বপালন করেন, চাঁদপুরে যাঁর কর্মকাল ছিলো ২ বছর থেকে মাত্র তিনদিন কম (১ বছর ১১ মাস ২৭ দিন)।

চাঁদপুরের পঞ্চম পুলিশ সুপার মোঃ দেলোয়ার হোসেন। তিনি ১৯৯৪ সালের ১৫মে যোগদান করেন এবং ১৯৯৫ সালের ১৪ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেন, যাঁর কর্মকাল এক বছর ৪মাস ২৯দিন। ষষ্ঠ পুলিশ সুপার মোঃ সফিক উল্লাহ। তিনি যোগদান করেন ১৯৯৫ সালের ১৪ অক্টোবর এবং চাঁদপুরের কর্মস্থল থেকে বিদায় নেন ১৯৯৬ সালের ১৯ সেপ্টেম্বর। তাঁর কর্মকাল ছিলো মাত্র ১১ মাস ৫দিন।

চাঁদপুরের সপ্তম পুলিশ সুপার হচ্ছেন একেএম শহীদুল হক। তিনি ১৯৯৬ সালের ২০ সেপ্টেম্বর যোগদান করেন এবং ১৯৯৯ সালের ১৭মে পর্যন্ত কর্মরত ছিলেন। তাঁর কর্মকাল ছিলো ২ বছর ৭মাস ২৭দিন। তিনি বাংলাদেশে প্রথম চাঁদপুরে কমিউনিটি পুলিশিং কার্যক্রম প্রবর্তনের উদ্যোক্তা। তিনি পুলিশের ডিআইজি ও আইজিপিসহ গুরুত্বপূর্ণ অনেক পদে অধিষ্ঠিত হন। সম্প্রতি তাঁকে গ্রেফতার করা হয়।

চাঁদপুরের অষ্টম পুলিশ সুপার হচ্ছেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আমির উদ্দিন। তিনি ১৯৯৯ সালের ৩০মে যোগদান করে ২০০১ সালের ১২ আগস্ট পর্যন্ত ২ বছর ২মাস ১২দিন কর্মরত ছিলেন। তাঁর বদলির পর স্বল্প সময়ের জন্যে নবম পুলিশ সুপার হিসেবে মোঃ মতিয়ার রহমান যোগদান করেন। তিনি ২০০১ সালের ১২ আগস্ট থেকে ০২ ডিসেম্বর পর্যন্ত মাত্র ৩মাস ২০দিন দায়িত্বপালন করেন। দশম পুলিশ সুপার হিসেবে মোঃ বখতিয়ার আলম ২০০২ সালের ১জানুয়ারি যোগদান করে ২০০৪ সালের ২৬ জানুয়ারি পর্যন্ত ২ বছর পর্যন্ত দায়িত্বপালন করে ঢাকার জেলা প্রশাসক পদে বদলি হন। একাদশ পুলিশ সুপার হচ্ছেন মোঃ মোখলেছুর রহমান। তিনি ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি থেকে ২০০৫ সালের ১১মে পর্যন্ত সোয়া এক বছর (১ বছর ৩মাস ৭দিন) দায়িত্বপালন করেন।

চাঁদপুরের দ্বাদশ (১২তম) পুলিশ সুপার হচ্ছেন বি. এম. হারুন-অর-রশিদ। তাঁর কর্মকাল হচ্ছে ২০০৫ সালের ২১মে থেকে ৬ অক্টোবর পর্যন্ত মাত্র সাড়ে চারমাস। ত্রয়োদশ (১৩তম) পুলিশ সুপার হচ্ছেন মোঃ আলমগীর রহমান। তিনি ২০০৫ সালের ১৭ নভেম্বর থেকে ২০০৬ সালের ৪ অক্টোবর পর্যন্ত ১০মাস ১৭দিন দায়িত্বপালন করেন। চতুর্দশ (১৪তম) পুলিশ সুপার পদে মোঃ মোস্তফা কামাল যোগদান করেন ২০০৬ সালের ৩০ অক্টোবর এবং ২৪ দিনের মাথায় অর্থাৎ পরবর্তী নভেম্বর মাসের ২৪ তারিখে বদলির আদেশ পেয়ে চাঁদপুর থেকে চলে যান। পঞ্চদশ (১৫ তম) পুলিশ সুপার হিসেবে যোগদান করেন মোঃ ওবায়দুর রহমান খান। তিনি ২০০৬ সালের ২৬ নভেম্বর যোগদান করেন ২০০৮ সালের ৩১ আগস্ট পর্যন্ত এক বছর ৯মাস ৫দিন কর্মরত ছিলেন।

