শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ০০:০০

জার্মানিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ২১টি ভাষায় অনূদিত বইয়ের মোড়ক উন্মোচন

ফাতেমা রহমান রুমা ॥
জার্মানিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ২১টি ভাষায় অনূদিত বইয়ের মোড়ক উন্মোচন

জার্মানির বঙ্গবন্ধু ফাউন্ডেশন ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে ফ্রাঙ্কফুর্টের সালবাউ নাইদ হলে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানের শুরুতে সংগঠনের তথ্য ও গবেষণা সম্পাদক মমতাজুল ফেরদৌস জোয়ার্দারের লেখা এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত বই 'অফফৎবংং ড়ভ ঊসধহপরঢ়ধঃরড়হ নু ঃযব এৎবধঃ খবধফবৎ ঝযবরশয গঁলরনঁৎ জধযসধহ'- এর মোড়ক উন্মোচন করা হয়। বইটিতে ২১টি ভাষায় ৭ই মার্চের পূর্ণাঙ্গ ভাষণের অনুবাদ রয়েছে। এই ২১টি ভাষা বিশ্বের প্রায় ৫ বিলিয়ন মানুষের মাতৃভাষা এবং ভাষাগুলো ১৬৮টিরও বেশি দেশে সরকারি ভাষা হিসেবে ব্যবহৃত হয়।

লেখক মমতাজুল ফেরদৌস জোয়ার্দার বিশ্বের সকল দেশের মানুষের কাছে মুক্তির এই বারতা পৌঁছে দেবার নিমিত্তে প্রায় চার বছর ধরে ইতিহাসের এই গুরুত্বপূর্ণ দলিলের কাজ করেছেন। তিনি জানিয়েছেন, পরবর্তী সংস্করণে আরও কিছু ভাষার অনুবাদ সংযোজিত হবে।

অনুষ্ঠানে লেখকের পূর্বে প্রকাশিত ৪টি বইয়ের পরিচয় করিয়ে দেওয়া হয়। সংগঠনের সভাপতি মাহফুজুর রহমান ফারুক তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর লিখিত 'উন্নয়ন স্বপ্নদ্রষ্টা ও বাস্তবায়নকারী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা' বইটিকে বিশেষভাবে পরিচয় করিয়ে দেন। এই বইটিও বঙ্গবন্ধু ফাউন্ডেশন প্রকাশ করেছিল। অনুষ্ঠানের মোড়ক উন্মোচন পর্ব উপস্থাপন করেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ফরিদ হোসেন শিহাব। আর ৭ই মার্চের আলোচনা পর্ব সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খালেদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা, পত্রিকার সম্পাদক, সাংবাদিক, শিল্পীসহ সমাজের বিভিন্ন শ্রেণীপেশার ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু, সম্পাদক হাবিবুল্লা বাবুল, মুক্তিযোদ্ধা মহসিন হায়দার মনি, মুক্তিযোদ্ধা আবু তাদের ভূঁইয়া, মুক্তিযোদ্ধা নেসার মাহমুদ, কামরুল আহসান সেলিম, জাহেদুল ইসলাম পুলক, নোমান হামিদ, সাংবাদিক খান লিটন, আতিকুর রহমান সবুজ, কাইয়ুম চৌধুরী, জাকির হোসেন, মোহাম্মদ রিপন, মানিক মিয়া, কাজী আসিফ হোসেন দীপ, দেলোয়ার জাহিদ, তোফাজ্জল হোসেন সেন্টু, আশরাফুল হোসেন টিপু প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা লেখকের উদ্দেশ্যকে বাস্তবে রূপ দেবার নিমিত্তে সরকার তথা পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান, যাতে বইটি যে সকল দেশের ভাষায় অনূদিত হয়েছে সে সকল দেশে ও দূতাবাসে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হয়।

অনুষ্ঠানের তৃতীয় ধাপে সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন কবি মুনিব রেজোয়ান ও সাংবাদিক ফাতেমা রহমান রুমা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী রিয়েল আনোয়ার, আতিয়ার রহমান সবুজ ও নিম্নী কাদের। ইতিহাসভিত্তিক অনুষ্ঠানে উপস্থিত সকলে অনুভব করেছিল স্বাধীন হওয়ার পূর্বমুহূর্তের অসাধারণ অনুভূতি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়