শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১৪:০৮

আজ শিক্ষাবিদ ও রাজনীতিবিদ শহীদ উল্লাহ মাস্টারের ১ম মৃত্যুবার্ষিকী

হাছান খান মিসু
আজ শিক্ষাবিদ ও রাজনীতিবিদ শহীদ উল্লাহ মাস্টারের ১ম মৃত্যুবার্ষিকী

আজ চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট শিক্ষাবিদ, প্রবীণ রাজনীতিবিদ বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্নিং বোর্ডের সাবেক সভাপতি ও সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহীদ উল্লাহ মাস্টারের প্রথম মৃত্যুবার্ষিকী।

সকলকে শোক সাগরে ভাসিয়ে গত বছর এই দিনে চির নিদ্রায় শায়িত হয়েছিলেন বরেন্দ্র এই শিক্ষাবিদ ও রাজনীতিবিদ। ৭৮ বছর জীবদ্দশায় শহীদ উল্লাহ মাস্টার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন।

শহীদ উল্লাহ মাস্টার চাঁদপুর সদর উপজেলার বাবুরহাটস্থ দাসদি গ্রামে হাজার ১৯৪৩ সালের ৩ সেপ্টেম্বর মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে তিনি বাবুরহাট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে যোগদান করেন। পরে সহকারী প্রধান শিক্ষক এবং ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

শহীদ উল্লাহ মাস্টারের ৭৮ বছরের বর্ণাঢ্য জীবনে তিনি অসংখ্য ছাত্র জীবন গড়েছেন। তেমনি তিনি সামাজিক ও রাজনৈতিক জীবনে অসংখ্য অবদান রেখে গেছেন।

তিনি ১৯৭২ সালে রণাঙ্গনের মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত ও আওয়ামী লীগ সরকার থেকে সার্টিফিকেট প্রাপ্ত গেরিলা মুক্তিযোদ্ধা। মৃত্যুর আগ পর্যন্ত তিনি চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি চাঁদপুর সদর উপজেলা কল্যাণ পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ও সদর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান থানা উন্নয়ন কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। বরেন্দ্র শিক্ষাবিদ ও রাজনীতিবিদদের স্মরণে আজ বিকাল ৫টায় বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজে স্বাস্থ্যবিধি মেনে মিলাদ ও দোয়ার এবং স্মরণ সভার আয়োজন করা হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়