শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

৪১তম বিসিএস ক্যাডার সঞ্জিব
জাহাঙ্গীর আলম হৃদয়

‘যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে

হবেই হবে দেখা বিজয়ে’

হয়েছে বিজয় আমার গ্রামের সন্তান সঞ্জিবের। ৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারে হয়েছে তার জয়। তা দেখে গ্রামের মানুষ উচ্ছ্বসিত। জীবনে চলার পথে নেই তার কোনো ভয়। শিক্ষার আলোয় আলোকিত করে গড়ে তুলবে সাধারণ মানুষের সন্তানদের- সে প্রত্যাশা তার কাছে। ভালোবাসা নিয়ে বেঁচে থাকবে সকলের অন্তরে।

৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ আলোকিত স্নেহময় ভাতিজা সঞ্জিব চন্দ্র সাহার কথা বলবো আজ। মনের মাঝে স্বপ্ন থাকলে তা বাস্তবায়ন হয় তার প্রমাণ সে।

তার সংক্ষিপ্ত পরিচয়-

সঞ্জিব চন্দ্র সাহা

পিতা : নিবাস চন্দ্র সাহা

মা : মিনা রাণী সাহা।

তারা দুই বোন, এক ভাই। গ্রামের বাড়ি আলোকিত কৃষ্ণপুর, পৌর ১১নং ওয়ার্ড, শাহরাস্তি, চাঁদপুর। শিক্ষাজীবন শুরু নিজমেহার মডেল পাইলট থেকে এসএসসি। মেহার ডিগ্রি কলেজ থেকে এইচএসসি। চাঁদপুর সরকারি কলেজ থেকে অনার্স, মাস্টার্স সম্পন্ন করেছে সে।

তার কাকাতো ভাই সম্পদ সাহা জানায় পরিবারের হাল ধরতে সঞ্জিব একটি বেসরকারি ব্যাংকে চাকুরি শুরু করেছিলো। পাশাপাশি পড়াশোনা চালিয়ে ৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে ভালো ফলাফল করেছে। তার এ প্রাপ্তিতে আমরা গর্বিত। গর্বিত এলাকাবাসী। এলাকার উন্নয়নমূলক কাজে তার অংশগ্রহণ থাকবে বলে আমি মনে করি।

আপনাদের একটু বলে রাখি, আমাদের আলোকিত কৃষ্ণপুর গ্রামে মুসলিম, হিন্দু মিলেমিশে প্রায় ৩ শতবছরের অধিক সময় ধরে বসবাস করে আসছে। যার যার ধর্ম তার তার কাছে এ সম্প্রীতি আদি থেকেই করা। যার পরিপ্রেক্ষিতে আজও সকলের আচার-অনুষ্ঠানে আন্তরিকভাবে অংশগ্রহণ করতে দেখা যায়।

গ্রামের সাথেই যুক্ত সাহেববাজার, যে বাজারে ছোটখাটো দোকানপাট রয়েছে। যার যার প্রয়োজনীয় বাজার শেষে চায়ের দোকানে বসে আড্ডায় মেতে উঠেন। যে দৃশ্য অনেক জায়গায় নেই। সঞ্জিব চন্দ্র সাহা গ্রামের সন্তান। এ গ্রামের প্রতিটি ঘরে শিক্ষিত মানুষ রয়েছে, রয়েছে শিক্ষিত সন্তান। এ গ্রাম থেকেই পুলিশের সাবেক আইজিপি হাবিবুর রহমান পাটোয়ারী জন্ম হয়েছে। এ গ্রামে রয়েছে উকিল, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, কবি, লেখক, খেলোয়াড়, রাজনৈতিক, সমাজকর্মী। এই গ্রামেই ছিলো জমিদারের কাচারিঘর, যাকে বলে কৃষ্ণপুর খামার বাড়ি (পাটোয়ারী বাড়ি) এক বাড়ি এক গ্রাম।

জনসংখ্যার দিক থেকেও নেই পিছিয়ে, সরকারি বরাদ্দকৃত উন্নয়নের চাইতে গ্রামের সকলের সম্মিলিতভাবে উন্নয়ন হয় সবচেয়ে বেশি। রয়েছে বিশাল দিঘি, পুকুর, ডোবা, রাস্তার দুইপাশে সবুজালয়।

৪১তম বিসিএস ক্যাডার শিক্ষায় সঞ্জিব চন্দ্র সাহার সফলতায় আলোকিত কৃষ্ণপুর সকল পরিবারের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানিয়েছেন। জয় হোক অবিরাম দেশ ও দশের কল্যাণে এগিয়ে যাবে সঞ্জিব। আলোকিত হবে গ্রামের মানুষ, তার জন্য নিরন্তর শুভ কামনা।

লেখক : প্রবাসী লেখক, সাংবাদিক ও নাট্যকার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়