চাঁদপুরের ষষ্ঠদশ (১৬তম) পুলিশ সুপার হিসেবে যোগদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্র কৃষ্ণপদ রায়। তিনি ২০০৮ সালের ৩১ আগস্ট থেকে ২০০৯ সালের ২২ নভেম্বর পর্যন্ত এক বছর ২মাস ২১দিন দায়িত্বপালন করেন। সপ্তদশ (১৭তম) পুলিশ সুপার পদে মুহম্মদ শহীদুল্যাহ চৌধুরী পিপিএম ২০০৯ সালের ২২নভেম্বর থেকে ২০১২ সালের ১৮জুন পর্যন্ত আড়াই বছর (২ বছর ৬মাস ২৬দিন) দায়িত্বপালন করেন। অষ্টাদশ (১৮তম) পুলিশ সুপার হিসেবে মোঃ আমির জাফর যোগদান করেন ২০১৩ সালের ২৯ জানুয়ারি। এর পূর্বে চাঁদপুরে তিনি অতিরিক্ত পুলিশ সুপার ও ভারপ্রাপ্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্বপালনের সুযোগ পান। তাঁর কর্মকাল ২০১৫ সালের ১২ জুন পর্যন্ত ২ বছর ৪মাস ১৩ দিনের।

চাঁদপুরের প্রথম নারী পুলিশ সুপার ও ১৯তম পুলিশ সুপার হিসেবে যোগদান করেন শামসুন্নাহার পিপিএম। তাঁর যোগদানের তারিখ ২০১৫ সালের ১২জুন। তিনি তাঁর ব্যাচমেট আমির জাফর থেকে দায়িত্ব নিয়ে ৩ বছর ২মাস (১২আগস্ট ২০১৮ পর্যন্ত) পুলিশ সুপার পদে অধিষ্ঠিত থেকে তাঁরই আরেক ব্যাচমেট জিহাদুল কবির বিপিএম, পিপিএম-এর নিকট সে দায়িত্ব হস্তান্তর করেন। ২০তম পুলিশ সুপার হিসেবে জিহাদুল কবির ১২/০৮/২০১৮ থেকে ০৭/৯/২০১৯ পর্যন্ত এক বছর ২৫দিন দায়িত্বপালন করে তাঁরই আরেক ব্যাচমেট মোঃ মাহবুবুর রহমান, পিপিএম (বার)-এর নিকট দায়িত্বভার অর্পণের জন্যে দু’দিন অপেক্ষা না করে বদলি হয়ে ঢাকা চলে যান। ২১তম পুলিশ সুপার হিসেবে চাঁদপুরে মাহবুবুর রহমানের কর্মকাল ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর থেকে ২০২১ সালের ১৬ মার্চ পর্যন্ত দেড় বছর (১বছর ৬মাস ৭দিন)। তাঁর বিদায়ের দুদিন পর চাঁদপুরে ২২তম পুলিশ সুপার হিসেবে যোগদান করেন সাংবাদিক-মুক্তিযোদ্ধা তনয় মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার)। তাঁর কর্মকাল ২০২১ সালের ১৮মার্চ থেকে ২০২৩ সালের ২৭ জুলাই পর্যন্ত ২ বছর ৪ মাস ৯দিন। তারপর ২৩তম পুলিশ সুপার হিসেবে সদ্য বিদায়ী মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম(বার) ২০২৩ সালের ২৭ জুলাই যোগদান করেন এবং মাত্র ১বছর পর ঢাকায় বদলি হয়ে গত ৮দিন পূর্বে অর্থাৎ ৮/০৯/২০২৪ তারিখে চাঁদপুর থেকে বিদায় নেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়